ঘর পরিষ্কার রাখার জন্য ১০টি উত্তম উপায়

ঘর পরিষ্কার রাখার জন্য ১০টি উত্তম উপায় 
10 best ways to keep your house clean

10 best ways to keep your house clean



আপনি কি ভাবছেন সবসময় পরিষ্কার ঘর থাকার রহস্য কী ?  
সহজ কিছু অভ্যাস তৈরি করাই আপনাকে বিশৃঙ্খলা এবং অগোছালো জীবন থেকে মুক্তি দেবে। আপনার ঘর পরিষ্কার রাখতে এই দশটি দৈনিক রুটিন দেখুন। আপনার কি পরিবারের কোনো সদস্য বা বন্ধু আছে যার ঘর সবসময় পরিষ্কার থাকে ? আপনি অনুমান করতে পারেন যে তারা সারা দিন কি শুধুই ঘর পরিষ্কার করে, নাকি অন্য কোন রহস্য আছে। তাদের ঘর পরিষ্কার, কিন্তু আপনার ঘর কেন পরিষ্কার নয়, জেনে নিন সহজ সমাধান।


✓ সদা প্রস্তুত থাকুন (Be prepared)
 আপনার ঘর পরিষ্কার রাখার অভ্যাস তৈরি করার শুরু থেকেই আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি ঘর পরিষ্কার রাখার জন্য নিজেকে কতটুকু সেট-আপ করতে পেরেছেন। অর্থাৎ ঘর পরিষ্কার করার জন্য সঠিক সরঞ্জাম এবং পরিষ্কারের পণ্যগুলো কতখানি প্রস্তুত করেছেন। আপনার সমস্ত পছন্দের প্রোডাক্টগুলো সংগ্রহ করে রাখতে হবে। 

✓ সকালের কাজ সকালেই করে ফেলুন
আপনার ঘরকে ধারাবাহিকভাবে পরিষ্কার রাখার সেরা উপায়গুলোর মধ্যে একটি হল দ্রুত এবং সহজ ভাবে সকালেই ঘরটা একবার পরিষ্কার করে ফেলুন। এটি জটিল হতে হবে তা কিন্তু নয়। সকালের পরিষ্কারের রুটিনে প্রতিদিন ২০ মিনিটেরও কম সময় লাগে। এই সময়টুকু আপনাকে প্রতিদিন পরিস্কারের জন্য বরাদ্দ করতেই হবে। 

✓ নিজের বিছানা পরিপাটি রাখুন
আপনি ভাবতে পারেন কেন এটি গুরুত্বপূর্ণ। আমরা প্রায় সন্তানদের মুখে শুনতে পাই। "কেন আমাকে আমার বিছানা পরিপাটি করতে হবে যখন এটি আজ রাতে আবার এলোমেলো হতে চলেছে?" কিন্তু আপনি তো আর বাচ্চা নন, একবার এটি সম্পর্কে চিন্তা করেন তবে এটি আপনার পরিস্কার করা অন্য যেকোনো কিছুর মতোই লাগবে। প্রতিদিন নিয়মিত বিছানা পরিপাটি করে সাজানো রাখতে হবে। 

✓ ঘর পরিষ্কার রাখতে সাপ্তাহিক সময়সূচী ব্যবহার করুন
 সকালের পরিষ্কারের রুটিনের মতোই গুরুত্বপূর্ণ, আপনার ঘর পরিষ্কার রাখার জন্য একটি সাপ্তাহিক পরিষ্কারের সময়সূচী প্রয়োজন। একটি সাপ্তাহিক পরিচ্ছন্নতার সময়সূচী অভিভূত হওয়া এবং বিশৃঙ্খল হওয়া রোধ করে কারণ আপনি প্রতিদিন আপনার পরিষ্কারের কাজে মনোযোগী থাকবেন। উদাহরণস্বরূপ, মঙ্গলবার আমার বাথরুমের দিন। সেই দিনটি আমি কেবল বাথরুমের কাজগুলোতে মনোনিবেশ করি, যেমন ঝরনা পরিষ্কার করা বা বাথরুমের মেঝে মুছে ফেলা।

