প্রতিজ্ঞা ভঙ্গ করা মুমিনের নীতি নয়

 

it-is-not-principle-believer-break-promise

সেকালের পরাশক্তি দেশ রোম। মুসলমানদের সঙ্গে চলছিলো তাদের ধারাবাহিক সংঘাত। হযরত মু‘আবিয়া রাযিয়াল্লাহু তা‘আলা আনহু তখন সিরিয়ায়। অবস্থার পরিপ্রেক্ষিতে তিনি নির্দিষ্ট সময়ের জন্যে যুদ্ধ বন্ধের সন্ধি করলেন। এই সময়ের মধ্যে কেউ কারো ওপর আক্রমণ করবে না।


সময় এগিয়ে চললো। সন্ধির মেয়াদ শেষ হয়ে এলো।তাই মু‘আবিয়া রাযিয়াল্লাহু তা‘আলা আনহু একটি কৌশল অবলম্বন করলেন। মেয়াদ শেষ হবার আগেই তিনি সীমান্তে সৈন্য সমাবেশ করলেন। তবে হামলা না করে অপেক্ষায় রইলেন।মেয়াদের শেষ তারিখ। সূর্য সবেমাত্র অস্ত গেছে। 


হযরত মু‘আবিয়া রাযিয়াল্লাহু তা‘আলা আনহু সেনাদলকে অভিযানের হুকুম দিলেন। শত্রু পক্ষ ছিলো সম্পূর্ণ অপ্রস্তুত। তারা ভেবেছিলো, মেয়াদ শেষ হবার পর মুসলমানরা প্রস্তুতি নেবে। তারপর হবে হামলা। কিন্তু মুসলমানদের এই আচমকা হামলায় তারা দিশেহারা হয়ে গেলো। 


তাদেরকে অপ্রস্তুত রেখে হযরত মু‘আবিয়া রাযিয়াল্লাহু তা‘আলা আনহু এগিয়ে চললেন। শহরের পর শহর, দেশের পর দেশ তার পদতলে আসতে লাগলো। এই অপ্রতিরোধ্য অগ্রযাত্রার মধ্যেই হঠাৎ দেখা গেলো এক অশ্বারোহী চিৎকার করতে করতে পেছন থেকে এগিয়ে আসছে। 


মু‘আবিয়া রাযিয়াল্লাহু তা‘আলা আনহু থেমে গেলেন। ভাবলেন, অশ্বারোহী আমীরুল মুমিনীনের পক্ষ থেকে কোনো পয়গাম নিয়ে এসেছে। অশ্বারোহী কাছাকাছি চলে এলো। উচ্চস্বরে বলতে লাগলো, ‘আল্লাহু আকবার, আল্লাহু আকবার, আল্লাহর বান্দারা থেমে যাও!’


আরো কাছাকাছি আসার পর সে অশ্বারোহীকে চেনা গেলো। হযরত আমর ইবনুল আবাসা রাযিয়াল্লাহু তা‘আলা আনহু। হযরত মু‘আবিয়া রাযিয়াল্লাহু তা‘আলা আনহু তাকে জিজ্ঞাসা করলেন, ব্যাপার কী? তিনি বললেন, মুমিনের নীতি হলো, প্রতিজ্ঞা রক্ষা করা। 


প্রতিজ্ঞা ভঙ্গ করা মুমিনের নীতি নয়। মু‘আবিয়া বললেন, আমিতো চুক্তি ভঙ্গ করিনি। মেয়াদ শেষ হবার পরই তো আক্রমণ করেছি। আমর ইবনুল আবাসা রাযিয়াল্লাহু তা‘আলা আনহু বললেন, আপনি মেয়াদের ভেতরে সীমান্ত এলাকায় সেনা সমাবেশ করেছেন। এটা চুক্তিবিরোধী কাজ। 


আমি নিজ কানে শুনেছি, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমাদের সাথে যদি কোনো জাতি সন্ধি করে তাহলে চুক্তির মেয়াদ শেষ হওয়া ছাড়া অথবা তাদেরকে স্পষ্টভাবে জানানো ছাড়া সে চুক্তি ভঙ্গ করা যাবে না, এমনকি যুদ্ধের জন্যে অগ্রসর হওয়াও যাবে না।


হযরত মু‘আবিয়া রাযিয়াল্লাহু তা‘আলা আনহু কেঁপে উঠলেন। তিনি নিজের অনিচ্ছাতেও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নির্দেশ অমান্য হওয়ায় তিনি কুকড়ে গেলেন। তৎক্ষণাৎ ঘোষণা দিলেন, যত এলাকা বিজিত হয়েছে সব ফিরিয়ে দাও।

No comments

Powered by Blogger.