দুপুরে খাওয়ার পর ঘুম ভাব দূর করার উপায়

Ways to get rid of sleepiness after lunch



দুপুরের খাওয়া দাওয়া শেষে একটু গড়িয়ে নেয়ার অভ্যাসটা আমাদের চিরকালের। গ্রাম থেকে শহর সকলের এক‌ই অভ্যাস। তাই দুপুরের পর আমাদের মধ্যে চলে আসে ঘুম ঘুম ভাব। অনেকেই দুপুরের খাবার খেয়ে না ঘুমালে খাওয়াই হজম হয় না। শরীরে ক্লান্তি ভাব রয়েই যায়। তাই একটুখানি ঘুমোতেই হয়। 


বাড়িতে বা বাসায় থাকলে হয়তো ঘুমানো যায় কিন্তু যারা ব্যবসায়ী অথবা চাকরিজীবী তারা বেশ বিপাকেই পড়ে যান। বিশেষ করে যারা ব্যাংকে চাকরি করেন। ঘুমের এই নেশা না যাওয়া পর্যন্ত কাজ-কাম ঠিক মতো করা সম্ভব হয় না। তাই জেনে নিন এর সহজ উপায়। 
 

দুপুরের পর ঘুম ভাব দূর করার উপায়

পরিমিত ঘুম শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি সুস্থ থাকতে চাইলে প্রতিদিন ছয় থেকে সাত ঘণ্টা ঘুমাতেই হবে। কিন্তু অতিরিক্ত ঘুম কিংবা অসময়ে ঘুমের চাপ আপনার জন্য বিভ্রান্তিকর হতে পারে। যেমন, দুপুরে খাওয়ার পর ঘুমের চাপ আসা। 

✓ চোখে মুখে পানির ছিটা দিন
চোখে পানির ছিটা দিন, এরফলে প্রচন্ড ঘুমের চাপ কেটে যাবে। চোখে মুখে ঠাণ্ডা পানির একটু ঝাপটা দিলে আমাদের মাথা ঝিম ধরা এবং শরীরে অলসভাব একেবারে দূর হয়ে যায়। তাই একদম বসে না থেকে একটু পর পর চোখে মুখে পানির ছিটা দিন। 


✓ একটু পানি পান করুন
পানি ঘুম ঘুম ভাব দূর করার সব চাইতে ভালো প্রতিশোধক। কারণ এই পানি পান করলে আমাদের দেহের কোষগুলো নতুন করে উজ্জীবিত হয়ে ওঠে। এক গ্লাস পানি পান করে নিন। দেখবেন ঝিমিয়ে পড়া দেহ সতেজ হয়ে উঠবে। আপনার ঘুম ধরা ভাব কেটে যাবে। 


✓ একটু হাঁটাহাঁটি করুন
একদম চেপে বসে না থেকে অফিসের ভেতরেই একটু এদিক সেদিক হাঁটাহাঁটি করুন। বসে থাকলে কিংবা চেয়ারে একটু গা এলিয়ে পড়ে থাকলে ঘুম আরো চেপে ধরে। তাই উঠে একটু হাঁটাহাঁটি করুন। এতে আপনার শরীরের অলসতা কেটে যাবে, ঘুমের চাপ‌ও কেটে যাবে। 

 
✓ এক কাপ চা অথবা কফি পান করুন 
আমরা সবাই জানি, চা, কফি ঘুমের চাপ দূর করার জন্য সব চাইতে কার্যকর একটি পানীয়। দুপুরের খাবারের শেষে এক কাপ চা অথবা কফি খেলে এক নিমেষেই দূর হয়ে যাবে ঘুমের চাপ। কফিতে থাকা ক্যাফেইন আমাদের মস্তিষ্ককে সজাগ রাখতে বেশ কার্যকরী অবদান রাখে। 

 
✓ একটুখানি কথোপকথন বলুন
আপনি যদি ঘুম ঘুম ভাব নিয়ে চুপচাপ কাজে মনোযোগ দেয়ার চেষ্টা করতে থাকেন তাহলে কখনোই এই ঘুম ধরা ভাবটি যাবে না। তাই পাশের টেবিলের কলিগের সাথে কথা বলতে পারেন কিংবা মোবাইল ফোনে পরিবারের সাথে অথবা বন্ধু -বান্ধব কারো সাথে কথা বলতে পারেন।


এই হলো মোটামুটি ভালো কিছু পদক্ষেপ, যা আপনার অলসতা কাটানোর জন্য বেশ কার্যকরী হবে। এছাড়াও যখন আপনার প্রচন্ড ঘুমের চাপ আসবে তখন আপনার মতো করে আরো অনেক পদক্ষেপ নিতে পারেন যা আপনাকে এই বিরক্তিকর পরিস্থিতি থেকে মুক্তি দেবে। 

No comments

Powered by Blogger.