✓ লন্ড্রির কথা মাথায় রাখুন
লন্ড্রি একটি কখনও শেষ না হওয়া কাজ। এটি সময় মতো না করলে সম্পূর্ণ নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। লন্ড্রির জন্য রুটিন করে বিশাল গাদা দূর করুন। যদি প্রতিদিন ছোট ছোট লোড নেয়া আপনার পক্ষে সম্ভব হয়, তবে তাই করুন। কিন্তু আমি আমার লন্ড্রিতে মনোনিবেশ করার জন্য সপ্তাহে একদিন বাছাই করতে পছন্দ করি, যাতে আমি এটি সম্পন্ন করতে পারি এবং সপ্তাহের বাকি সময় এটি নিয়ে চিন্তা করতে না হয়।

✓ সবকিছু আবার জায়গা মতোই রাখুন
 আপনার ঘর পরিষ্কার রাখার সেরা টিপসগুলোর মধ্যে একটি হল সবকিছুর জন্য একটি নির্দিষ্ট জায়গা আছে কিনা তা নিশ্চিত করা। এটি আপনার এবং আপনার পরিবারের সকলের জন্য ভালো হবে, যদি জিনিসগুলো আগের যাওয়ায় ফিরে পাওয়া যায়। আপনি যখন কিছু বের করে নেবেন, তখন সেটি যেখানে আছে সেখানে রেখে দিন। আপনার পরিবারকে একই কাজ করতে মনে করিয়ে দিন। 


✓ দরজার কাছেই জুতা এবং কোট রাখুন
আপনি ঘরে ময়লা নিয়ে প্রবেশ করা থেকে নিরুৎসাহিত করতে পারেন, তবে নিশ্চিত করুন যে কোট এবং জুতা দরজার কাছেই রাখা হয়েছে। আমাদের জুতা রাখার জন্য দরজার কাছে একটি ঝুড়ি আছে তবে আপনি একটি জুতা স্টোরেজ তাক ব্যবহার করতে পারেন। ময়লা এবং জীবাণুর বিস্তার বন্ধ করার জন্য বাড়িতে প্রবেশ করার সময় পরিবারের সদস্যদের এবং অতিথিদের জুতা খুলে আসতে উৎসাহিত করুন।


✓ আপনার ফ্রিজ সাপ্তাহিক ভাবে পরিষ্কার করুন
প্রতি সপ্তাহে একদিন ফ্রিজ পরিষ্কার করলে আপনি সময় বাঁচাতে পারেন। এটি পরবর্তীতে খাবারের ছিটকে পড়া এবং ময়লা আবর্জনার সাথে মোকাবিলা করার জন্য পুরো দিন ব্যয় করার প্রয়োজনীয়তা দূর করবে।


✓ রান্না করার সময় পরিষ্কার করুন
আপনি যখন খাবার রান্না করছেন, রান্নাঘরে যাওয়ার সময় পরিষ্কার করার জন্য কিছু কিট নিয়ে নিন। ময়লা আবর্জনা যেকোনো পাত্রে ফেলবেন না বরং ময়লা আবর্জনা সঠিক জায়গায় ফেলুন এবং রিসাইকেল করুন। মশলা আবার প্যান্ট্রিতে রাখুন। অতিরিক্ত খাবার ফ্রিজে রাখুন। এই সময়টি আপনার ব্যবহার করা বাটি বা থালা-বাসন ধুয়ে ডিশওয়াশারে রেখে দিন গরম সাবান জল দিয়ে আপনার সিঙ্কটি পূরণ করুন যাতে ডিনারের পরে খাবারগুলো দ্রুত ধুয়ে ফেলার জন্য প্রস্তুত হয়।


✓ পড়ার টেবিল এবং কাগজপত্রের সাথে বোঝাপড়া করুন 
পড়ার টেবিল এবং কাগজপত্র দ্রুত ময়লা আবর্জনা করতে পারে। টেবিল এবং ডেস্কে বিশৃঙ্খলা সৃষ্টি করে। এটি প্রতিকার করার একটি সহজ উপায় হল টেবিল ময়লা আবর্জনা নির্দিষ্ট ঝুড়িতে ফেলুন। ব‌ই খাতা এদিকসেদিক এলোমেলো অবস্থায় রাখা যাবে না। ছেঁড়া পাতা টেবিলের উপর নিক্ষেপ করবেন না। আপনি পরে এটির যত্ন নেবেন।


No comments

Powered by Blogger.