আপনার প্রস্রাব থেকে অদ্ভুত গন্ধ এবং রঙ পরিবর্তনের কারণ


Causes your urine to smell odd and change color




আপনার প্রস্রাবের গন্ধ কি আপনাকে বিরক্ত করে? যদিও প্রস্রাবের ম্লান রঙ এবং হালকা গন্ধ থাকবেই, যদি না এমন কিছু ঘটছে যা খুব স্বাভাবিক নয়। আমরা সবাই কোনা না কোনো কারণে প্রস্রাবের দুর্গন্ধের মুখোমুখি হয়েছি। যাইহোক, আপনি যদি আপনার প্রস্রাবের রঙ, গন্ধ, সামঞ্জস্য বা ফ্রিকোয়েন্সিতে কোনো ধরনের গুরুতর পরিবর্তন অনুভব করেন তবে এটি কিছু অস্বাভাবিকতার ইঙ্গিত দেয়। এখানে কিছু কারণ রয়েছে যে কারণে আপনার প্রস্রাবের দুর্গন্ধ হতে পারে। দুর্গন্ধের কারণ কী তা জানতে পড়ুন।


1. কম তরল পানীয় গ্রহণের কারণে হতে পারে
আপনি কি সকালে ঘুম থেকে উঠে প্রথমে প্রস্রাব করেন, তারপর বুঝতে পারেন যে অদ্ভুত দুর্গন্ধ বের হচ্ছে? এটি ঘনীভূত প্রস্রাবের কারণে ঘটতে পারে, যা কম তরল পানীয় গ্রহণের কারণে ঘটে। আপনি যখন কম জল পান করেন, তখন প্রস্রাবে অ্যামোনিয়ার মতো গন্ধ থাকে এবং সেই দুর্গন্ধ গভীর ভাবে নির্গত হয়।  


প্রস্রাব সাধারণভাবে, কিছু পরিমাণ অ্যামোনিয়া নিয়ে গঠিত, যা প্রোটিন অণুগুলোর ভাঙ্গনের পরে গঠিত একটি উপজাত। যাইহোক, যখন আপনি ডিহাইড্রেটেড হন এবং প্রস্রাব আরও ঘন হতে থাকে, তখন অ্যামোনিয়ার গন্ধটি মিশ্রিত হয়ে আরো প্রকট আকার ধারণ করে। নিশ্চিত করুন যে আপনি পর্যাপ্ত পানি গ্রহণ করেছেন। তবেই দুর্গন্ধ কমে যাবে। 


2. আপনার ডায়াবেটিস থাকতে পারে
আপনার যদি অস্বাভাবিক গন্ধযুক্ত প্রস্রাব হয়, বিশেষ করে এমন গন্ধ যা মিষ্টি এবং ফলের গন্ধ হয়, তবে এটি আপনার শরীরে উচ্চ গ্লুকোজের মাত্রার কারণে হতে পারে। যখন অতিরিক্ত গ্লুকোজ থাকে, তখন আপনার প্রস্রাবেও এর কিছু অংশ থাকার সম্ভাবনা থাকে (যা প্রস্রাবের গন্ধকে মিষ্টি করে)। এখন‌ই নিজেকে পরীক্ষা করুন, ডায়াবেটিস হয়েছে কিনা। 


কিছু ডায়াবেটিস রোগীদের (যারা বাহ্যিক ইনসুলিনের উপর নির্ভর করে), তাদের শরীর নিজস্ব ইনসুলিন তৈরি করতে পারে না। এটি গ্লুকোজ উৎপাদনে শরীরকে বঞ্চিত করে (ইনসুলিন গ্লুকোজের সঞ্চিত রূপকে গ্লুকোজের ব্যবহারযোগ্য আকারে রূপান্তর করে)। ফলস্বরূপ, আপনার শরীরের সমস্ত চর্বি কিটোনে রূপান্তরিত হয় (শরীরের জন্য জ্বালানীর একটি নতুন রূপ।) এই কিটোনগুলোই আপনার প্রস্রাবের গন্ধ তৈরি করে।


3. এটা কি বাজে ইউটিআই?
 যৌনাঙ্গে সংক্রমণ দুর্গন্ধযুক্ত প্রস্রাবের অন্যতম কারণ হতে পারে। ব্যাকটেরিয়ার অতিরিক্ত বৃদ্ধির কারণে প্রস্রাবে দুর্গন্ধ হয়। যখন আপনি UTI দ্বারা আক্রান্ত হন, তখন আপনি মেঘলা বা রক্তাক্ত প্রস্রাব অনুভব করতে পারেন যাতে তীব্র দুর্গন্ধ থাকে। এছাড়াও, কখনও কখনও গন্ধ এতটাই আপত্তিকর এবং শক্তিশালী হয় যে রোগী টয়লেটের ফ্লাশ করার পরেও দুর্গন্ধ থেকে যায়। সংক্রমিত হওয়ার পর রোগীর পরা অন্তর্বাসেও দুর্গন্ধ থাকে যায়। যোনিপ্রদাহ এবং ইউরেথ্রাইটিসের মতো অন্যান্য সমস্যাগুলোও প্রস্রাবের দুর্গন্ধ হ‌ওয়ার কারণ হতে পারে। 


