বাংলা ভাষায় বহুল প্রচলিত প্রবাদ সমূহ

THE MOST COMMON PROVERB IN BENGALI | বাংলা ভাষায় বহুল প্রচলিত প্রবাদ ।



A N I .
15 SEPTEMBER 2019
THE MOST COMMON PROVERB IN BENGALI |
বাংলা ভাষায় বহুল প্রচলিত প্রবাদ ।

প্রবাদ-প্রবচন, অর্থ ও বাক্যরচনা । 

【1】 অতি ভক্তি চোরের লক্ষণ (ভক্তি শ্রদ্ধার মাত্রা বেশি হলে সন্দেহ জাগে যে এর পেছনে হয়তো স্বার্থসিদ্ধির উদ্দেশ্য আছে) চেয়ারম্যানের সাগরেদদের দেখলেই বোঝা যায় তাদের মতলব খারাপ-কেনা জানে অতি ভক্তি চোরের লক্ষণ।
【2】 অনভ্যাসে বিদ্যা হ্রাস পায় (চর্চাহীন থাকলে অর্জিত জ্ঞানও হ্রাস পায়) কতদিন কবিতা পড়া নাই, আমাকে অনুরোধ কর না জানইত অনভ্যাসে বিদ্যা হ্রাস পায়।
【3】 অতি দর্পে হত লংকা (অহংকারের মাত্রা ছাড়িয়ে গেলে পতন অবশ্যম্ভাবী) ধনের গৌরবে তোমার যেন মাটিতে পা পড়ে না, এ কথাতো জানো অতি দর্পে হত লঙ্কা।
【4】 অতি বাড় বেড়ো নাকো ঝড়ে পড়ে যাবে (অহংকার বেশি করতে গেলে পতন অবশ্যম্ভাবী) মামা এসপি হয়েছে বলেই অতি বাড় বেড়ো না একদিন অপরাধী ঠিকই ঝড়ে পড়বে।
【5】 আঙুল ফুলে কলা গাছ (সামান্য অবস্থা থেকে হঠাৎ বড়লোক হওয়া) রহমত সরকারি চাকরি পেয়ে আঙুল ফুলে কলাগাছ হয়েছিল, দুর্নীতির দায়ে এখন তার জায়গায় শ্রী ঘরে।
【6】 আঠার মাসে বছর (দীর্ঘসূত্রিতা/কুঁড়ে স্বভাব) কাজটি আমার তাড়াতাড়ি দরকার, তোমাকে দিয়ে হবে না, তোমার তো আঠার মাসে বছর।
【7】 আদ্যিকালের বদ্যি বুড়ো (খুব প্রাচীন ব্যক্তি) অল্প বয়সেই বলছ-আদ্যিকালের বদ্যি বুড়ো।
【8】 আপন ভালো তো জগৎ ভালো (নিজে ভাল হলে সব ভালো) অচেনা জায়গা বলে ভয় পাবার কিছু নাই, মনে রেখ আপন ভালো তো জগৎ ভালো।
【9】 আদার ব্যাপারির জাহাজের খবর (সামান্য কাজের লোক) সামান্য কেরানি হয়ে অফিসের নীতি নির্ধারণী বিষয় নিয়ে মাথা খাটানো আর আদার ব্যাপারির জাহাজের খবর নেয়া সমান কথা।
【10】 আমড়া কাঠের ঢেঁকি (অকর্মণ্য) তুমি আস্ত একটা আমড়া কাঠের ঢেঁকি, জগৎ সংসারে কিছুই তোমাকে দিয়ে হবে না।
【11】 আপন চেয়ে পর ভালো (অপ্রত্যাশিত কারো সাহায্য লাভ) এই বিপদে স্বজনদের কারো সাহায্যই পাইনি, তুমিই আমাকে উদ্ধার করেছ এখন দেখছি আপন চেয়ে পর ভালো।
【12】 আকাশের চাঁদ হাতে পাওয়া (দুর্লভবস্তু নাগালের মধ্যে পাওয়া) এই দুর্মূল্যের বাজারে টাকা ধার পাওয়া আর আকাশের চাঁদ হাতে পাওয়া সমান কথা।
