ক্যান্সার ও হৃদরোগের টিকা আসছে এই দশকেই, সুখবর রিপোর্টে

Cancer and heart disease vaccines are coming this decade, news reports





মরণব্যাধি ক্যান্সার ও হৃদরোগের টিকা আসছে এই দশকেই অর্থাৎ তিরিশ সালের শেষ নাগাদ আসছে,খবর নিশ্চই চমকপ্রদ এবং ভীষণ আনন্দের। পৃথিবী জুড়ে কতো প্রাণ ঝরে গেলো এই রোগে, চোখের সামনে মৃত্যুর কোলে ঢলে পড়লেও কিছুই করার ছিলো না কারোই। কেননা চিকিৎসা যে নেই!


মডার্নার চিফ মেডিক্যাল অফিসার পল বার্টন বিশ্বাস করেন, তাদের প্রতিষ্ঠান ‘সব ধরনের রোগের ক্ষেত্রে’ পাঁচ বছরের মধ্যে চিকিৎসা দিতে সক্ষম হবে।নেতৃস্থানীয় ওষুধ সংস্থাটি এর আগে করোনভাইরাসের টিকা তৈরি করেছে। এখন বিভিন্ন ধরনের টিউমারকে লক্ষ্য করে ক্যান্সারের মতো রোগের ভ্যাকসিন তৈরি করছেন।


পল বার্টন ভবিষ্যৎ প্রসঙ্গে বলছিলেন, তখন আমাদের কাছে অত্যন্ত কার্যকর ভ্যাকসিন হবে। কোটি কোটি না হলেও লাখ লাখ প্রাণ বাঁচবে। আমরা বিশ্বজুড়ে বিভিন্ন ধরনের টিউমারের বিরুদ্ধে ক্যান্সারের টিকা দিতে সক্ষম হব। একাধিক শ্বাসযন্ত্রের সংক্রমণ একটি ইনজেকশন দিয়ে প্রতিরোধ করা যেতে পারে, যা দুর্বল ব্যক্তিদের কভিড, ফ্লু ও রেসপিরেটরি সিনসিটিয়াল ভাইরাস (আরএসভি) থেকে রক্ষা করবে। বর্তমানে কোনও ওষুধ নেই এমন বিরল রোগের জন্য ব্যবহার হবে এমআরএনএ থেরাপি।


১০ বছর পর আমরা এমন একটি বিশ্বে থাকব যেখানে আপনি সত্যিকার অর্থে রোগের জেনেটিক কারণ শনাক্ত করতে পারবেন। এমআরএনএ-ভিত্তিক প্রযুক্তি ব্যবহার করে সেটি মেরামতও করা যাবে, এমনিই বলেছেন বার্টন। 


তবে গবেষণায় যথেষ্ট বিনিয়োগ পাওয়া নিয়ে বিজ্ঞানীরা সতর্ক করে দিয়েছেন। তারা বলছেন, করোনার কারণে গত তিন বছরে এ খাতে বিনিয়োগ অতিদ্রুত বৃদ্ধি পেয়েছে। তা বজায় রাখা না গেলে পুরো প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হতে পারে। কাজেই বড় বড় আর্থিক প্রতিষ্ঠানকে এই খাতে এগিয়ে আসতে হবে।‌‌


চলতি দশকের শেষের দিকেই এই টিকা আসতে পারে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে।শীর্ষস্থানীয় ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠানের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ এক প্রতিবেদনে দাবি করেছে, এটি নিশ্চিত যে ২০৩০ সালের মধ্যে ক্যান্সার, কার্ডিওভাসকুলার, অটোইমিউনসহ অন্যান্য রোগের জন্য টিকা প্রস্তত হয়ে যাবে।


কিছু গবেষক এর জন্য করোনা টিকার সাফল্যের কথা বলছেন। যেখানে ১২-১৮ মাসের মধ্যে ১৫ বছরের অগ্রগতি হয়েছিল। এই সময়টায় প্রচুর অগ্রগতি হয়েছে। মারণব্যাধি ক্যান্সারসহ হৃদরোগ ও অটোইমিউনের মতো রোগের টিকা আসছে বলে দাবি করা হয়েছে। 



No comments

Powered by Blogger.