শেষ নবীর উপর অকাট্য বিশ্বাস স্থাপন করতেই হবে


শেষ নবীর উপর অকাট্য বিশ্বাস স্থাপন করতেই হবে

We must have unwavering faith in the last prophet


আল্লাহ তা‘আলা হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লামকে সাইয়্যিদুল মুরসালিন, খাতামুন্নাবিয়্যিন হিসাবে কিয়ামত পর্যন্ত মানব ও জ্বিন জাতির হিদায়াতের জন্য নবী হিসেবে পাঠিয়েছেন। সেই সাথে তার উপর নাযিল করেছেন সর্বশেষ মহাগ্রন্থ পবিত্র কুরআনে কারীম। অতএব কুরআন নাযিল হওয়ার পর অন্যান্য সকল ধর্মের কিতাব রহিত হয়ে গেছে, এবং শেষ নবীর আবির্ভাবের মাধ্যমে পূর্ববর্তী সকল নবীর আনীত ধর্মও নিষিদ্ধ হয়ে গেছে এবং মুক্তির একমাত্র পথ হিসেবে ইসলাম ধর্মকেই মনোনীত করা হয়েছে। 

পবিত্র কুরআনে মহান আল্লাহ তা‘আলা ঘোষণা করেন,
إِنَّ الدِّينَ عِنْدَ اللَّهِ الْإِسْلَامُ
‘আল্লাহর নিকট মনোনীত ধর্ম একমাত্র ইসলাম’

এই আয়াত দ্বারা এই সংবাদ দেয়া উদ্দেশ্য যে, আল্লাহর নিকট গ্রহণযোগ্য দ্বীন কেবল ইসলাম। আর সর্বযুগেই আল্লাহ তা‘আলার প্রেরিত নবীদের ওহীর অনুসরণ করার নাম ইসলাম। সর্বশেষ এবং সকল নবীর সমাপ্তকারী হচ্ছেন হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম। তার নবুওয়্যাতের পর আল্লাহ তা‘আলা পূর্বের সকল পথ রুদ্ধ করে দিয়েছেন। 

হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম প্রেরিত হওয়ার পর কেউ যদি তার শরী‘আত ব্যতীত অন্য কোন শরী‘আত গ্রহণ করে এবং সে ব‍্যক্তি এমতাবস্থায় মৃত্যুবরণ করে, তাহলে তা আল্লাহ তা‘আলার নিকট গ্রহণযোগ্য হবে না। সে কাফের হিসেবেই গণ‍্য হবে। 


আল্লাহ তা‘আলা এক আয়াতে বলেন,
وَمَنْ يَبْتَغِ غَيْرَ الْإِسْلَامِ دِينًا فَلَنْ يُقْبَلَ مِنْهُ وَهُوَ فِي الْآخِرَةِ مِنَ الْخَاسِرِينَ
যে ব্যক্তি ইসলাম ভিন্ন অন্য কোন ধর্ম তালাশ করবে কখনো তা গ্রহণ করা হবে না এবং আখিরাতে সে হবে ক্ষতিগ্রস্ত।

সৃষ্টির শুরু থেকে মানবজাতির হিদায়াতের জন্য মহান রাব্বুল আলামীন পৃথিবীর বুকে প্রেরণ করেছেন অসংখ্য নবী-রাসূল (‘আলাইহিমুস সালাম)। নাযিল করেছেন বহু আসমানী কিতাব ও সহীফা। তাঁরা যুগে যুগে তাওহীদের বাণী প্রচার করে গেছেন মানুষের দ্বারে দ্বারে। এটাই মহান আল্লাহর বিধান। আল্লাহ তাআলা এক এবং অদ্বিতীয়। 


হযরত মাওলানা মুফতী মুহাম্মাদ শফী রহ. إِنَّ الدِّينَ عِنْدَ اللَّهِ الْإِسْلَامُ এই আয়াতের অধীনে লেখেন, এই আয়াতে নাস্তিক্য চিন্তাধারার মূলোৎপাটন করা হয়েছে। বর্তমানে উদারতার নামে কুফর ও ইসলামকে এক করার চেষ্টা করা হচ্ছে এবং একথা প্রচার করা হচ্ছে যে, ভাল কাজ করলে এবং উত্তম চরিত্রের অধিকারী হলেই যে কোন ধর্মাবলম্বীই মুক্তি পাবে। সে ইহুদী হোক, খ্রিস্টান হোক অথবা মূর্তিপূজারী যে ধর্মেরই অনুসারী হোক না কেন। একথা একেবারেই ভুল এবং ভিত্তিহীন। 

যে ব্যক্তি ইসলামের কোন একটি মূলনীতিকে অস্বীকার করবে সে ব‍্যক্তি  নিঃসন্দেহে আল্লাহ তা‘আলার প্রতি বিদ্রোহী ও রাসূলগণের শত্রু। হোক সে শাখাগত আমল ও প্রথাগত চরিত্র আর মাধূর্যে ভরপুর। পরকালের মুক্তির উপায় আল্লাহ ও তার রাসূলের আনুগত্যের উপর নির্ভরশীল। যে ব্যক্তি এ আনুগত্য থেকে বঞ্চিত তার কোন কর্ম‌ই গ্রহণ যোগ্য নয়। 

No comments

Powered by Blogger.