কেন আমার ব্যক্তিগত জায়গা আমার শরীরের বাকি জায়গার তুলনায় অন্ধকার ?

Why-my-private-area-darker-than-rest-my-body



Article By: A N I 
Post Time: 7:58
Reading Time: 5 minutes


ডার্ক প্রাইভেটস কেন, কীভাবে এবং কী তা এখানে রয়েছে।
আপনার গোপনাঙ্গ কি আপনার শরীরের বাকি অংশের চেয়ে গাঢ়?  
আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন সেখানে অন্ধকার? আপনি সঠিক জায়গায় এসেছেন!  
স্কিন টোন আমাদের অনেকের জন্য একটি স্বপ্ন। সেই চিন্তাই হয়তো আপনাকে এখানে নিয়ে এসেছে এবং এটাই আপনার জানা উচিত। তাহলে পাঁচ মিনিট সময় নিয়ে পড়তে থাকুন এই প্রতিবেদন। 


ত্বকের রঙ গাঢ় বাদামী থেকে হালকা ক্রিম পর্যন্ত হয়ে থাকে। শরীরের অন্যান্য অঙ্গের মতো ত্বকের রঙও বয়সের সাথে পরিবর্তিত হয়। আপনার গোপনাঙ্গের রঙ সবসময় শরীরের বাকি অংশের চেয়ে এক বা দুইগুণ গাঢ় হয়, এবং গোপনাঙ্গের রং দ্রুত পরিবর্তন হয়‌। 



 কেন আমার ব্যক্তিগত জায়গা অন্ধকার? 


 এটা যতটা স্বাভাবিক ততটাই স্বাভাবিক! 


প্রথমত, এটি কোনও রোগ নয়, এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই এবং সেখানে গাঢ় হওয়া একেবারেই স্বাভাবিক। আপনার ত্বকের রঙ যেভাবে কাজ করে, গোপনাঙ্গ সেভাবে তা নির্ধারণ করে না এবং এ নিয়ে অবশ্যই লজ্জিত হওয়ার কিছু নেই। এটা লজ্জাজনক যে এখনকার দিন এবং এখনকার যুগে মানুষ এখনও ফর্সা ত্বকের জন্য আচ্ছন্ন।  

ব্যক্তিগত জায়গা অন্ধকারের কারণ কি কি?

বয়স বাড়ার সাথে সাথে আপনার স্তনবৃন্ত, লিঙ্গ, ল্যাবিয়া এবং আপনার মলদ্বারের রঙ গাঢ় হতে থাকে। নিম্নলিখিত এক বা একাধিক কারণে এগুলো সংঘঠিত হতে পারে।

✓ হরমোনাল পরিবর্তন ব্যক্তিগত জায়গা অন্ধকার হতে পারে

 শরীরের অন্যান্য অনেক পরিবর্তনের মতো হরমোনের পরিবর্তনের কারণেও প্রাইভেট জায়গাগুলো কালো হয়ে যায়। মেলানোসাইটস হল কোষ যা মেলানিন ধারণ করে যা ত্বকে রঙ দেয়। মেলানোসাইটগুলো খুব সংবেদনশীল।

বয়ঃসন্ধিকাল, গর্ভাবস্থা এবং বার্ধক্যের সময়, শরীরে যৌন হরমোনের মাত্রায় পরিবর্তন হয়। এই পরিবর্তন মেলানিনের উৎপাদনকে উদ্দীপিত করতে পারে, শেষ পর্যন্ত পিউবিক অঞ্চলকে কালো করে দেয়। 


