আসছে শীত, আপনি কতটুকু প্রস্তুত !

Winter is coming, how ready are you!

Date: 6-11-2022
Reading time: 10 minutes
Note by A N I.

winter-coming-how-ready-are-you!


আসছে শীত। রুক্ষ করে দেবে আপনার সতেজ ত্বক। কেড়ে নেবে শরীরের সবটুকু আদ্রর্তা। জামা কাপড়,বাড়ি ঘর সব কিছুই সেঁতসেঁতে লাগবে, মনে হবে ভেজা ভেজা সবকিছুই। তাই আপনার ত্বক,জামা কাপড়, ঘর দুয়ার কিভাবে আপনার মন মতো রাখবেন সেটাই এখানে বলা হয়েছে। দশ মিনিট সময় নিয়ে পড়তে থাকুন,কথা দিলাম আপনার একটুখানি হলেও উপকারে আসবে। 


শীতের কাপড় গুলোকে মাঝে মাঝে রৌদ্রে দিতে হয় কিন্ত আপনি তো আর সারাক্ষন রোদে বসে থাকতে পারবেন না। যারা চাকরিজীবী তারা তো রোদ পায়না বললেই চলে, সারাদিন অফিসের চার দেয়ালেই কেটে যায়। আপনার ত্বক থেকে শুরু করে সবকিছুই রাখতে হবে পরিষ্কার পরিপাটি এবং জীবাণুমুক্ত।

"শীতে ত্বকের যত্ন 

শীতে ত্বকের একটু বাড়তি যত্ন নিতে হয়, কারণ শীত আপনার শরীরের সবটুকুই আদ্রর্তা চুষে নেয়। আপনার ত্বক ফেটে যাবে, আপনার ত্বক খসখসে হয়ে যাবে।
তাই এইসব অস্বস্তিতে পড়ার আগেই জেনে নিন, আপনার করণীয়। 

✓ শীতকালে গরম পানিতে স্নান করলে মাংশপেশি স্বস্তি পায়। তবে মুখের ত্বকে তা ব্যবহার না করাই ভালো। সে ক্ষেত্রে গরম বা ঠাণ্ডা পানির পরিবর্তে কুসুম কুসুম গরম পানি দিয়ে মুখ ধোওয়ায় উত্তম।
✓ শীতকালে সাধারণত প্রত্যেকেই পানি কম পান করি। শরীরে পানির ঘাটতির কারণেও ত্বক শুকনো ও রুক্ষ হয়ে পড়তে পারে। তাই তো লক্ষ্য রাখবেন, শীতে যাতে শরীরে যথেষ্ট জলের জোগান থাকে।  

✓ শীতকালে প্রতি রাতে ঘুমোতে যাওয়ার আগে ময়শ্চরাইজার দিয়ে মুখ ও ত্বক মালিশ করতে ভুলবেন না। এর ফলে ত্বক কোমল ও উজ্জ্বল হবে। এটি সারারাত আপনার ত্বক সুরক্ষায় রাখবে। 
✓ শীতকালে নারকেল তেল, ক্যাস্টর তেল, অলিভ তেল, দইয়ের ঘোল ও শশার মতো প্রাকৃতিক ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন। যেন শীতকালে ত্বককে ময়শ্চারাইজড রাখা যায়, সতেজ রাখা যায়। 


"শীতে কাপড়ের যত্ন 

শীতে কাপড়ের যত্ন নিতে হয় অনেক বেশি। শীতের সেঁতসেঁতে আবহাওয়া জামা কাপড়ের আদ্রর্তা বাড়িয়ে দেয়, জামা কাপড় ভেজা ভেজা লাগে। শীতে শরীর গরম রাখতে হলে জামা কাপড়ের বাড়তি যত্ন নিতে হবে। 

✓ শীতে শালের যত্ন 
শাল বা সোয়েটার লিকুইট ডিটারজেন্ট দিয়ে ঘরেই ধোয়া যায়। তবে হালকা ধোয়ার পর তোয়ালে দিয়ে চেপে চেপে পানি বের করতে হবে এবং ছায়া যুক্ত স্থানে হ্যাঙ্গারে ঝুলিয়ে শুকাতে হবে। ইস্ত্রি করার সময় একটি তোয়ালে বা সুতির কাপর বিছিয়ে নিয়ে তার উপর আয়রন করতে হবে। 

