MCB, MCCB, RCCB, ELCB এর মধ্যে পার্থক্য

MCB, MCCB, RCCB, ELCB এর মধ্যে পার্থক্য


In this Article 
 1. MCB কি
 2. MCCB কি?
 3. MCB এবং MCCB এর মধ্যে পার্থক্য
 4. RCCB কি?
 5. ELCB কি?
 6. RCCB এবং ELCB এর মধ্যে পার্থক্য
MCB, MCCB, RCCB, এবং ELCB হল সার্কিট ব্রেকার কিন্তু এগুলোর সবকটিই একটি নির্দিষ্ট উদ্দেশ্যে তৈরি করা হয়েছে৷ সবগুলোর কাজও ভিন্ন ভিন্ন। সবগুলোর মধ্যে পার্থক্য সম্পর্কে জানার আগে আসুন এগুলোর সম্পর্কে একটু জেনে নেওয়া যাক।


MCB কি?
MCB এর অর্থ হল মিনিয়েচার সার্কিট ব্রেকার। এটি স্বয়ংক্রিয়ভাবে বৈদ্যুতিক নেটওয়ার্কের যেকোনো অস্বাভাবিক অবস্থা যেমন ওভারলোড এবং শর্ট সার্কিট অবস্থার সময় বৈদ্যুতিক সার্কিট বন্ধ করে দেয়। যাইহোক, ফিউজ এই শর্তগুলি বুঝতে পারে তবে এটিকে প্রতিস্থাপন করতে হবে যদিও MCB পুনরায় সেট করা যেতে পারে।  


MCB হল একটি ইলেক্ট্রোমেকানিক্যাল ডিভাইস যা বৈদ্যুতিক তার এবং বৈদ্যুতিক লোডকে ওভারকারেন্ট থেকে রক্ষা করে যাতে কোনো ধরনের আগুন বা বৈদ্যুতিক বিপদ এড়ানো যায়। MCB ব্যাবহার করা বেশ নিরাপদ। হাউস অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে, ওভারলোড এবং শর্ট সার্কিট সুরক্ষার জন্য MCB সবচেয়ে পছন্দের।  


MCB খুব দ্রুত রিসেট করা যেতে পারে এবং কোন রক্ষণাবেক্ষণ খরচ নেই। MCB দ্বি-ধাতু সম্পর্কিত নীতিতে কাজ করে যা ওভারলোড কারেন্ট এবং সোলেনয়েড শর্ট সার্কিট কারেন্টের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে।


MCCB কি?
MCCB মানে মোল্ডেড কেস সার্কিট ব্রেকার। এটি অন্য ধরনের বৈদ্যুতিক সুরক্ষা ডিভাইস যা ব্যবহার করা হয় যখন লোড কারেন্ট একটি ক্ষুদ্র সার্কিট ব্রেকারের সীমা অতিক্রম করে। MCCB ওভারলোড, শর্ট সার্কিট ত্রুটির বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে এবং সার্কিটগুলো পরিবর্তন করার জন্যও ব্যবহৃত হয়।  


এটি উচ্চতর রেটিং এবং এমনকি গার্হস্থ্য অ্যাপ্লিকেশনগুলোতো ব্যবহার করা যেতে পারে। MCCB-তে ব্যাপক রেটিং রয়েছে এবং উচ্চ ব্রেকিং ক্ষমতাসম্পন্ন অ্যাপ্লিকেশনগুলোতে এগুলো ব্যবহার করা হয়। MCCB ক্যাপাসিটর ব্যাঙ্ক, জেনারেটর সুরক্ষা এবং প্রধান বৈদ্যুতিক ফিডার বিতরণের জন্য ব্যবহার করা যেতে পারে। যখনই কোনো অ্যাপ্লিকেশনের জন্য বৈষম্য, সামঞ্জস্যযোগ্য ওভারলোড সেটিং বা আর্থ ফল্ট সুরক্ষার প্রয়োজন হয় তখন এটি পর্যাপ্ত সুরক্ষা প্রদান করে।