✓ ঘর্ষণের ফলে ব্যক্তিগত জায়গাগুলো কালো হতে পারে

এটি ব্যক্তিগত জায়গাগুলো কালো হ‌ওয়ার জন্য প্রাথমিক কারণ। দৈনন্দিন কাজকর্ম যেমন হাঁটা, দৌড়ানো, বসা, ওয়ার্ক আউট, সেক্স ইত্যাদি ঘর্ষণ সৃষ্টি করে। এই ঘর্ষণ এইভাবে মেলানোসাইটকে সক্রিয় করতে পারে এবং মেলানিন উৎপাদন বাড়াতে পারে। ত্বকের ভাঁজে (যেমন কুঁচকিতে), ত্বক ঘষে ঘর্ষণ ঘটায়। সত্যি বলতে এইগুলো আমাদের নিয়ন্ত্রণের বাইরে এবং এটি খুব স্বাভাবিক একটা ব্যাপার। 


✓ সংক্রমণের কারণে ব্যক্তিগত জায়গাগুলো কালো হতে পারে

 যৌনাঙ্গে সংক্রমণের কারণে ত্বকে প্রদাহ হতে পারে। যেকোনো প্রদাহের পরের কারণ হল হাইপারপিগমেন্টেশন। উদাহরণস্বরূপ, আপনার একটি ব্রণ হয়েছে এবং এটি ভালো হয়ে যাওয়ার পরেও দীর্ঘ সময়ের জন্য ত্বকে একটি চিহ্ন রেখে যায়। এই হাইপারপিগমেন্টেশন ব্যক্তিগত অঞ্চলেও ঘটতে পারে। এর কারণে ব্যক্তিগত জায়গাগুলো কালো হতে পারে। 


✓ ঘামের কারণে ব্যক্তিগত জায়গাগুলো কালো হতে পারে

শরীরের গোপন অঙ্গগুলোর জন্য সঠিক বায়ুপ্রবাহ অত্যন্ত প্রয়োজন। শক্তভাবে লাগানো আন্ডারওয়্যার এবং অন্যান্য পোশাকগুলো সেই জায়গায় বাতাস প্রবাহিত হতে দেয় না যা ঘামের কারণ হয় এবং ঘর্ষণ বাড়ায়।


✓ ঘন ঘন লোম অপসারণ ব্যক্তিগত জায়গাগুলো কালোর মূল কারণ

শেভিং ও ওয়াক্সিং প্রদাহ সৃষ্টি করে এবং এইভাবে হাইপারপিগমেন্টেশনের সম্ভাবনা বাড়ায়। এমনটি হতে হতে একসময় ব্যক্তিগত জায়গাগুলো কালো করে দেয়। তাই খুব ঘন ঘন লোম অপসারণ করা যাবে না। 


কিভাবে আপনি ব্যক্তিগত জায়গাগুলো কালো হ‌ওয়া নিয়ন্ত্রণ করতে পারেন?

আপনার অন্তরঙ্গ অঞ্চলের কালো হ‌ওয়াকে সম্পূর্ণরূপে বন্ধ করতে আপনি যা করতে পারেন তার আসলে অনেক কিছুই অনর্থক। তবে আপনি যদি আপনার জীবনযাত্রায় সাধারণ অভ্যাস গুলো পরিবর্তন করে এটি নিয়ন্ত্রণ করতে পারেন তবেই কিছু সুফল পাওয়া যাবে। 


✓ আপনার অন্তর্বাস নিয়ে ভাবুন 
যেই সব সেক্সি টাইট ফিটিং প্যান্টি আপনাকে সুন্দর দেখাচ্ছে, আপনাকে হট দেখাচ্ছে, কিন্তু এগুলো আপনার ব্যক্তিগত জায়গাগুলো কালো হওয়ার কারণ হতে পারে। তুলা বা নরম সুতি কাপড়ের ঢিলেঢালা পোশাক পরুন। এবং অন্তর্বাস যত কম সময় ধরে পরা যায় সেই চেষ্টা করুন। 

✓ ঘন ঘন শেভিং, ওয়াক্সিং থেকে বিরত থাকুন 
 যদি চুলগুলো এখনও আপনাকে বিরক্ত করছে না, তাহলে সেটা ছাঁটাই করতে উঠে পড়বেন না। লেজারের দ্বারা চুল অপসারণ একটি উত্তম বিকল্প ব্যবস্থা হতে পারে যদিও এটি সকলের জন্য সাশ্রয়ী নয়। 


