RJ45 কানেকশন | RJ45'এর অর্থ এবং এর কাজ

RJ45 connect with CAT6 cable


RJ45 Connectors | Registered Jack-45

আধুনিক এই যুগে আপাকে কিছু জ্ঞান রাখতেই হবে। আমাদের দৈনন্দিন জীবনে তা কিছু ব্যবহার করি, তার সব‌ই হলো প্রযুক্তির কল্যাণ। প্রযুক্তির কল্যাণে মানুষের জ্ঞানের পরিধি অনেক বেড়েছে। 


CAT6 এর ক্যাবল দিয়ে RJ45 কানেকশন হয়। CAT6 প্রধানত দুই ধরনের হয়, একটি CAT6 আর CAT6A। RJ45 connect হয়ে থাকে CAT6A cable এর সাথে। CAT6A এর মোট আটটি কোর থাকে। 
১ অরেঞ্জ হোয়াইট, অরেঞ্জ 
২ গ্রিন হোয়াইট, গ্রিন 
৩ ব্লু হোয়াইট, ব্লু
৪ ব্রাউন হোয়াইট, ব্রাউন
সর্বপ্রথম আসবে অরেঞ্জ হোয়াইট, তারপর অরেঞ্জ, তারপর ব্লু হোয়াইট, তারপর গ্রিন, তারপর গ্রিন হোয়াইট, তারপর ব্রাউন হোয়াইট, তারপর ব্রাউন
এইভাবে সবগুলো ক্যাবল টেনে একদম সোজা করে সবগুলোর মাথা কেটে RJ45 কানেক্টরের ভেতর ঢুকিয়ে ক্রিম্পিং টুল দিয়ে একচাপেই ক্রিম্প করে নিতে হবে। মনে রাখতে হবে ক্যাবলের ইনসুলেশন যেন RJ45 এর মাথার ভেতরে থাকে, তাহলেই বুঝতে হবে কানেকশন সঠিক হয়েছে। 

RJ45 connect with a device

RJ কানেক্টর তিন ধরনের হয়ে থাকে
RJ9, RJ 11 , RJ11


আট-পিন RJ-45 সংযোগ একটি প্রমিত ইন্টারফেস যা প্রায়ই একটি কম্পিউটারকে একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) এর সাথে সংযুক্ত করে। এই ধরনের সংযোগকারী কেবল মূলত টেলিফোন যোগাযোগের জন্য তৈরি করা হয়েছিল কিন্তু এখন বিভিন্ন অ্যাপ্লিকেশনে ব্যবহৃত হয়।  

RJ45 connector




এর সংক্ষিপ্ত নাম RJ-45, যার অর্থ Registered Jack-45, সংযোগকৃত জ্যাক স্পেসিফিকেশন জ্যাকগুলোর তারের প্যাটার্নগুলোর সাথে সংযুক্ত থাকে। এগুলো শারীরিক বৈশিষ্ট্যগুলোর সাথে সম্পর্কিত৷ RJ-45 শব্দটি ইথারনেট জ্যাকগুলোর জন্য বিভিন্ন সংযোগকারীকেও সংযুক্ত করে। একটি ৮ পজিশন/৮ কন্টাক্ট কানেক্টর, যাকে 8P8C বলা হয়। 

এটি টেলিকমিউনিকেশন ক্যাবলের জন্য একটি মডুলার কানেক্টর। এটিকে সামষ্টিকভাবে RJ45 হিসাবেও চেনা যায়।

RJ9 connect with CAT6



✓ ইথারনেট সংযোগের জন্য RJ45 কেবল
ইথারনেট তারের উভয় প্রান্তে RJ45 সংযোগ থাকে। এই কারণে একটি ইথারনেট কেবল কখনও কখনও একটি RJ45 তার হিসাবে বিবেচিত হয়। এই তারগুলো প্রায়ই ইথারনেট নেটওয়ার্কগুলোতে কম্পিউটারকে সংযুক্ত করতে ব্যবহৃত হয়। RJ45 সংযোগটি একটি ছয়-পিন RJ11 সংযোগের সাথে সাদৃশ্যপূর্ণ। যদিও RJ-45 সংযোগ কিছুটা চওড়া হয়। 


যেহেতু প্রতিটি সংযোগে আটটি পিন রয়েছে, তাই একটি RJ45 ইথারনেট কেবলে বিভিন্ন রঙের আটটি তার থাকবে। RJ45 তারের দুটি ভিন্ন স্কিম, T-568 A বা B, নেটওয়ার্কের মধ্যে সংযুক্ত ডিভাইসের উপর নির্ভর করে তারের সাথে সংযুক্ত করা যেতে পারে। ক্রসওভার প্যাচ তারের প্রতিটি প্রান্তে কম্পিউটার থেকে কম্পিউটার সংযোগ সমর্থন করার জন্য বিভিন্ন তারের স্কিম রয়েছে।

CAT6A cable




✓ RJ45 সংযোগ কম্পিউটারের সব কাজে সাপোর্ট করে 
উচ্চ-গতির মডেম এবং অন্যান্য কম্পিউটার নেটওয়ার্ক অ্যাপ্লিকেশনগুলো RJ45 সংযোগ দ্বারা সমর্থিত। একটি RJ45 লিড এই নিবন্ধিত জ্যাক সংযোগের সাথে আসে। বুট করা এবং আনবুট করা RJ45 প্যাচ লিডই বিভিন্ন ধরনের ব্যবসায়িক যোগাযোগ ব্যবস্থার মধ্যে দরকারী সংযোগকারী হিসেবে কাজ করে।


No comments

Powered by Blogger.