MCB এবং MCCB এর মধ্যে পার্থক্য
 1.MCB হল মিনিয়েচার সার্কিট ব্রেকার। আর MCCB হল মোল্ডেড কেস সার্কিট ব্রেকার।
 2. MCB রেটেড কারেন্ট 125 অ্যাম্পিয়ারের বেশি নয়। আর MCCB 1600A পর্যন্ত রেট করা যায় বর্তমানে। 
 3. MCB এর বিঘ্নিত বর্তমান রেটিং 10KA এর নিচে। আর MCCB বিঘ্নিত বর্তমান রেঞ্জ প্রায় 10KA -85KA পর্যন্ত। 
 4. MCB প্রধানত কম ব্রেকিং ক্ষমতাসম্পন্ন হয়, প্রধানত গার্হস্থ্য জন্য ব্যবহৃত হয়। MCCB প্রধানত নিম্ন এবং উচ্চ উভয় ক্ষমতাসম্পন্ন, প্রধানত শিল্পের জন্য ব্যবহৃত হয়।
 5.MCB এর ট্রিপ বৈশিষ্ট্যগুলো সাধারণত সামঞ্জস্যযোগ্য নয় কারণ এগুলো মূলত নিম্ন সার্কিটগুলো পূরণ করে। MCCB এর ট্রিপ কারেন্ট স্থির এবং ওভারলোড এবং ম্যাগনেটিক সেটিং এর জন্য সামঞ্জস্যযোগ্য হতে পারে।


RCCB কি ?
RCCB এর অর্থ হল (Residual current circuit breaker) রেসিডুয়াল কারেন্ট সার্কিট ব্রেকার। এই কারেন্ট ডিভাইসটি মূলত কখনই মানবদেহের মধ্য দিয়ে কারেন্ট প্রবাহের সুযোগ দেয়না। যদিবা ফেজ কন্ডাক্টরের মধ্যে কারেন্ট ভারসাম্যহীন থাকে তখন সার্কিটটি সংযোগ বিচ্ছিন্ন করে। এটি বৈদ্যুতিক তারের লিকেজ সনাক্ত করে এবং সবচেয়ে নিরাপদ ডিভাইস।


এটি সরাসরি লিকেজের কারণে বৈদ্যুতিক শক থেকে সুরক্ষা নিশ্চিত করে। RCCB সাধারণত একটি MCB এর সাথে সিরিজে ব্যবহৃত হয় যা তাদের ওভার কারেন্ট এবং শর্ট সার্কিট কারেন্ট থেকে রক্ষা করে। এগুলো শক সুরক্ষার একটি অত্যন্ত কার্যকরী ডিভাইস যা 30,100 এবং 300mA এর লিকেজ থেকে সুরক্ষার জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়।  


এটি মানবদেহকে বৈদ্যুতিক শক থেকে রক্ষা করার জন্য ব্যবহৃত অপরিহার্য জীবনরক্ষাকারী সরঞ্জাম। পৃথিবীর অনেক দেশেই ঘরোয়া ইনস্টলেশনের জন্য এটি বাধ্যতামূলক লাগাতেই হয়।


ELCB কি?
ELCB মানে আর্থ লিকেজ সার্কিট ব্রেকার। এগুলো RCCB এর মতো একই কাজ করে থাকে, তবে এগুলোর মধ্যে একটি ভোল্টেজ সেন্সর রয়েছে। যাইহোক, এটি একটি পুরানো প্রযুক্তি। সাধারণ এগুলো এখন ব্যবহার করা হয় না। RCCB বর্তমানে সবচেয়ে সংবেদনশীল যন্ত্র হওয়ায় সব ক্ষেত্রেই এটি এখন ব্যবহৃত হয়। 

RCCB এবং ELCB এর মধ্যে পার্থক্য
1. RCCB একটি নতুন নাম এবং বর্তমানে চালিত ডিভাইসগুলোকেই বোঝায়৷ আর ELCB বলতে ভোল্টেজ চালিত আর্থ লিকেজ ডিভাইস বোঝায়।
3. RCCB 100% লিকেজ সনাক্তকরণ নিশ্চিত করে এবং এসি, ডিসি উভয় লিকেজ বোঝার জন্য উত্তম। আর ELCB শুধুমাত্র মূল আর্থ তারের মধ্য দিয়ে প্রবাহিত কারেন্ট সনাক্ত করতে পারে।

 4 আর্থ তারের সাথে RCCB-এর কোনো সংযোগ নেই এবং সেই কারণেই যখন উভয় স্রোত (ফেজ এবং নিউট্রাল) এক হয় তখন এটি ট্রিপ করতে পারে। আর ELCB আর্থ লিকেজ কারেন্টের উপর ভিত্তি করে কাজ করছে। এই ডিভাইসগুলো আর্থ কন্ডাক্টরের ভোল্টেজ পরিমাপ করে।





No comments

Powered by Blogger.