বিভ্রম বাদশাহ

 

illusion-king-bangla-story


এক বাদশাহর খেয়াল চাপলো- রাজ্যে তার চেয়ে মেধার অধিকারী কেউ আছে কিনা পরীক্ষা করবে। সেজন্যে রাজ্য জুড়ে ঘোষণা করে দেয়া হলো- কেউ যদি বাদশাকে নতুন কোন ঘটনা শোনাতে পারে তাহলে তাকে পুরস্কার স্বরূপ অর্ধেক রাজ্য লিখে দেয়া হবে। 


সেই সাথে এটাও ঘোষণা করা হলো, যদি কেউ ঘটনা শোনাতে এসে নতুন কিছু বলতে ব্যর্থ হয় তাহলে তার গর্দান যাবে। অর্ধেক রাজ্যের লোভে মানুষ দলে দলে আসতে লাগলো। দেখা গেলো বিষয়টাকে যতোটা সহজ মনে করা হয়েছিলো আসলেই ততোটা সহজ নয়। 


বাদশাহকে যেই ঘটনাই শোনানো হয়, নিজের প্রখর মেধাবলে একবার শুনেই সে ঘটনা তিনি হুবহু শুনিয়ে দেন। বলেন, এ ঘটনা তো আমি আগে থেকেই জানি।লোকেরা ভীষণ বিপদে পড়ে গেলো। ঘটনাটা বাদশার কাছে নতুন না পুরান তা বুঝতে হলে একবার তো কমপক্ষে তাকে শোনাতেই হবে। 


কিন্তু সম্পূর্ণ নতুন ঘটনাও মাত্র একবার শুনেই বাদশাহ হুবহু শুনিয়ে দিচ্ছেন। কোনভাবেই বাদশাহর মুখ থেকে নতুনত্বের স্বীকৃতি আদায় করা যাচ্ছে না। বরং ব্যর্থতার দায়ে সবাইকে বন্দী করা হয়েছে। নতুন ঘটনা শোনাতে না পারায় এদেরকে হত্যা করা হবে।


এতগুলো মানুষের জীবন বিপন্ন দেখে একজন বুদ্ধিমান মানুষ এগিয়ে এলেন। বাদশাহ তাকে আগেই সতর্ক করলেন। ‘দেখো, অনেক লোক এরইমধ্যে এসেছে। নতুন ঘটনা শোনাতে না পেরে সবাই মৃত্যুর প্রহর গুনছে। ওদের কাতারে যেতে না চাইলে আগেই সরে পড়’।


বাদশাহর সতর্কবাণীর পরও লোকটা রাজি হলো। বাদশাহ মন্ত্রীকে নিয়ে ঘটনা শুনতে বসলেন। লোকটা বলতে শুরু করলো, ‘বাদশাহ নামদার! অনেক আগের কথা। এদেশের সিংহাসনে তখন আপনার পিতা। একদিন আপনার পিতা নির্জন এক কুয়ায় পড়ে গিয়েছিলেন। 


আমার পিতা তখন তাকে সেখান থেকে উদ্ধার করেছিলেন। আপনার মরহুম পিতা আমার পিতার প্রতি কৃতজ্ঞ হয়ে তাকে কথা দিয়েছিলেন অর্ধেক রাজ্য লিখে দেবেন। কিন্তু কয়েকদিন পরেই আপনার পিতার ইন্তেকাল হয়ে যায়। ফলে তিনি তার ওয়াদা পূরণ করে যেতে পারেন'নি। 


এই হলো ঘটনা। ঘটনাটা শুনে বাদশাহ দ্বিমুখী চাপে পড়ে গেলেন। যেদিকেই যান অর্ধেক রাজ্য চলে যায়। যদি বলেন, ঘটনাটা আমি আগে থেকেই জানি তাহলে তার পিতার দেয়া ওয়াদা তাকেই পূরণ করতে হবে। তাহলে সে পেয়ে যাবেন রাজার অর্ধেক রাজ্যের ভাগ। 


আর যদি বলেন, ঘটনাটা আমার জানা নেই। তাহলে নতুন ঘটনা শোনানোর বিনিময়ে সে পেয়ে যাবে অর্ধেক রাজ্য। বাদশাহ চোখে অন্ধকার দেখছেন। নিজের হাতে অর্ধেক রাজত্ব অন্যের হাতে তুলে দিতে হবে। কিন্তু করার কিছুই নেই। অর্ধেক রাজ্যের মায়া ত্যাগ করতেই হবে। 


কৃত ওয়াদা পূরণ করতে না পারলে বাকী অর্ধেকেও তার কোন মূল্য থাকবে না। তিনি সে ব্যক্তিকে অর্ধেক রাজ্যের দলিল করে দিলেন। দলিল হাতে পেয়েই সে ব্যক্তি বললো, ‘বাদশাহ, আমার অংশের এ রাজ্য আমি বিক্রি করতে চাই। আপনি কি কিনতে চান? বাদশাহ অবাক হয়ে গেলেন। 


বলে কী এই লোক! রাজ্য বুঝে পেতে না পেতেই বিক্রি। কোন চালাকি নেই তো। বাদশাহর আশঙ্কা হচ্ছে। আবার নিজের রাজ্য ফিরে পাবার আগ্রহও তার আছে। আশঙ্কার সাথেই জিজ্ঞেস করলেন, বিনিময়ে তুমি কি চাও? লোকটি বললো, ‘আপনাকে নতুন ঘটনা শোনাতে না পারা সকল বন্দীর মুক্তি চাই।


বাদশাহ লজ্জিত হলেন। রাজত্ব পেয়েও তার বিনিময়ে এই লোক বেগুনাহ মানুষগুলোকে বাঁচাতে চাচ্ছে। আর তিনি এদের বাদশাহ হয়ে কিনা হত্যার খেয়ালিতে মেতে উঠছেন। সবাইকে মুক্তি দিয়ে বাদশাহ বুদ্ধিমান লোকটাকে নিজের পরামর্শদাতা বানিয়ে নিলেন।


 

No comments

Powered by Blogger.