প্রাকৃতিকভাবে বার্ধক্য ধীর করার তিনটি কার্যকরী উপায়


এমন অনেক উপাদান রয়েছে যা বার্ধক্য প্রক্রিয়া ধীর করতে সাহায্য করে। ডায়েট এবং ব্যায়াম থেকে শুরু করে মানসিক চাপ কমানো এবং সঠিক সৌন্দর্যের যত্নের পণ্যগুলোর কথাও বলা যেতে পারে।


প্রাকৃতিকভাবে বার্ধক্য ধীর করার

 তিনটি কার্যকরী উপায়



বার্ধক্য কেবল ত্বকের গভীর থেকে আসে না। প্রদাহ থেকে স্ট্রেস পর্যন্ত পুষ্টির অভাব, এই সবই বার্ধক্যকে প্রভাবিত করতে পারে। ফলস্বরূপ নিস্তেজতা, শুষ্কতা এবং ঝুলে যাওয়া ত্বক আমাদের শরীরে দেখা যায়। এমন অনেক উপাদান রয়েছে যা বার্ধক্য প্রক্রিয়া ধীর করতে সাহায্য করে।  


খাদ্য এবং ব্যায়াম থেকে শুরু করে মানসিক চাপ কমানো এবং অবশ্যই সৌন্দর্য চর্চার সঠিক পণ্য নির্বাচন করা। আপনি একটি ভারী মূল্য ট্যাগ দেখেই কিনে নিয়ে ব্যবহার করতে থাকলেন, তাতে তো হবে না। তাই এই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ আপনার ত্বকের জন্য। 

আজ আমরা আলোচনা করবো প্রাকৃতিকভাবে যতটুকু পারা যায় বার্ধক্য জনিত সমস্যা গুলো চিহ্নিত করা এবং এর সমাধান বের করার। 


1. Ditch The Sugar
চিনি আমাদের স্বাস্থ্যের উপর এবং আমাদের রক্তে শর্করার মাত্রা বাড়াতে যে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে সে সম্পর্কে আমরা ভালভাবে সচেতন। তবে এটি নাটকীয়ভাবে আমাদের ত্বকের বয়স‌ও বাড়াতে পারে এবং আমাদের যৌবন কেড়ে নিতে পারে। অতিরিক্ত চিনি, প্রধানত গ্লুকোজ এবং ফ্রুক্টোজ। কোলাজেন এবং ইলাস্টিন এদুটি ত্বকের প্রতিরক্ষামূলক প্রোটিনের সাথে একত্রিত হয়ে যায় খুব সহজেই এবং ত্বককে শুকিয়ে ফেলে। 


গ্লাইকেশনের কারণে, আপনার ত্বক তার স্থিতিস্থাপকতা হারায় এবং নিস্তেজ এবং কম প্রাণবন্ত দেখাতে শুরু করে। যে সমস্ত ব্যক্তিদের রক্তে উচ্চ শর্করার মাত্রার ইতিহাস রয়েছে বা প্রাক-ডায়াবেটিক, তাদের ত্বকে প্রোটিনের সাথে আবদ্ধ চিনির মাত্রা অনেক বেশি থাকে এবং ফলস্বরূপ তাদের বয়স দ্রুত হয় অর্থাৎ তাদের ত্বকের কোষ শুকিয়ে যায়। 



2. Go Gluten-Free
দুর্ভাগ্যবশত আধুনিক গমের হাইব্রিডাইজেশনের কারণে, গোটা গমের রুটির দুই টুকরো রক্তে শর্করার মাত্রা দুই টেবিল চামচ বিশুদ্ধ চিনির চেয়ে বেশি বাড়াতে পারে। সুতরাং, আপনি এটি অনুমান করেন, গ্লাইকেশন কেবল আঠালো শস্য এবং রুটি খাওয়ার মাধ্যমে ঘটে।  


এছাড়াও গ্লুটেন অন্ত্রে খনিজ শোষণ এবং আত্তীকরণকে প্রভাবিত করে।আমাদের ত্বকের স্বাস্থ্যকে সমর্থন করে এমন গুরুত্বপূর্ণ খনিজ এবং পুষ্টি উপাদানগুলোকে নিস্তেজ করে দেয়। 


গ্লুটেন মুক্ত হওয়ার অনেক সুবিধা রয়েছে, অনেক গ্লুটেন ফ্রি ব্র্যান্ডের খাবার রয়েছে। গ্লুটেন মুক্ত পণ্য কেনার সময় সতর্ক থাকুন এবং লেবেল দেখে বুঝে শুনে ক্রয় করুন। আমাদের পরামর্শ হল, প্রাকৃতিকভাবে গ্লুটেন মুক্ত খাবার বেছে নিন। ভাত বা কুইনোয়া বা পাউরুটি এবং পাস্তা এসব খাবার একসাথে বাদ দিন। আরও বেশি বেশি করে শাকসবজি খান। 


3. Drink More Water
দীর্ঘস্থায়ী ডিহাইড্রেশন বার্ধক্যজনিত ত্বকের একটি সাধারণ অপরাধী। আমাদের জয়েন্টগুলোকে তৈলাক্তকরণ থেকে শুরু করে আমাদের শরীর থেকে টক্সিন ফ্লাশ করতে সাহায্য করা পর্যন্ত জল অনেক কারণে গুরুত্বপূর্ণ। জল ত্বকের স্থিতিস্থাপকতা পুনরুদ্ধার করতে সাহায্য করে এবং সেলুলার স্তরে আমাদের হাইড্রেট করে, যা আমাদের ত্বককে মোটা করতে সাহায্য করে এবং আরও তারুণ্যের আভা যোগ করে।


কার্যকলাপের স্তর এবং জীবনধারার উপর ভিত্তি করে, প্রত্যেকের জলের প্রয়োজনীয়তা আলাদা। একটি সাধারণ নিয়ম হিসাবে, আপনার যৌবনের উজ্জ্বলতা বজায় রাখতে, অন্ত্রের স্বাস্থ্যকে সমর্থন করতে এবং প্রতিদিনের ডিটক্সিফিকেশনে সহায়তা করার জন্য প্রতিদিন আনুমানিক দুই থেকে তিন লিটার জল যথেষ্ট। তবে চেষ্টা করবেন আরো অধিক গ্রহণ করার জন্য। 



No comments

Powered by Blogger.