হামাদ ইন্টারনেশনাল এয়ারপোর্ট

এই বিমানবন্দরটি কেবল‌ইমাত্র বিশ্বের সেরা হয়েছে - না না, এটি কিন্তু সিঙ্গাপুর চাঙ্গি বিমান বন্দর নয়। 




দৃষ্টিনন্দন এবং দর্শনীয় ইনডোর গার্ডেনসহ এশীয় একটি বিমানবন্দরের গল্প বলবো আজ। কাতারের রাজধানী দোহাতে অবস্থিত হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর। 12 বারের বিজয়ী সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরকে পেছনে ফেলে 2024 সালের জন্য Skytrax-এর বিশ্বের সেরা বিমানবন্দরের মর্যাদাপূর্ণ খেতাব অর্জন করেছে এই বিমান বন্দরটি।


2014 সালে খোলা বিমানবন্দরটি তার তরুণ ইতিহাসে তৃতীয়বারের মতো সম্মান ছিনিয়ে নিয়েছে। এটিকে "বিশ্বের সবচেয়ে স্থাপত্যগত ভাবে উল্লেখযোগ্য উন্নত টার্মিনাল কমপ্লেক্স" হিসাবে উল্লেখ করা হয়েছে, পুরস্কার প্রদান করা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে। 


উদ্ভাবনী নকশাটি আরব উপসাগরের মৃদু তরঙ্গ থেকে অনুপ্রেরণা গ্রহণ করা হয়েছে, অর্থাৎ বাহিরের নকশাটি দেখলে মনে হবে সমুদ্রের মৃদু ঢেউ। এর সৌন্দর্য এবং আনন্দময় ভ্রমণের অভিজ্ঞতা প্রতিবছর 58 মিলিয়ন ভ্রমণকারীকে আকর্ষণ করে। 


এই বিমান বন্দরের সবচেয়ে আইকনিক বৈশিষ্ট্য হল একটি বিশাল গ্রীষ্মমন্ডলীয় বাগান রয়েছে যাকে বলা হয় অর্চার্ড, 64,000 বর্গফুটেরও বেশি জুড়ে 300 টিরও বেশি গাছপালা এবং 25,000 উদ্ভিদ রয়েছে। সবুজের মায়া মরূদ্যানের মধ্যে প্রায় 6,200-বর্গফুট জলের ঝর্না ধারা রয়েছে।





কাতারের প্রাক্তন আমির হামাদ বিন খলিফা আল থানির নামে নামকরণ করা, অত্যাশ্চর্য টার্মিনালে 130টিরও বেশি খুচরা দোকান, 45টি খাবারের হোটেল এবং একটি সম্পূর্ণ পরিষেবা প্রদানকারী স্পা এবং 82-ফুট পুল সহ একটি অন-সাইট ওরিক্স বিমানবন্দর হোটেল রয়েছে।


কাতার এয়ারওয়েজের হোম বেস হিসাবে,এই গ্রুপের সিইও ইঞ্জিনিয়ার বদর আল মীর এক বিবৃতিতে বলেছেন: “আমাদের প্রতিভাবান কর্মীগণ অগ্রজ এবং প্রতিশ্রুতিবদ্ধ, যে যাত্রীদের সব ধরনের কেনাকাটা এবং খাবারের বৈচিত্র্যময় মেনুসহ চমৎকার সব যাত্রী সেবার মাধ্যমে যাত্রীদের চমৎকার সব অভিজ্ঞতা প্রদানের জন্য বদ্ধপরিকর। 


আগামী বছরগুলোতে যাত্রীদের প্রতিটি ভ্রমণ স্মরণীয় এবং ব্যতিক্রমী সব অভিজ্ঞতা প্রদান করবে। দোহা হামাদ বিমান বন্দরটি এশিয়ান বিমানবন্দরের আধিপত্যের নেতৃত্ব দিয়েছেন, যা শীর্ষ 10 স্পটগুলোর মধ্যে ছয়টি এশিয়াতেই অবস্থিত। দ্বিতীয় স্থানে সিঙ্গাপুর চাঙ্গি, তৃতীয় সিউলের ইনচিওন আন্তর্জাতিক বিমানবন্দর (ICN), চতুর্থ টোকিওর হানেদা বিমানবন্দর (HND), পঞ্চম স্থানে টোকিওর নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর (NRT) এবং দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর (DXB) সপ্তম স্থানে।





 ইউরোপীয় টার্মিনালগুলো অন্য চারটি স্থান পেয়েছে, প্যারিস চার্লস ডি গল বিমানবন্দর (CDG) ষষ্ঠ স্থানে, মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দর (MUC) অষ্টম, জুরিখ বিমানবন্দর (ZRH) নবম এবং দশস্থানে ইস্তাম্বুল বিমানবন্দর (IST) — ইউরোপীয় প্রান্তে অবস্থিত।


উত্তর আমেরিকার সর্বোচ্চ র‍্যাঙ্কযুক্ত বিমানবন্দর ছিল কানাডার ভ্যাঙ্কুভার আন্তর্জাতিক বিমানবন্দর (YVR) 17তম স্থানে, যেখানে সিয়াটল-টাকোমা আন্তর্জাতিক বিমানবন্দর (SEA) 24তম স্থানে মার্কিন বিমানবন্দরগুলোর জন্য সর্বোচ্চ স্থান দাবি করেছে।  


অন্যান্য শীর্ষস্থানীয় আমেরিকান টার্মিনালগুলোর মধ্যে রয়েছে হিউস্টনের উইলিয়াম পি. হবি বিমানবন্দর (HOU) 29তম, নিউ ইয়র্ক সিটির লাগার্ডিয়া বিমানবন্দর (LGA) 33তম স্থানে, হিউস্টনের জর্জ বুশ আন্তঃমহাদেশীয় বিমানবন্দর (IAH) 38তম স্থানে, সিনসিনাটি/উত্তর কেনটাকি আন্তর্জাতিক বিমানবন্দর (CVG) 46 তম এবং সান ফ্রান্সিসকো আন্তর্জাতিক বিমানবন্দর (SFO) 47 তম।

No comments

Powered by Blogger.