【13】 আকাশ থেকে পড়া (অপ্রত্যাশিত) বিশ্বস্থ কর্মচারীর দুর্নীতির কথা জানতে পেরে বড় সাহেব আকাশ থেকে পড়লেন।
【14】 আপনার নাক কেটে পরের যাত্রা ভঙ্গ (নিজের ক্ষতি করেও অপরের অনিষ্ট করা) বাংলাদেশের রাজনীতিতে শুধু বিরোধীতার স্বার্থে বিরোধীতা এখানে নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করার লোকের অভাব নাই।
【15】 আকাশ পাতাল প্রভেদ (প্রচুর ব্যবধান) চৌধুরী বংশ ও সর্দ্দার বংশের মধ্যে আকাশ পাতাল প্রভেদ, ওদের মধ্যে আত্মীয়তার সম্পর্ক গড়ে ওঠা সহজ নয়।
【16】 আপন চরকায় তেল দাও (কেউ অনধিকার চর্চা করলে, তাকে একথা বলে সতর্ক করা হয়) বন্ধুর পারিবারিক সমস্যায় নাক না গলিয়ে নিজের চরকায় তেল দাও।
【17】 ইচ্ছে থাকলে উপায় হয় (উদ্দেশ্য হাসিলের জন্য ইচ্ছাই যথেষ্ট) পরিবেশ যতই প্রতিকূল হোক না কেন কাজে নেমে পড়, জানতো ইচ্ছে থাকলে উপায় হয়।
【18】 ইটটি মারলে পাটকেলটি খেতে হয় (কারো সঙ্গে দুর্ব্যবহার করলে বিনিময়ে দুর্ব্যবহার পেতে হয়) অন্যকে অপমান করার আগে স্মরণ রেখ ইটটি মারলে পাটকেলটি খেতে হয়।
【19】 ইল্লত যায় না ধুলে, স্বভাব যায় না মলে (যার যা স্বভাব তা সে কিছুতেই ছাড়তে পারে না) সন্ত্রাসীদের বারবার উপদেশ দিয়েও সুপথে আনা গেলো না আসলে ইল্লত যায় না ধুলে, স্বভাব যায় না মলে।
【20】 উদোর পিণ্ডি বুদোর ঘাড়ে (একের দোষ অন্যের ঘাড়ে দেওয়া) যুদ্ধাপরাধীরা যতই উদোর পিণ্ডি বুদোর ঘাড়ে চাপাতে চাকনা কেন, জাতি এবার বিচার চায়।
【21】 উঠন্তি মূল পত্তনেই চেনা যায় (ভবিষ্যতের আভাস শুরুতেই মেলে) তুমি জীবনে অনেক বড় হতে পারবে, উঠন্তি মূল পত্তনেই চেনা যায়।
【22】উড়ে এসে জুড়ে বসা (যার ন্যায়সঙ্গত কোন দাবি) ভূমিহীনদের বঞ্চিত করে চৌধুরী সাহেব খাস জমিতে উড়ে এসে জুড়ে বসেছেন।
【23】 উন বর্ষায় দুনো শীত (অল্প কাজে অধিক লাভ) শেয়ার বাজারে লগ্নি করে মানুষ হঠাৎ বড়লক হবার স্বপ্ন দেখছে, রখানে উন বর্ষায় দুনো শীত।
【24】 উনা ভাতে দুনা বল (অল্প আহার স্বাস্থ্যসম্মত) স্বাস্থ্য সচেতন মানুষ হলে জানতে উনা ভাতে দুনা বল।
【25】 এক ঢিলে দুই পাখি মারা (একসঙ্গে দুই কাজ সমাধা করা) বহুদিনের শত্রুতা ভুলে রহিম জোয়ার্দ্দার সর্দ্দার বংশে ছেলের বিয়ে দিয়ে এক ঢিলে দুই পাখি মারার পরিকল্পনা করেছেন।
