মুখ থেকে লালা পড়ার কারণ এবং করণীয়

drooling-from-mouth-causes-treatment-bangla


 drooling-from-mouth-causes-treatment

শিশুদের মুখ থেকে লালা পড়া খুবই সাধারণ একটা বিষয় কিন্তু বড়দের মুখ থেকে লালা পড়া চিন্তার বিষয়। বিভিন্ন রোগ বালাই কিংবা বদঅভ্যাসের কারণে এমনটি হয়ে থাকে। সময়ের সাথে সাথে চিকিৎসা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। অনেকের লালায় দুর্গন্ধ হয়ে থাকে যার কারণে হেয়প্রতিপন্ন হতে হয়, তাই রোগের কারণে চিকিৎসা বিজ্ঞানের কল্যাণ গ্রহণ করা বাঞ্ছনীয়।
 

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, ভুল ভঙ্গিতে ঘুমানোর জন্য লালা ঝরতে পারে। অনেকে দুটো বাহু টেবিলে রেখে তার ওপর মাথা দিয়ে ঘুমান। এই অবস্থায় সহজেই লালা পড়তে পারে। আবার বালিশে মাথা রাখার ভঙ্গি হয়তো ঠিক থাকে না, এ থেকেও লালা পড়তে পারে। তাই লালা পড়া বন্ধ করতে ঘুমের ভঙ্গি ঠিক করতে হবে।


মুখ থেকে লালা পড়ার কারণ সমূহ 
সুনির্দিষ্ট কারণ ছাড়াও বেশ কিছু স্বভাবগত কারণে মুখ থেকে লালা পড়ে। তবে লক্ষণীয় যে কারণগুলো আপনাকে মুক্তি দিতে পারে, সেসব বেশ কিছু কারণ এখানে উল্লেখ করা হয়েছে, 
১. পাকস্থলির ভারসাম্যহীনতার কারণে 
২. ঠান্ডা লাগার কারণে
৩. দাঁত দিয়ে নখ কাটা
৪. দাঁতের ফাঁকে খাবার কণা জমে থাকার কারণে। 


১. পাকস্থলির ভারসাম্যহীনতার কারণে 

বড়দের মুখ থেকে লালা পড়ার সমস্যার সঙ্গে পাকস্থলির ভারসাম্যহীনতা জড়িত বলে মনে করেন চিকিৎসকরা। পাকস্থলি দুর্বল হলে এ অবস্থা দেখা দেয়। এ ধরনের সমস্যা থাকলে ঘুম ভালো হয় না, শরীরে অন্যান্য রোগের সঙ্গে লালা পড়ার সমস্যাও দেখা দিতে পারে। 


২. ঠান্ডা লাগার কারণে 

শরীরে ঠাণ্ডা লাগার পর ঘুমের সময় মুখ থেকে লালা পড়তে পারে। এ সময় যদি মুখের কোণা একটু বাঁকা বা ঢালু হয়, তাহলে মুখের স্নায়ুতন্ত্র সমস্যার উপসর্গ এটি। এই ক্ষেত্রে সাবধান হওয়া এবং বিলম্ব না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ।


৩. দাঁত দিয়ে নখ কাটা

আমাদের অনেকের দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস আছে, আবার মুখে যখন তখন আঙ্গুল দেওয়া এবং কোনো জিনিসের সরাসরি কামড়ে ছিঁড়ে ফেলার  অভ্যাসও আছে অনেকের। এ থেকে মুখের তাপমাত্রা ও আদ্রতা কমে গিয়ে মুখের ভেতর সহজেই ব্যাকটেরিয়া সৃষ্টি হয়।


৪. দাঁতের ফাঁকে খাবার কণা জমে থাকার কারণে 

দাঁত অসুস্থ হলে লালা পড়ার সমস্যা দেখা দিতে পারে। দাঁতের ফাঁকে ছোট ছোট খাবারের কণা জমে থাকার কারণে দাঁত নষ্ট হতে শুরু করে। মাউথ আলসারের কারণেও মুখে থুতু বেড়ে যায়। ঘুমালে এই থুতু লালা আকারে
গড়িয়ে গড়িয়ে বের হতে থাকে। 

No comments

Powered by Blogger.