উষ্ণ-লেবু জলের আটটি অসাধারণ উপকারিতা


eight-amazing-benefits-warm-lemon-water


প্রাচীন রোমানরা লেবুকে স্ট্যাটাস সিম্বল মনে করত। সেই সময়ে লেবু বিরল এবং দামী উভয়ই ছিল, তাই শুধুমাত্র খুব ধনী এবং ক্ষমতাবানরাই লেবুকে তাদের খাদ্যের অংশ বানিয়েছিল। লেবু সারা বছরই পাওয়া যায়, তাই এটি একটি স্বাস্থ্যকর, হাইড্রেটিং পানীয়ের জন্য সবার পছন্দ। ভাল ফল হিসেবে লেবুর খ্যাতি হাজার হাজার বছর আগের। 


ক্রিস্টোফার কলম্বাসও লেবুর গুরুত্ব সম্পর্কে কিছুটা জানতেন। ১৪০০-এর দশকে নতুন জমিতে রোপণের জন্য লেবুর বীজ ছিল তার জাহাজে রাখা মূল্যবান জিনিসগুলোর মধ্যে একটি। ১৭০০-এর দশকের মাঝামাঝিতে স্কার্ভি রোগে আক্রান্ত নাবিকরা নিরাময়ের জন্য তাদের খাবারে লেবুর রস যোগ করে। লেবু ১৮০০-এর দশকে আমেরিকায় তাদের পথ তৈরি করেছিল, যখন তাদেরকে ফ্লোরিডা এবং ক্যালিফোর্নিয়ায় রোপণ করা হয়েছিল।


সকালে লেবু জল পানের উপকারিতা

এই স্বাস্থ্যকর ফলটি ব্যবহার করার সেরা উপায়গুলোর মধ্যে একটি হল সকালে উষ্ণ-লেবু জল পান করা। একটি মাঝারি লেবু থেকে প্রায় চার টেবিল চামচ রস পাওয়া যায়। আপনি যদি চান এটি মিষ্টি করতে সামান্য কাঁচা মধু বা স্টেভিয়া যোগ করুন। লেবুর জলের বড় এক মগ পানীয় তৈরি করে সাথে কাটা লেবু দিয়ে সারা দিন পান করতে পারেন। আপনি যদি লেবু জল পান করতে অভ্যস্ত না হন, তাহলে একবারে না পান করে কয়েক চুমুকে চুমুকে পান করুন। পুরো গ্লাস একটানে পান করবেন না, কারণ এতে কিছুটা বমি বমি ভাব হতেও পারে।

১. পুষ্টির সুপার স্টার 

লেবু পুষ্টিগুণে ভরপুর। ভিটামিন সি-এর ক্ষেত্রে লেবু সবার শীর্ষে। একটি মাঝারি আকারের লেবুতে প্রায় 31 মিলিগ্রাম ভিটামিন সি থাকে, যা প্রাপ্ত বয়স্কদের জন্য প্রস্তাবিত দৈনিক ভিটামিনের প্রায় ৪০ শতাংশ পুরণ করে।লেবুতে রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ফাইবার। 

২. মর্নিং ইলিক্সির - এক গ্লাস উষ্ণ লেবু জল 

সকালে নাস্তা খাওয়ার পনেরো মিনিট আগে এক গ্লাস উষ্ণ লেবু জল পান করুন। শরীরকে রিহাইড্রেট করার ক্ষেত্রে গরম পানি ঠান্ডা পানির চেয়ে বেশি কার্যকরী, বিশেষ করে রাতের দীর্ঘ উপবাসের পরে এক প্লাস গরম লেবু জল
আপনার অনেক উপকারে আসবে।

৩. লেবু জল পান করলে ইমিউন সিস্টেমের উপকার হয়

যেহেতু আমাদের শরীর ভিটামিন সি তৈরি করতে পারে না, তাই আমাদের প্রতিদিন ভিটামিনের ডোজ নিতে হয়। এক গ্লাস লেবু জল দিয়ে এটি করা খুবই সহজ। যখন আমরা মানসিক চাপে থাকি তখন ভিটামিন সি এর মাত্রা কমে যায়, তাই এক গ্লাস উষ্ণ লেবু জল দিয়ে দিন শুরু করা শরীরকে পুষ্টি শোষণ করার ক্ষমতা দেয়।

ভাল সুরক্ষাসহ ইমিউন সিস্টেমকে তরান্বিত করে। ভিটামিন সি একটি সুস্থ ইমিউন সিস্টেমের জন্য প্রয়োজনীয় শ্বেত রক্তকণিকা উৎপাদনকে উদ্দীপিত করে। এর অ্যান্টিঅক্সিডেন্ট গুণাবলীর কারণে ভিটামিন সি আমাদের কোষগুলোকেও রক্ষা করে।

৪. পেট এবং অন্ত্রের জন্য খুবই ভাল

আপনার পেট খারাপ লাগছে ? লেবু জল পান করা পরিপাকতন্ত্রের উপকার করে। এটি বদহজম এবং পেট খারাপ উভয়ই উপশম করতে সাহায্য করে। লেবুর জল বুকজ্বালা, ফুসকুড়ি এবং ফোলাভাব দূর করতে সাহায্য করে।

৫. আপনার লিভার সুস্থ রাখে

লেবু একটি ভাল লিভার উদ্দীপক এবং সহায়ক। লেবুর জল পান করা লিভারের বিষাক্ত পদার্থগুলোকে অপসারণ করে। লেবু জল লিভারের কার্য ক্ষমতা উন্নিত করতে সাহায্য করে।


৬. ভাইরাস সংক্রমণের বিরুদ্ধে লড়াই করুন

ভাইরাস ইনফেকশন বা সর্দি-কাশির কারণে যখন গলা ব্যথা হয়, তখন আপনার প্রাকৃতিক ঠান্ডা প্রতিকারের তালিকায় মধুর সঙ্গে লেবু জল রাখুন। গলা ব্যথার জন্য হলুদ যোগ করুন, লেবুর জলের প্রদাহ-বিরোধী গুণাবলী বাড়ায়, তাই এটিও একটি ভাল সংযোজন বলা যায়। 

৭. উদ্বেগ এবং বিষণ্নতা হ্রাস করে 

লেবু পানি পান করলে স্নায়ুতন্ত্রের সঠিক কার্যকারিতা বৃদ্ধি পায়। লেবুতে থাকা পটাসিয়াম যা এখানে জাদুর মতো কাজ করে। যখন উদ্বেগ, বিষণ্নতা রক্তে পটাসিয়ামের কম মাত্রার ফলাফল হয়, তখন লেবু জল পান করা এই লক্ষণগুলো উপশম করতে সহায়তা করে।

৮. সুন্দর ত্বকের জন্য লেবু জল 

লেবুর রসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট দাগ, এমনকি বলিরেখা কমাতে সাহায্য করতে পারে। লেবুর জল পান করা ত্বকের হাইড্রেটিং বৈশিষ্ট্যের উপকার করে, এটি আপনাকে স্বাস্থ্যকর উজ্জ্বলতা দেবে।


লেবু জলের আত্মকথা 
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ অনেক স্বাস্থ্যকর রেসিপিতে লেবু একটি অবিচ্ছেদ্য ভূমিকা পালন করতে পারে। এটি একটি জনপ্রিয় রেসিপিও বটে, দোকানে কেনা লেবু জুসের দামের তুলনা করুন তখন‌ই আপনি বুঝতে পারবেন কেন বাড়িতে এই সুস্বাদু পানীয় তৈরি করাই ভালো।



No comments

Powered by Blogger.