【26】 এক মাঘে শীত যায় না (বিপদ একবার এসেই শেষ হয় না) আমার এ বিপদে আমাকে একলা ফেলে চলে যেও না, মনে রেখ এক মাঘে শীত যায় না।
【27】 গরু মেরে জুতা দান (নিদারুণ অপমান করে পরে সামান্য উপায়ে তুষ্ট করার চেষ্টা) বড় সাহেবের কাছে কান কথা লাগিয়ে এখন এসেছ সান্তনা দিতে? তোমার গরু মেরে জুতা দানে আমার কোন প্রয়োজন নাই।
【28】 গাছে তুলে মই কেড়ে নেয়া (আশা দিয়ে ক্ষতিগ্রস্ত করা) যৌথ কারবারে টাকা লগ্নি করবে বলেই ব্যবসা শুরু করেছিলাম, গাছে তুলে এখন তুমি মই কেড়ে নিচ্ছ কেন?
【29】 গাছে কাঁঠাল গোঁফে তেল (ভবিষ্যতের অতিরিক্ত আশা) গাছে কাঁঠাল গোঁফে তেল লাগিয়ে সময় নষ্ট না করে ভর্তি পরীক্ষার জন্য ভালভাবে প্রস্তুতি নাও।
【30】 গোদের ওপর বিষফোঁড়া (ঝামেলার ওপর আরও ঝামেলা) কলেজে পরীক্ষা অন্যদিকে বউয়ের অসুখ আশরাফ সাহেবের গোদের উপর বিষফোঁড়া ওঠার অবস্থা।
【31】 ঘুঘু দেখেছ ফাঁদ দেখনি (মন্দ লোককে জব্দ করা) ভেবেছ মোটা অংকের লাভের লোভ দেখিয়ে টাকা আত্মসাৎ করে পালাবে, ঘুঘু দেখছ ঘুঘুর ফাঁদ দেখনি, দেখাচ্ছি মজা।
【32】 ঘরপোড়া গরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায় (বিপদের পূর্ব অভিজ্ঞতা থাকলে অল্পতেই শঙ্কিত হওয়া স্বাভাবিক) একবার প্রতারণার শিকার হয়ে লুৎফর আর এনজিওর কথা শুনতে পারে না, ঘর পোড়া গরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়।
【33】 ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো (বিনা লাভে কোন কর্ম করা) আমাদের সমাজে ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো লোকের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে।
【34】 ঘোড়া ডিঙিয়ে ঘাস খাওয়া (গুরুজনদের অগ্রাহ্য করে অর্বাচীনদের মাতব্বরি) বিয়ে করতে হলে ঘোড়া ডিঙিয়ে ঘাস খাওয়া বাদ দিয়ে তোমার বাবা মাকেই সঙ্গে নিয়ে এসো।
【35】 ঘোমটার নিচে খেমটা নাচ (বাইরে সাধু ভিতরে খল) আদর্শের কথা ভুলে সমাজে এখন অনেকেই ঘোমটার নিচে খেমটা নাচ নাচতে শুরু করেছে।
【36】 এক হাতে তালি বাজে না (সব দ্বন্দ্বেই দুপক্ষের দায়িত্ব থাকে) নিজেকে নির্দোষ প্রমাণ করে তোমার কোন লাভ নাই আমরা জানি এক হাতে কখনও তালি বাজে না।
【37】 ওস্তাদের মার শেষরাতে (যথার্থ ব্যক্তি শেষ পর্যন্ত সফল হয়) জাহিদ শেষ পর্যন্ত নাটক প্রদর্শনীতে আমাদের গ্রুপের মান রক্ষা করল, আসলে ওস্তাদের মার শেষরাতে একথা মিথ্যা না।