4. অ্যাসপারাগাস, এটা আসলে কি?
মেটাবলিজম আপনার শরীরের অনেক কিছুর মধ্যে একটি - প্রস্রাবের গন্ধ খারাপ করে। আপনি যদি এই শীতে সবজি খুব বেশি খেয়ে থাকেন সাহায্য তাহলে একটি সালফারযুক্ত দুর্গন্ধময় প্রস্রাব সহ্য করার জন্য প্রস্তুত থাকুন। কেন? কারণ অ্যাসপারাগাসে উপস্থিত অ্যামিনো অ্যাসিডগুলো একটি উপ-পণ্যে বিপাকিত হয় যা সালফার নিয়ে গঠিত, যা দুর্গন্ধ সৃষ্টি করে।  


পেঁয়াজ এবং রসুনের মতো অন্যান্য সালফারযুক্ত খাবারও আপনার প্রস্রাবের গন্ধকে অদ্ভুত করে তুলতে পারে। এছাড়াও, আরও মজার বিষয় হল যে অ্যাসপারাগাস খাওয়া প্রত্যেকেই দুর্গন্ধযুক্ত প্রস্রাব তৈরি করে না। অথবা তারা করে, কিন্তু তারা জানে না যে তাদের প্রস্রাবের দুর্গন্ধ হচ্ছে। এটি এই কারণে যে, মানবজাতির একটি অংশের সেই ঘ্রান উপলব্ধি করার ঘ্রাণজ জিন নেই, যার কারণে অনেকেই বুঝতেই পারেনা যে তাদের প্রস্রাবে দুর্গন্ধ হচ্ছে। আমি মনে করি এটা তাদের জন্য ভালোই হয়েছে। 


আপনি যা খাবেন তা নয়, আপনি কি পান করছেন তাও একবার দেখুন। আপনি কি অ্যালকোহল, এমনকি কফি খাওয়ার পরে বিশ্রী-গন্ধযুক্ত প্রস্রাব করার অভিজ্ঞতা পেয়েছেন? কারণ অ্যালকোহল এবং কফির মতো তরল পানীয় শক্তিশালী দুর্গন্ধ যুক্ত মূত্রবর্ধক। এই ধরনের পরিস্থিতিতে, আপনি যদি পর্যাপ্ত পরিমাণে হাইড্রেটেড না থাকেন তবে প্রস্রাব সত্যিই ঘন হতে থাকবে।যদিও কেউ আপনাকে দুর্গন্ধযুক্ত প্রস্রাবের জন্য মদ্যপান বন্ধ করতে বলছে না, শুধু নিশ্চিত করুন যে আপনি পর্যাপ্ত জল পান করছেন।


5. এটা কি সেই মেডস হতে পারে? চেক করুন।
 সালফার, কেন তুমি আমার প্রস্রাব একা ছেড়ে দিলে না?! সালফারযুক্ত ওষুধ, যা সালফা ড্রাগ নামেও পরিচিত, বিপাক এবং দুর্গন্ধযুক্ত প্রস্রাবের কারণ হিসেবে পরিচিত। এছাড়াও, অনেক লোক সালফা ওষুধে অ্যালার্জির প্রতিক্রিয়া দেখায়। আপনি যদি এই ওষুধগুলোতে খেয়ে থাকেন এবং এটি অস্বস্তিকর মনে করেন তবে আপনার ডাক্তারের সাথে আলোচনা করা উচিৎ। নিরাপদ বিকল্পগুলো অনুসন্ধান করুন। 



এছাড়াও, এই দুর্গন্ধের জন্য পরিচিত ওষুধের আরেকটি গ্রুপ হল অ্যান্টিবায়োটিক। আশ্চর্যজনকভাবে, এই গন্ধটি খামিরের কারণে - আপনি সেই অ্যান্টিবায়োটিকের সাথে ভাল ব্যাকটেরিয়া মেরে ফেলেন এবং ফলস্বরূপ খামিরের অতিরিক্ত বৃদ্ধি ঘটে। এই ওষুধগুলোর পরিমিত ব্যবহার এবং প্রোবায়োটিকের ব্যবহার গন্ধে সাহায্য করতে পারে।


এটা কি গত রাতের মদ ছিল নাকি ব্রেকফাস্টের অ্যাসপারাগাস? যাই হোক না কেন, আমাকে বিশদ বিবরণ দিন। আপনি হাইড্রেটেড কিনা নিশ্চিত করুন. আপনি যদি অস্বাভাবিক কিছু খুঁজে পান তবে ক্লিনিকে এখন‌ই চলে যান। যদি আপনি মনে করেন যে ডাক্তারের কাছে যাওয়া প্রয়োজন তাহলে আজ‌ই যোগাযোগ করুন। আমি মনে করি বিশদ বিবরণ না দেওয়াই ভাল, ভয়ের কোন কারণ নেই, আপনি এগিয়ে যেতে পারেন এবং আপনার প্রস্রাবের দুর্গন্ধের অভিজ্ঞতা সম্পর্কে নীচের মন্তব্য বিভাগে আমাকে লিখতে পারেন। শুধু এই জন্য যে, সবাই জানতে পারে যে তারা একা নয়!

No comments

Powered by Blogger.