স্মার্টফোনের চার্জার এবং ব্যাটারি নষ্ট হওয়ার তিনটি কারণ

Smartphone charger and battery



স্মার্টফোনের চার্জ নিয়ে অনেকেই ভীষণ সতর্ক থাকেন সবসময়। চার্জ একটু কমে গেলেই আবারও চার্জে বসিয়ে ব্যাটারি শতভাগ পূর্ণ করে নেন।এটি আদতে ভুল পদক্ষেপ। আবার অনেকেই ব্যাটারে শেষ হওয়ার আগ মুহূর্তে পর্যন্ত চালাতে থাকে,এটিও মারাত্মক ভুল। 


স্মার্টফোনকে বাঁচিয়ে রাখতে হলে সেটাকে পুরানোর আগেই চার্জে দিতে হবে। আমরা যেমন প্রাণের দাবিতে পানাহার করে থাকি। স্মার্টফোনের চার্জার এবং ব্যাটারি আগেই চেয়ে অনেক শক্তিশালী এবং আপডেট। কিন্তু তার পরও আমাদের কিছু ভুলে ব্যাটারি বা চার্জার অথবা উভয়েই নষ্ট হতে পারে। তাই মারাত্মক ক্ষতির আগেই সাবধানতা অবলম্বন করা উচিত। 


তিনটি ভুলের কথা আজকে আপনাদের জানিয়ে রাখবো,আশা করি কখনও না কখনও উপকারে আসবে।

১. চার্জে রেখে ফোন ব্যবহার করা উচিত নয়
চার্জে লাগিয়ে ফোন চালানোর ভুলটি কম বেশি সবাই করে থাকি, অনেক সময় চার্জ ফুরিয়ে এলেই চার্জে লাগিয়ে জরুরী কাজ করতে শুরু করি, এটি মোটেও সঠিক নয়, এর কারণে ফোন ক্ষতিগ্রস্থ হয়।
 

আবার অনেকেই ফোন চার্জে রেখেই, কোনো জরুরি কাজ ছাড়াই গেম খেলতে থাকে বা ভিডিও গান, মুভি দেখতে থাকে। এটি ফোনের জন্য ভীষণ ক্ষতিকর। কারণ এর ফলে ফোন ও চার্জারের মধ্যকার চার্জিং সাইকেল ক্ষতিগ্রস্ত হয়। এতে ব্যাটারির তাপমাত্রা বেড়ে ব্যাটারি নষ্ট হয়ে যায়।


২. অফিসিয়াল চার্জার এবং কেবল ব্যবহার না করা ক্ষতিকর 
প্রতিটি ফোনের সক্ষমতা অনুসরণ করে নির্মাতা কোম্পানি ওই চার্জারটি তৈরি করেছে। তাই অন্য কোনো চার্জার ব্যবহার করলে ফোনের ক্ষতি হতে পারে। অফিসিয়াল চার্জার ব্যবহার না করে যেকোনো চার্জার দিয়ে স্মার্টফোন চার্জ করা সবচেয়ে বড় ভুলগুলোর একটি।


কেবলের ক্ষেত্রেও অফিসিয়াল কেবল ব্যবহার করা উচিত। কেননা একেক বার একেক রকম কেবল ব্যবহারের কারণে চার্জের ঘাট ঢিলে হয়ে যায়। অনেক সময় নিম্নমানের কেবলের কারণে সঠিক পাওয়ার সাপ্লাই পাওয়া যায় না, যার কারণে ধুঁকে ধুঁকে চলা কেবল একসময় ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।
 

৩. নোটিফিকেশন পাওয়ার পর ফোন চার্জে বসানো জরুরি
সাধারণত চার্জ ২০ শতাংশে নেমে এলে স্মার্টফোন নোটিফিকেশন দিয়ে ব্যাটারি সেভার অপশন চালু করার পরামর্শ দেয়। এ ধরনের নোটিফিকেশন পাওয়ার পর ফোন চার্জে বসানো জরুরি। বিশেষজ্ঞদের মতে, স্মার্টফোনের উপযুক্ত লোড পার্সেন্টেজ হচ্ছে ২০ থেকে ৮০ শতাংশ। 


অনেক ফোনের চার্জ কমে গেলে এটি ধীরগতির হয়ে পড়ে। তাই চার্জ একেবারে কমে যাওয়ার আগেই ফোন চার্জে বসানো উচিত। এবং একইসঙ্গে ফোনকে শতভাগ চার্জ দেওয়া উচিত নয়। বরং ৮০ থেকে ৯০ শতাংশ চার্জ হলেই চার্জার থেকে ফোন খুলে ফেলা উচিত।


No comments

Powered by Blogger.