কানে পানি গেলে করণীয় এবং শিক্ষণীয়

Do's and Don'ts for Watery Ears



Do's and Don'ts for Watery Ears


এই কাজটি বাচ্চাদের বেশি হয়। পুকুরে ডুব দিতে গেলে কিংবা পুকুর পাড় থেকে পানিতে দৌড়ে লাফ দিতে গেলে কানের ভেতর পানি চলে যায়। শুধু বাচ্চাদের নয়, অসাবধানতায় যে কারোরই কানে পানি যেতে পারে। কানে পানি গেলে কানের ভেতর ব্যথা,কান পাকা, পুঁজ জমে যেতে পারে তাই দেরি না করে খুব দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে হবে। 


কানে পানি গেলে খুব চিন্তিত হওয়ার কিছু নেই, এটি জটিল কোন বিষয় নয়,তবে অবহেলা করলেও বিপদ। কানে পানি গেলে ডাক্তারের শরণাপন্ন হ‌ওয়ার আগে ঘরোয়া কিছু পদ্ধতিতে চেষ্টা করতে পারেন। তবে পরিস্থিতি খারাপ হ‌ওয়ার আগেই ডাক্তারের শরণাপন্ন হতে হবে। 


কিছু ঘরোয়া পদ্ধতি যা আপনাকে এই পরিস্থিতি থেকে উত্তরণের উপায় দিতে পারে, সে বিষয়ে আজকের টুকিটাকি। আশা করি ভালো লাগবে।


In this Article 
১. শ্বাস প্রশ্বাসের মাধ্যমে পানি বের করা
 ২. মাধ্যাকর্ষণ শক্তিকে ব্যবহার করে 
৩. চুইংগাম বা অন্য কিছু চিবিয়ে খান 
৪. বালিশ চাপা দিয়ে শুয়ে থাকতে হবে 
৫. হেয়ার ড্রায়ার দ্বারা চেষ্টা করুন 
৬. ঘন ঘন মুখ বড় করে হাই তুলোর চেষ্টা করুন


১. শ্বাস প্রশ্বাসের মাধ্যমে পানি বের করা

আরেকটি উপায় হচ্ছে, শ্বাস প্রশ্বাসের মাধ্যমে পানি বের করা। একটি লম্বা শ্বাস নিন, এবার দুই আঙ্গুল দিয়ে নাকের ফুটো বন্ধ করে ফেলুন, এখন এই বন্ধ নাক দিয়েই শ্বাস ফেলার চেষ্টা করুন। খুব জোরে বল প্রয়োগ করতে হবে না, সাধারণ যে ভাবে নিঃশ্বাস ফেলেন, সেভাবেই ফেললে চলবে। কানে শব্দ শুনতে পাবেন, বুঝবেন যে পানি বের হয়ে গেছে। 

২. মাধ্যাকর্ষণ শক্তিকে ব্যবহার করে 

প্রথম উপায় হচ্ছে মাধ্যাকর্ষণ শক্তিকে কাজ করতে দেয়া। যে কানে পানি ঢুকেছে সেই দিকে মাথাকে কাত করুন। এরপর হাতের তালু রাখুন কানের উপরে এরপর চাপ দিন। চাপ দিয়েই হাতটি সরিয়ে নিন। দেখবেন খানিকটা পানি বের হয়ে গেছে। এভাবে বেশ কয়েকবার চেষ্টা করুন। পানি বের হয়ে কান পরিষ্কার হয়ে যাবে। 

৩. চুইংগাম বা অন্য কিছু চিবিয়ে খান 

চুইংগাম বা অন্য কোন কিছু চিবিয়ে খেতে থাকুন। অথবা যে খাবার বেশ করে চিবাতে হয় এমন খাবার খেতে থাকুন, কেননা খাবার চিবানোর সম সময় যে মুভমেন্ট তৈরি হয়, সেটা বন্ধ কানকে খুলে দিতে সহায়তা করবে। 

৪. বালিশ চাপা দিয়ে শুয়ে থাকতে হবে 

এটি একটি নির্ভরযোগ্য পদ্ধতি, যে কানে পানি ঢুকেছে সেই কানে বালিশ চাপা দিয়ে এক কাত হয়ে শুয়ে থাকুন এবং এ অবস্থায় ঘুমিয়ে পড়ুন। ঘুম ভাঙ্গলে দেখবেন পানি বের হয়ে গেছে। 

৫. হেয়ার ড্রায়ার দ্বারা চেষ্টা করুন 

হেয়ার ড্রায়ার বেশ ভালো কাজ করে এক্ষেত্রে। একদম লো-তে হেয়ার ড্রায়ার সেট করুন। তারপর কান থেকে দশ পনের ইঞ্চি দূরে রেখে তাপ দিন। কানের পানি অবশ্যই বের হয়ে যাবে। 

৬. ঘন ঘন মুখ বড় করে হাই তুলোর চেষ্টা করুন

ঘন ঘন মুখ বড় করে হাই তুলোর চেষ্টা করুন। হাই তুললে বন্ধ কান খুলে যায় তবে লক্ষ্য রাখতে হবে যেন হাই তুলতে গিয়ে ঘাড়ের রগ কিংবা গালের রগে টান না লাগে। তাহলে উপকারের চেয়ে ক্ষতিই বেশি হবে। 


যদি কোন পদক্ষেপেই কাজ না হয়, তাহলে আর দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন। তবে একটি ভুল কিছুতেই করবেন না,সেটা হলো কটন বাড কিংবা তুলা দিয়ে পানি বের করার চেষ্টা করবেন না, এতে আপনার কান নষ্টও হয়ে যেতে পারে, তাই এই কাজটি কিছুতেই করা যাবেনা। 







No comments

Powered by Blogger.