✓ সুষম খাবার খেতে হবে 
 সঠিক ঘুম এবং সুষম খাদ্য হরমোন নিয়ন্ত্রণ এবং ভারসাম্য করতে পারে। এটি ত্বকের হাইপারপিগমেন্টেশনেও সাহায্য করতে পারে।


✓ নিয়মিত পরিষ্কার করতে হবে 
 দৈনন্দিন কাজের কারণে ঘাম এবং ময়লা মানুষের জীবনে ভিলেনের মত। এর জন্য হালকা সাবান দিয়ে নিয়মিত গোপনীয় এলাকা পরিষ্কার করা অত্যন্ত জরুরি।

ব্যক্তিগত জায়গা কালো হতে হালকা করার জন্য ঘরোয়া প্রতিকার

 এখন আপনার দৈনন্দিন শরীরের যত্নের রুটিনে নিম্নলিখিত উপাদানগুলো সহ ঘরোয়া প্রতিকারে আপনার ত্বককে হালকা করতে সাহায্য করতে পারে।


১. দই
 দই যখন টপিক্যালি প্রয়োগ করা হয়, তখন যোনির pH ভারসাম্য রাখে এবং দুর্গন্ধের বিরুদ্ধেও কাজ করে। হালকা বৃত্তাকার গতিতে দই, মধু এবং ওট ময়দার মিশ্রণ প্রয়োগ করে বিশেষ জায়গাতে এক্সফোলিয়েট করতে পারেন। এটি মৃত ত্বকের কোষগুলোকে অপসারণ করতে পারে এবং আপনাকে পিগমেন্টেশনে সহায়তা করতে পারে। এক্সফোলিয়েট করার পরে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন এবং যেকোনো একটা ময়েশ্চারাইজার লাগান।


২. আপেল সিডার ভিনেগার
 ACV এর পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখার ক্ষমতাও রয়েছে। একটি তুলোর বলের সাথে পাতলা ACV প্রয়োগ করতে পারেন এবং কয়েক মিনিটের জন্য বিশ্রাম দেওয়া ত্বকের গঠন এবং বর্ণকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।


৩. রোজ ওয়াটার এবং চন্দন
এই উপাদানগুলো পিগমেন্টেশন এবং হাইড্রেশনের চিকিৎসার জন্য আশ্চর্যজনক কাজ করতে পারে। এই উপাদানগুলোর একটি মিশ্রণ পছন্দসই এলাকায় প্রয়োগ করুন এবং শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।


গর্ভাবস্থায় কেন ব্যক্তিগত জায়গা কালো হয় ?

গর্ভাবস্থায় পিগমেন্টেশন পরিবর্তন এটি অনিয়ম নয়। গর্ভাবস্থায় শরীরে হরমোনের পরিবর্তনের ফলে শরীরের বিভিন্ন অংশে হাইপারপিগমেন্টেশন হতে পারে। কিছু গর্ভবতী মহিলা অঙ্গগুলোতে (ক্লোসমা) বিবর্ণতা অনুভব করেন। এগুলো প্রসবোত্তর হালকা হতেও পারে বা নাও পারে।


 যোনি ঠোঁটের বিবর্ণতা কি স্বাভাবিক ?

 হ্যাঁ, এটা ঠিক আপনার স্তনবৃন্তের মতো, যোনিপথের ঠোঁটের বিবর্ণতাও বেশ সাধারণ। সৌন্দর্যের মানগুলো আপনাকে অন্যথায় ভাবতে দেবে না।


যেহেতু এটি অত্যন্ত সংবেদনশীল এবং সংক্রমণের প্রবণতায় চলছে, তাই আপনি সেখানে কী এবং কতটা উপাদান প্রয়োগ করছেন সে বিষয়ে যত্ন নেওয়া উচিত। যদি আপনার ব্যক্তিগত জায়গাকে হালকা করা আপনার পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়, তাহলে একজন চিকিৎসা বিশেষজ্ঞ বা বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।



No comments

Powered by Blogger.