【38】 কষ্ট না করলে কেষ্ট মেলে না (সাফল্যের পেছনে সাধনার প্রয়োজন) ব্যারিস্টার হবে অথচ পরিশ্রম করবে না, তা কি হয়? কষ্ট না করলে কেষ্ট মেলে?
【39】 কয়লা ধুলে ময়লা যায় না (অসৎ লোক সৎ উপদেশেও কাজ হয় না) কাল টাকা সাদা করলেই কি দুর্নীতিবাজ ভালো হয়, আসলে কয়লা ধুলে ময়লা যায় না।
【40】 কত ধানে কত চাল (পরিণাম) কত ধানে কত চাল একথা বুঝে তার পরে কাজে হাত দাও।
【41】 কথায় চিড়ে ভেজে না (বাকচাতুরিতে সব কাজ হাসিল হয় না) সরকারি দপ্তরে এখন আর কথায় চিড়া ভেজে না কাজের অনুমোদন পেতে নগদ অর্থের প্রয়োজন হয়।
【42】 কারো পোষমাস কারা সর্বনাশ (কারো সুদিন কারো দুর্দিন) চিরদিন কারো কি সমান যায়, কারো পোষমাস কারো সর্বনাশ এতো প্রকৃতিরই নিয়ম।
【43】 কাঙালের কথা বাসি হলে ফলে (নগণ্য লোকের কথাও শেষ পর্যন্ত ফলতে পারে) আগেই বলছি ওদের মতো দুষ্ট ছেলের সঙ্গে মেলামেশা করো না-মনে রেখ কাঙালের কথা বাসি হলে ফলে।
【44】 খাল কেটে কুমির আনা (নিজের জন্য বিপদ সৃষ্টি করা) বিশ্বব্যাংকের পরামর্শ মতো চলা আর খাল কেটে কুমির নিয়ে আসা সমান কথা।
【45】 খোদার মার দুনিয়ার বার (প্রাকৃতিক কারণে যা ঘটে তা রোধ করার শক্তি মানুষের নাই) খোদার মার দুনিয়ার বার তাই ভেবে বসে থাকলে তো আর জগৎ সংসার চলবে না মানুষকে কাজ করে যেতেই হবে।
【46】 খুঁটির জোরে ভেড়া নাচে (শক্তিমানের সাহায্যে শক্তি বৃদ্ধি হয়) শুধু ছাত্রদের দোষারোপ করলে চলবে না, মুরুব্বিরাজনীতিবিদদের আস্কারাতেই নেতাকর্মীরা শিক্ষাঙ্গণে সন্ত্রাস করতে সাহস পায়, খুঁটির জোরে ভেড়া নাচে।
【47】 খালিকলসি বেশি শব্দ করে (অন্তঃসারশূন্য) টেলিভিশনের টক শোগুলো দেখলে মনে হয় খালিকলসি শব্দ করে বেশি।
【48】 খিদে পেলে বাঘেও ধান খায় (প্রয়োজনে মানুষ যেকোনো কাজ করতে বাধ্য হয়)রহিমকে শেষ পর্যন্ত আতাহার সাহেবের কাছেই ধর্না দিতে হলো, খিদে পেলে বাঘেও যে ধান খায়।
【49】 গেঁয়ো যোগী ভিখ পায় না (নিজের দেশে গুণীর কদর নাই) আমাদের দেশে গেঁয়ো যোগী ভিখ পায় না বলেই যোগ্য মানুষ গড়ে ওঠে না।
【50】 গাঁয়ে মানে না আপনি মোড়ল (গ্রামবাসী না মানলেও নিজেকে কর্তা বলে জাহির করা) কাজ কাম করার নাম নাই গায়ে মানে না আপনি মোড়লের মত দেশ উদ্ধার করতে নেমেছ, তাই না?

THANK YOU ALL.
A N I .

No comments

Powered by Blogger.