✓ উল কাপড়ের যত্ন 
ডিটারজেন্ট বা লিকুইড ভালো করে পানির সাথে মিশিয়ে আধা ঘন্টা ভিজিয়ে রেখে উলের কাপড় হালকা হাতে কেঁচে ধুয়ে ফেলতে পারেন। তবে বেশি জোরে কাঁচা বা নিংড়ানো যাবে না। উলের কাপড়ে যদি কোনো দাগ পড়ে তাহলে দাগের উপর লেবু ঘষে নিলেই উঠে যাবে।

✓ লেদার‌ পোশাকের যত্ন 
লেদারের জ্যাকেট বেশি ওয়াশ করা যায় না। মাঝে মাঝে অল্প রৌদ্রে দিয়ে ব্রাশ করে ঝেড়ে নিন। বছরে দুইবার ড্রাই ওয়াশ করাই ভালো। লেদারের জ্যাকেট হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখতে হবে। ব্যবহার না করায় জিপার জ্যাম হতে পারে। মোম বা নারিকেল তেল দিয়ে ঘষে নিন।

✓ পশমি কাপড়ের যত্ন 
পশমি কাপড় বা আঙ্গুরা ধোয়ার জন্য আপনাকে একটু সাবধানতা অবলম্বন করতে হবে। পশমি কাপড় গুলোকে কখনো অন্য কাপড়ের সাথে ভিজানো বা ধোয়া যাবে না তাহলে পশম গুলো অন্যান্য কাপড়ে লেগে যাবে। কাপড় ধোয়ার পর টিসু দিয়ে মুড়িয়ে ভাজ করে পলিথিনে বা হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখতে হবে।

"শীতে ঘরের যত্ন 

শীতকালে ঘরের ফ্লোর,দেয়াল, সিঁড়ি ইত্যাদি ভিজে থাকে, হাঁটা চলায় খুবই সাবধানতা অবলম্বন করতে হবে। এছাড়াও ঘর বেশি পরিস্কার রাখতে হয়, তাই এই বিষয়ে আপনার করণীয় আজ‌ই জেনে নিন। 


✓ লেপ, কম্বল ব্যবহারের আগে ধুয়ে ভালো করে রোদে রেখে শুকিয়ে নেবেন। এতে দীর্ঘদিনের জমে থাকা ভ্যাপসা ভাবটা থাকবে না আর হাঁচি কাশি হবে না।
✓ ঘরের মেঝের কার্পেট পরিষ্কার করে রোদে শুকাতে দিন। কারণ শীতকালে মেঝে অনেক সেঁতসেঁতে থাকে, আপনার কার্পেট নষ্ট হয়ে যেতে পারে।
✓ ঘরের পর্দা পরিষ্কার রাখুন। বাইরের ধুলাবালি বারান্দা আর জানালার পর্দায় বেশি জমে থাকে। শীতের সময় দু’সপ্তাহে একবার পর্দা ধুয়ে ফেলবেন।
✓ ঘরের বুক শেলফের বইপত্র শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করে রাখুন। পুরো শীতকালে কয়েকবার করে রোদে দিন। ব‌ইগুলো নষ্ট হয়ে যেতে পারে।‌
✓ ড্রেসিং টেবিল,ওয়্যার-ড্রব,পড়ার টেবিল, আলমারি ইত্যাদি আসবাবপত্র ধুলাবালি থেকে মুক্ত রাখুন। গরম কালের তুলনায় শীতে বেশি পরিস্কার করুন।



শীতের কাপড় সব থেকে গুরুত্বপূর্ণ আর এটাই যদি পরিষ্কার না থাকে তাহলে রোগজীবাণু খুব সহজেই ছড়িয়ে যাবে। তাই গরম কাপড়, চাদর, জ্যাকেট শীতের সময় ব্যবহারের আগে সেগুলো ভালোভাবে ধুয়ে রোদে শুকিয়ে নেবেন। শীত জুড়ে কয়েক দিন পর পর শুকিয়ে নেবেন। 



No comments

Powered by Blogger.