আপনি কি ভিটামিন ডি এবং ম্যাগনেসিয়াম একসাথে নিতে পারবেন?

 

can-you-take-vitamin-d-magnesium-together

সতর্কতা: এটি আপনার পরিপূরক রুটিন তৈরি বা ভাঙতে যাচ্ছে না। অতি সাবধানতা অবলম্বনের জন্য ডাক্তারের পরামর্শ নিন। 


আপনার শরীরের জন্য আদর্শ খাদ্য নির্ধারণ করতে আপনি একজন বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে থাকেন। এটাই হলো আমাদের দেশের সাধারণ মানুষের নিয়ম।আসলেই এমনটাই হ‌ওয়া উচিত। কেননা বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া কোনো ঔষধ সেবন করা উচিত নয়। 


আজকাল, যদিও সোশ্যাল মিডিয়া প্রায়শই বিশেষজ্ঞ ব্যক্তিদের পরামর্শ এবং আপনার অভ্যাসের মধ্যে জল ঘোলা করতে পারে। কেননা মানুষ এখন মিডিয়া নির্ভর হয়ে পড়েছে, যে কোনো সমস্যা সমাধানের জন্য মিডিয়ায় লেগে পড়ে। এটি আসলেই কতটুকু সঠিক?


 নতুন পরিপূরক-সম্পর্কিত ইন্টারনেট প্রবণতা এখন একই সময়ে ভিটামিন ডি এবং ম্যাগনেসিয়াম সম্পূরক গ্রহণের সাথে জড়িত। "ইদানীং, TikTok-এর কিছু স্বাস্থ্য প্রভাবক পরামর্শ দিয়েছেন যে দুটিকে একত্রিত করা শরীরের জন্য ক্ষতিকর নয় আসলেই কি তাই?


বিশেষজ্ঞ " কিম ইয়াভিটস, R.D বলেছেন। ভিটামিন D3 অন্ত্রে ম্যাগনেসিয়াম শোষণ বাড়াতে সাহায্য করতে পারে এমন ধারণার কিছু সত্যতা রয়েছে। সেই ম্যাগনেসিয়াম লিভার এবং কিডনিকে ভিটামিন ডি বিপাক করতে সাহায্য করতে পারে। যাইহোক, "এমন পর্যাপ্ত প্রমাণ নেই যে এই সম্পূরকগুলো একেবারেই গ্রহণ করা উচিত, একসাথে ছেড়ে দেওয়া উচিত।"


ভিটামিন ডি এবং ম্যাগনেসিয়াম সম্পর্কে আপনার যা জানা আছে তাই শেয়ার করুন এবং সচেতন করুন আসলেই যদি দুটিকে একত্রে গ্রহণ করা হয় তবে তা মূল্যবান আর কতটুকু ক্ষতিকর হতে পারে। তাহলে একটু ধৈর্য নিয়ে পড়তে থাকুন আমাদের আজকের আয়োজন। 


ভিটামিন ডি এবং ম্যাগনেসিয়ামের স্বাস্থ্য উপকারিতা কি?

ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ডি একসাথে নেওয়ার পদ্ধতিতে গভীরভাবে ডুব দেওয়ার আগে, আসুন আলাদাভাবে তাদের স্বাস্থ্য সুবিধাগুলো বিবেচনা করি। " স্বাস্থ্য বিশেষজ্ঞ ক্লেভেঞ্জার বলেছেন, "ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ডি হল প্রয়োজনীয় পুষ্টি যা অনেক শারীরিক ক্রিয়াকলাপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


★ ভিটামিন ডি এর স্বাস্থ্য উপকারিতা

ভিটামিন ডি সেকোস্টেরয়েডের একটি সাধারণ নাম যা দুগ্ধজাত পণ্য, ডিমের কুসুম, লিভার, মাংস এবং মাছের তেলে পাওয়া যায়। সূর্যের সংস্পর্শে থেকে ত্বকে ভিটামিন ডিও তৈরি হতে পারে। তাই ক্লেভেঞ্জার বলেছেন, "শরীরের খাদ্য থেকে রক্তের সিরামে ক্যালসিয়াম শোষণের জন্য ভিটামিন ডি অপরিহার্য।"  


ভিটামিন ডি একটি চর্বি-দ্রবণীয় ভিটামিন, যা ইমিউন ফাংশন, হাড়ের স্বাস্থ্য এবং কোষের বৃদ্ধিতে ভূমিকা পালন করে। এটি শরীরের ক্যালসিয়াম শোষণের জন্য অপরিহার্য এবং সর্বোত্তম ক্যালসিয়াম ভারসাম্য কোষের বেঁচে থাকা এবং হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। "এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা ইমিউন, পেশী এবং মস্তিষ্কের কার্যকারিতায় দারুন সমর্থন করে।"


★ ম্যাগনেসিয়ামের স্বাস্থ্য উপকারিতা

"ম্যাগনেসিয়াম শরীরের ৩০০টিরও বেশি রাসায়নিক প্রক্রিয়াতে ভূমিকা পালন করে। স্বাস্থ্য বিশেষজ্ঞ ইয়াভিটজ বলেছেন, রক্তে শর্করা, হার্টের ছন্দ, রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করার পাশাপাশি, ম্যাগনেসিয়াম ডিএনএ, আরএনএ এবং হাড়ের টিস্যু গঠনে সাহায্য করে"। ম্যাগনেসিয়াম স্নায়ুকে জ্বালাপোড়া এবং পেশীগুলোকে একেঅপরের সাথে যোগাযোগ করতে সক্ষম করে।


★ একই সময়ে ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ডি গ্রহণ করা উচিত?

একসাথে ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ডি গ্রহণ করা আপনার স্বাস্থ্যের উপর কোনো ধরনের প্রভাব ফেলবে না। কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ডি আলাদাভাবে ঘুম এবং উদ্বেগ দুটোই বাড়াতে পারে। তবে নিশ্চিতভাবে বলার জন্য যথেষ্ট প্রমাণ নেই।  

এছাড়াও, ডক্টর ইয়াউইটজ বলেছেন, ভিটামিন ডি এবং ম্যাগনেসিয়াম একবারেই গ্রহণ করা উচিত বলে খুব বেশি প্রমাণ নেই, যদি না আপনাকে কোনো একজন ডাক্তার বা ডায়েটিশিয়ান বলে থাকেন যে, আপনার ঘাটতি রয়েছে এবং একটি আপনার পরিপূরক প্রয়োজন। তবেই সেবন করতে পারেন। 

যদিও, একই সময়ে সেগুলো নেওয়ার কোনও ঝুঁকি নেই। তবে ডাক্তার ইয়াভিটজ বলেছেন এখন পর্যন্ত এমন কোন প্রমাণ নেই যে ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ডি একই সময়ে নেওয়া উচিত নয়। তবে এটি কোনও অতিরিক্ত স্বাস্থ্য সুবিধার দিকে পরিচালিত করবে না। 


No comments

Powered by Blogger.