মা হালিমা'র ভালোবাসা

mother-halimas-love-islamic-history




আব্দুল মুত্তালিবের পুত্রবধূ আমিনা। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রিয় মা। খুব বেশি দিন তাঁর স্নেহ পাওয়ার সুযোগ হয়নি নবীজীর। কারণ, জন্মের কিছুদিন পরেই তাকে হালিমা সা’দিয়ার ঘরে যেতে হয়েছে। হালিমা সা’দিয়া ছিলেন হাওয়াযিন গোত্রের। 


নবীজীর দুধ মা হওয়ার সৌভাগ্য অর্জন করে তিনি অত্যন্ত স্নেহের সাথে লাগাতার দু’বছর নবীজীকে প্রতিপালন করলেন। দু’বছর পেরিয়ে গেলো। হালিমা নবীজীকে ফিরিয়ে দেওয়ার জন্যে মক্কায় গেলেন। মক্কায় তখন মহামারী চলছে। মা আমিনা হালিমাকে অনুরোধ করলেন, আরো কিছুদিন নবীজীকে তার কাছে রাখতে। হালিমা নবীকে ফিরিয়ে নিয়ে গেলেন। 


আরো চার বছর তার কাছেই থাকলেন নবীজী। এরপর তার বয়স যখন ছয় হলো, মা আমিনার কোলে ফিরে এলেন। কিন্তু ততদিনে মা আমিনার জীবন সন্ধ্যা ঘনিয়ে এসেছে। নবীজী তার কাছে আসার কিছুদিন পরই তিনি তাকে নিয়ে মদীনায় গেলেন। 


উদ্দেশ্য, স্বামী আব্দুল্লাহর কবর যিয়ারত এবং আত্মীয় স্বজনের সাথে সাক্ষাত। ফেরার পথে আবওয়া নামক গ্রামে মা আমিনার ইন্তেকাল হয়ে গেলো। চিরদিনের জন্যে মায়ের আদর হারালেন নবীজী। মা আমিনার সাথে নবীজীর স্মৃতি খুবই স্বল্প। তবু এই টুকরা স্মৃতিগুচ্ছই তাকে তাড়া করে ফিরতো।
 

মাঝে মাঝেই তিনি সেসব স্মৃতি আবেগের সাথে স্মরণ করতেন। মা আমিনা চলে যাওয়ার পর নবীজীর মা বলতে রইলেন হালিমা সা’দিয়া। তুফাইল রাযিয়াল্লাহু তা‘আলা আনহু বর্ণনা করেন, ‘আমি তখন ছোট। রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একবার গোশত বণ্টন করছিলেন। 


জায়গাটার নাম ছিলো জিইররানা। হঠাৎ দেখলাম, একজন বৃদ্ধা মহিলা দূর থেকে আসছেন। তিনি নবীজীর কাছেই এলেন। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সে মহিলার বসার জন্যে নিজের গায়ের চাদর খুলে বিছিয়ে দিলেন। আশ্চর্য হলাম। নবীজী নিজের পরনের চাদর বিছিয়ে দিলেন! 


কে এই মহিলা?অন্যান্য সাহাবায়ে কেরামের কাছে প্রশ্ন করে জানতে পারলাম, তিনি আর কেউ নন। নবীজীর দুধ মা হালিমা সা’দিয়া।

No comments

Powered by Blogger.