ওজন কমানোর জন্য ৮টি সুস্বাদু জুস রেসিপি

ওজন কমানোর জন্য ৮টি সুস্বাদু জুস রেসিপি


8 Delicious Juice Recipes for Weight Loss


ব্যায়াম কিংবা খাবার কন্ট্রোলের মাধ্যমে শরীরের ওজন কমানোর কথা সকলের জানা। অনেকেই কমবেশি চেষ্টাও করেছেন, কিন্তু এমন কিছু খাবার আছে যা আপনি জুস বানিয়ে গ্রহণ করার মাধ্যমে সেই কাঙ্খিত লক্ষ্য অর্জন করতে পারেন। সোজা কথা হলো,সোজা পদ্ধতি ব্যবহার করেই আপনার ওজন কমাতে পারেন। 

উপাদান গুলো একদম হাতের নাগালেই পাবেন। এখানে এমন কোন উপাদান নেই যে আপনাকে খুব কষ্ট করে খোঁজা খুঁজি করে বের করতে হবে। অনেক সময় রেসিপির উপাদান গুলো মেলানো কঠিন হয়ে পড়ে, কিন্তু একটা দুটা উপাদান থেকে গেলে আর সেই রেসিপির পুষ্টিগুণ স্বাদ ঠিক থাকে না। সেই দিকেও খেয়াল রাখতে হবে।


✓ নাশপাতি, আম এবং পালং শাকের জুস 
এটি সবুজ জুস নামেও পরিচিত। আপনি যদি সবুজ রস প্রেমী হন তবে এটি আপনার ভালোবাসার তালিকায় যোগ করতে পারেন। আর যদি আপনি নাও ভালোবাসেন তবে এটি অবশ্যই আপনার স্বাদকে পরিবর্তন করে দেবে। পালং শাক আছে একথা শুনে আপনার অনিহা হতেও পারে, কিন্তু আম এবং নাশপাতির সুস্বাদু মিশ্রণ আপনার অনুভূতি পাল্টে দেবে। উজ্জ্বল সবুজ রঙ এবং পুষ্টিতে ভরপুর জুসপ্যাক এটি।

✓ বিট, গাজর এবং আপেলের মিক্সড জুস (Happy adventure)
 অনেক উপায়ে উপকারী, এই বীট, গাজর, আপেলের জুস আপনার শরীর এবং মেটাবলিজমের জন্য দুর্দান্ত কাজ করবে। সাথে সামান্য একটু আদার যোগান কিছু বাড়তি জিং এর সংযোগ হবে। জুস কিংবা স্মুদি উভয় ক্ষেত্রেই আদা ব্যবহার আমার প্রিয় উপাদানগুলোর মধ্যে একটি।

✓ হট পিঙ্ক বিউটিফাইং জুস (vegan)
মেটাবলিজম-বুস্টিং লেবুর সাথে এই জুসটি শুধুমাত্র ওজন কমানোর জন্যই দুর্দান্ত নয়, এটি আপনার ত্বকের জন্যও আশ্চর্যজনক কাজ করবে। একটি সুপারফুড যা শরীরকে পরিষ্কার করে এবং ডিটক্সিফাই করে। এর সাথে বীট যোগ করা মানে গোলাপী রঙ দেয়া। এই জুসটি ভিটামিন এবং খনিজ উপাদানে ভরপুর। এই জুস সুস্থ শরীরের জন্য পরম আদর্শ।

✓ তাজা তরমুজ এবং শসার রস 
তরমুজ এবং শসা উভয়ই খুব সতেজ বিশেষ করে গ্রীষ্মকালে। এই রেসিপি একেবারে সুস্বাদু সুলভ এবং সহজলভ্য। তরমুজ এবং শসা প্রাকৃতিক ভাবে জলে ভরপুর থাকে। দুটোই ওজন কমানোর জন্য অত্যন্ত কার্যকরী বলে বিষয়ে পরিচিত। তাই এই জুসটি হতে পারে আপনার সেরা সঙ্গী।


✓ তরমুজ, আনারস, আদার রস (Reboot with Joe)
এই তিনটি সুপার-উপাদান একটি স্বাস্থ্যকর এবং সুস্বাদু জুস তৈরির জন্য একদম যথেষ্ট। আপনি প্রতিদিন নিয়মিত পান করার কারণে আপনার ওজন কমতেই থাকবে। তরমুজ এবং আনারস অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যেপূর্ণ ফল, সাথে আদা হজমে সহায়তা করবে এবং আপনার বিপাক বাড়াতে কাজ করবে। 

✓ অরেঞ্জ, চিলি জুস (See and taste)
কমলার একটি সুস্বাদু ফল। আমরা সবাই এর বড় ভক্ত। কমলা খেতে কে না চায়। কমলা অন্যান্য সাইট্রাস ফলের মতোই ভিটামিন সি-তেও ভরপুর থাকে সেই সাথে সবুজ মরিচের সংযোজন অনন্য এক অনূভুতি দেবে। যে কোনও ঝাল মরিচ আপনার বিপাককে ত্বরান্বিত করবে, ওজন কমাতে সাহায্য করবে। এই জুসটি ট্রাই করে দেখতে পারেন। 

✓ গাজর, আপেল, আদা এবং কমলার রস (Happiness is homemade)
 এই জুসের রেসিপিটিকে সঙ্গত কারণেই ইমিউন বুস্টার বলা হয়! প্রতিটি উপাদানই ভিটামিনে পরিপূর্ণ এবং অ্যান্টি-অক্সিডেন্টের দারুণ সব উৎস। এই জুসটি নিশ্চিত যে আপনার শরীরকে ডিটক্স করবে, আপনাকে ওজন কমাতে সাহায্য করবে এবং একটি স্বাস্থ্যকর জীবনযাত্রায় অবদান রাখবে।

✓ স্ট্রবেরি লাইমেড (Low Carb Yum)
এই জুসের রেসিপিটি গ্রীষ্মের নিখুঁত চুমুকে মধুময় হয়ে থাকবে। সতেজ, মিষ্টি, রৌদ্রোজ্জ্বল দিনে বাইরে বসে চুমুক দেয়ার জন্য নিখুঁত একটি জুস। স্ট্রবেরি এবং তাজা লেবুর রস আপনাকে সতেজ রাখতে সাহায্য করবে। এই জুসটি আপনাকে ফল এবং সবজির সমন্বয়ে একটি স্বাস্থ্যকর এবং সুস্বাদু অনূভুতি দিতে প্রস্তুত।


এই জুস রেসিপিগুলোর যেকোনো একটি ব্যবহার করে দেখুন। আপনি কোনটি সবচেয়ে বেশি পছন্দ করেন তা প্রথমে খুঁজে বের করুন। তারপর নিখুঁত ভাবে ট্রাই করতে থাকুন। উপকারিতা পেতে সক্ষম হবেন। আপনার ওজন হ্রাস এবং ডিটক্সিফাইং সুবিধার জন্য দিনে দিনে নিজেকে প্রস্তুত করে তুলুন। ধন্যবাদ সবাইকে। 

No comments

Powered by Blogger.