মোজার উপর মাসেহ করার নিয়ম এবং মাসেহ ভঙ্গের কারণ

rules-performing-maseh-onsocks-reasons-breaking-maseh



আপনার সাধ্যের মধ্যেই কিংবা আপনার সীমার মধ্যেই নিজেকে পরিচালনা করতে পারার নাম ইসলাম। আপনার অপারগতা অক্ষমতা দেখে শুনেই আপনার উপর প্রযোজ্য হবে ইসলামের বিধি বিধান। আপনার রোগ বালাইয়ের সময় আপনার ইবাদতে যাতে বিঘ্ন না ঘটে সেই ভাবেই বিধি বিধান রাখা হয়েছে।তাই ইসলামের বিধি বিধান গুলো সঠিক ভাবে জানা,জেনে রাখা সকলের ঈমানী দায়িত্ব। তাই আপনার জ্ঞাতার্থে আজকের আয়োজন। 


∆ কোন কোন ধরনের মোজার উপর মাসেহ করা যায়?
চামড়ার মোজাকে ‘খুফ’ আর সুতা বা কাপড়ের মোজাকে ‘জাওরাব’ বলা হয়। চামড়ার মোজার ওপর মাসেহ করা সর্বসম্মতিক্রমে বৈধ। সুতার মোজার ওপর মাসেহ করা বিষয়ে দ্বিমত রয়েছে। সমস্ত ওলামায়ে কিরাম ‘জাওরাব’ তথা সাধারণ মোজার ওপর মাসেহ করতে নিষেধ করেছেন। পাগড়ি, টুপি, বোরকা ও নিকাবের ওপর মাসেহ করা জায়েজ নেই। হাতমোজার ওপরও মাসেহ করা জায়েজ নেই।
মাসেহ করা মোজার বৈশিষ্ট্য সমূহ 
১. মোজা এমন পুরু হওয়া, যাতে তার ওপর থেকে ভেতরের অংশ দেখা না যায় এবং এমন মজবুত হওয়া, যাতে জুতা ছাড়া শুধু মোজা পায়ে দিয়ে তিন মাইল পর্যন্ত হাঁটা যায়। 
২. মোজা ফাটাছেঁড়া হলে পায়ের ছোট আঙুলের তিন আঙুল পরিমাণের কম থাকতে হবে। 
৩. যে মোজা দ্বারা টাকনু ঢাকা থাকতে হবে। 
৪. উক্ত মোজা বাঁধা ছাড়াই পায়ে লেগে থাকতে হবে। 
৫. মোজা এমন হওয়া যে তাতে পানি না চোষে এবং তা ভেদ করে পানি পা পর্যন্ত না পৌঁছায়। 
৬. পা ধোয়াসহ পূর্ণ অজু করার পর মোজা পরলে তারপর থেকে পায়ের মাসেহ সহিহ হবে। (বুখারি: ১৯৯)


∆ মোজার উপর মাসেহ করার নিয়ম 
প্রথমে দুই হাতের ভেজা আঙুলগুলো দুই পায়ের আঙুলের ওপর রাখবে। এরপর হাত দুটি পায়ের পাতার ওপর দিয়ে টেনে আনবে। ডান পা ডান হাত দিয়ে মাসেহ করবে, বাঁ পা বাঁ হাত দিয়ে মাসেহ করবে। একত্রে দুই হাত দিয়ে দুই পা মাসেহ করবে। যেমনটি দুই কান মাসেহ করার ক্ষেত্রেও করা হয়। মাসেহ করার সময় হাতের আঙুলগুলো ফাঁকা ফাঁকা করে রাখবে। একাধিকবার মাসেহ করা যাবে না, একবার‌ই যথেষ্ট।


∆ মোজার উপর মাসেহ ভঙ্গের কারণ সমূহ
১. যেসব কারণে অজু ভঙ্গ হয়, সেসব কারণে মাসেহও ভঙ্গ হয়। 
২. মোজা খোলার কারণে মাসেহ ভেঙে যায়।
৩. মোজা যদি পায়ের টাকনুসহ বেশির ভাগ অংশ বের হয়ে যায়।
৪. উভয় মোজার কোনো একটিতে বেশির ভাগ অংশে পানি পৌঁছে গেলে মাসেহ ভেঙে যায়।


∆ মোজার উপর মাসেহ কার্যকরের সময়সীমা
মুকিম বা নিজ এলাকায় থাকা অবস্থায় এক দিন এক রাত অর্থাৎ ২৪ ঘণ্টা পর্যন্ত মোজার ওপর মাসেহ করা যায় এবং মুসাফির তথা সফরে (কোনো ব্যক্তি নিজ বাড়ি বা কর্মস্থল থেকে ৪৮ মাইল বা ৭৭ কিলোমিটার দূরে যাওয়ার পথে এবং সেখানে পৌঁছে ১৫ দিনের কম থাকার ইচ্ছা করলে তাঁকে মুসাফির হিসেবে ধরা হয়) থাকাকালীন তিন দিন তিন রাত তথা ৭২ ঘণ্টা পর্যন্ত মোজার ওপর মাসেহ করা যায়। এই হিসাব শুরু হবে প্রথমবার মাসেহ করার সময় থেকে।




No comments

Powered by Blogger.