হাত পা সুন্দর করার ছয়টি কার্যকরী উপায়


Six effective ways to beautify hands and feet



Six effective ways to beautify hands and feet 


আপনার ফর্সা দ্বীপ্তিময় মুখের সাথে হাত পায়ের সামঞ্জস্য থাকা খুব জরুরী। কারণ মুখের মতোই হাত পা বাহ্যিক সৌন্দর্যের মধ্যে পড়ে। কালো হাত পা অনেকেরই কষ্টের এবং লজ্জার কারণ হয়ে দাঁড়ায়। হাত পা কালো হওয়ার কারণে অনেকেই বিষন্নতার মধ্যে থাকেন। 


তাই তো আপনার প্রয়োজন ফর্সা হাত পা। কিন্তু এগুলো উন্মুক্ত অঙ্গের কারণে রোদ কিংবা রুক্ষ আবহাওয়ায় লাবণ্যতা হারিয়ে ফেলে। তাই জেনে নিন হাত পা ফর্সা করার উপায় এবং কিছু উপকরণ, যা আপনার ভীষণ প্রয়োজন।


✓ পাকা পেঁপে 

পাকা পেঁপে রোঁদে পোড়া ভাব ও হাত পায়ের কালচে দাগ দূর করে। তাই আপনার হাত পা ফর্সা করতে পাকা পেঁপেকে ভালো ভাবে হাত দিয়ে চটকিয়ে নিন। তারপর হাত ও পায়ে ভালোভাবে ঘষে ঘষে লাগিয়ে দিন। লাগানোর দশ পনেরো মিনিট পর ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে অন্ততঃ তিন দিন পাকা পেঁপে লাগাতে পারেন।

✓ এ্যালোভেরা ও শসার রস 

ত্বক ও চুলের যত্নে এ্যালোভেরা বেশ কার্যকরী। এ্যালোভেরার রস ত্বকের ভিতরের কোষ গুলোকে পরিষ্কার করে ও দাগ দূর করে। এ্যালোভেরার সাথে শসার রস মিশিয়ে কালো দাগ দূর করতে পারেন খুব দ্রুত। এটি তৈরি করতে এক টেবিল চামচ এ্যালোভেরার রস নিন, তার সাথে তিন টেবিল চামচ শসার রস মিশিয়ে নিন। 

তারপর মিশ্রণটি হাতে ও পায়ে লাগান। লাগানোর দশ পনেরো মিনিট পর ধুয়ে ফেলুন। এই মিশ্রণ দিয়ে আপনি চাইলে ম্যাসাজ করতে পারেন। হাত পায়ের কালো দাগ ও রোদের পোড়া দাগ দূর করতে এটি বেশ উপযোগী। তাই সপ্তাহে অন্ততঃ দুই বার মিশ্রণটি হাত পায়ে লাগাতে হবে‌।

✓ কাঁচা দুধ 

কাঁচা দুধে আছে ল্যাকটিক এসিড, যা ত্বকের ভিতর থেকেই ফর্সা করে। হাত পায়ে কাঁচা দুধ ব্যবহার করতে আপনি প্রথমে একটি তুলা দিয়ে বল বানান। তারপর তুলার বল কাঁচা দুধে ভিজিয়ে হালকা ভাবে হাত ও পায়ে ঘষিয়ে ঘষিয়ে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুল। 
 

✓ দুধ ও কমলার শুকানো খোসা 

কমলার খোসা ত্বকের কালচে ভাব এবং ময়লা পরিস্কার করে। প্রথমে তপ্ত রোদে কমলার খোসা ভালোভাবে শুকিয়ে নিতে হবে। কমলার খোসাগুলো শুকিয়ে গেলে তা ভালো ভাবে পাউডার করে একটি পাত্রে সংরক্ষন করুন। এরপর ৪ টেবিল চামচ শুখনা কমলার খোসার গুঁড়ো নিয়ে তার সাথে দুধ মিশিয়ে খুব ভালো ভাবে পেস্ট তৈরি করুন। 

পেস্টটি হাতে ও পায়ে লাগিয়ে নিন এবং লাগানোর বিশ মিনিট পর ধুয়ে ফেলুন। এই মাস্কটি আপনার হাত ও পা থেকে ময়লা দূর করে আপনাকে দিবে ফর্সা ও উজ্জল হাত পা। আপনার হাত পা সুন্দর করতে সপ্তাহে অন্তত তিন দিন এই মাস্কটি ব্যাবহার করুন।


✓ মধু ও দারুচিনির মাস্ক 

কালো হাত পা থেকে মুক্তি পেতে মধু বেশ কার্যকরী। মধুর সাথে দারুচিনির গুঁড়া মিশিয়ে কালো হাত পায়ের সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। মাস্ক তৈরি করতে প্রথমে দুই চা চামচ দারুচিনির সাথে দুই টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। কালো হাত পায়ে মাস্কটি লাগিয়ে নিন, বিশ মিনিট পর ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য এই মাস্কটি সপ্তাহে অন্ততঃ দুই দিন ব্যবহার করতে হবে। 


✓ টমেটোর রস, চন্দনের গুঁড়ো, হলুদ মিক্স 

ত্বকের যত্নে হলুদের কোন জুড়ি নেই। ত্বক থেকে বয়সের দাগ, রোদের পোড়া দাগ ও ব্রনের দাগ দূর করে হলুদ। প্রাকৃতিক ব্লিচিং উপাদান আছে টমেটোর রসে। চন্দনের গুঁড়া ত্বকের ভিতর থেকে ময়লা পরিস্কার করে, ত্বককে ফর্সা করতে সাহায্য করে। 


এই মাস্কটি ব্যবহার করতে প্রথমে দুই টেবিল চামচ টমেটোর রস নিন,এরপর এক চামচ হলুদের গুঁড়ো ও দুই টেবিল চামচ চন্দনের গুঁড়োর সাথে গোলাপ জল মিশিয়ে ঘন করে পেস্ট তৈরি করুন। পেস্টটি হাত পায়ে লাগিয়ে ত্রিশ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্ততঃ দুই দিন এই মাস্কটি ব্যাবহার করে আপনি পেতে পারেন ফর্সা হাত ও পা।

No comments

Powered by Blogger.