প্রবাদ-প্রবচন, অর্থ ও বাক্যরচনা

THE MOST COMMON PROVERB IN BENGALI | বাংলা ভাষায় বহুল প্রচলিত প্রবাদ ।



A N I .
15 SEPTEMBER 2019
THE MOST COMMON PROVERB IN BENGALI |
বাংলা ভাষায় বহুল প্রচলিত প্রবাদ ।

■ প্রবাদ-প্রবচন, অর্থ ও বাক্যরচনা ।

【1】 চকচক করলেই সোনা হয় না (বাহ্যিক সৌন্দর্যই প্রকৃত পরিচয় নয়) জিন্স সার্ট পরলেই প্রগতিশীল হয় না, মনের খবর নাও, মনে রেখ চকচক করলেই সোনা হয় না।
【2】 চোরে চোরে মাসতুত ভাই (প্রতারকরা পরস্পরকে সমর্থন করে) উপর উপর বিরোধ দেখালে হবে কী আসলে ওরা সবাই চোরে চোরে মাসতুত ভাই।
【3】 চেনা বামুনের পৈতা লাগে না (যার যোগ্যতা জানা আছে, তার সম্পর্কে সুপারিশ লাগে না) চেনা বামুনের পৈতা লাগে না, তুমি এসেই কাজে যোগ দাও।
【4】 চোরা না শোনে ধর্মের কাহিনি (অসৎ ব্যক্তি ভাল উপদেশ গ্রহণ করে না) দুর্নীতিবাজদের কাল টাকা সাদা করতে বলে লাভ কী, চোরা না শোনে ধর্মের কাহিনি এতো জানা কথা।
【5】 ছেলের হাতের মোয়া (সহজলভ্য বস্তু) শিক্ষানীতি ছেলের হাতের মোয়া নয়, তার জন্য জাতীয় আদর্শ নির্ধারণ করার প্রয়োজন হয়।
【6】 ছেড়ে দে মা কেঁদে বাঁচি (দায়িত্ব থেকে অব্যাহতির জন্য ব্যাকুলতা) ভর্তি বাণিজ্যের এ যুগে নেতা-পাতিনেতাদের চাপে আশরাফ সাহেব একেবারে কাহিল-তাঁর এখন ছেড়ে দে মা কেঁদে বাঁচি অবস্থা।
【7】 ছেঁড়া কাঁথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখা (অসম্ভব কল্পনা করা) সরকারি চাকরি করে ঢাকা শহরে বাড়ি বানানোর চিন্তা করা আর ছেঁড়া কাঁথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখা সমান কথা।
【8】 জলে কুমির ডাঙায় বাঘ (উভয় দিকে বিপদ) একদিকে সন্ত্রাসীদের হুমকি অন্যদিকে পুলিশের নজরদারি আমারতো জলে কুমির ডাঙ্গায় বাঘ অবস্থা।
【9】 জাতে মাতাল তালে ঠিক (বেহিসেবির মতো দেখালেও প্রকৃতপক্ষে হিসেবি) ছন্নছাড়ার মত জীবন যাপন করলেও রশিদ ঢাকায় ফ্ল্যাট এবং ব্যাংকে মোটা অংকের সঞ্চয় করে রেখেছে। আসলে সে জাতে মাতাল তালে ঠিক।
【10】 জলে বাস করে কুমিরের সঙ্গে বিবাদ (প্রভাবশালী ব্যক্তির অধীনে থেকে তার সঙ্গে বিবাদ) প্রাইভেট কোম্পানিতে চাকরি করে বসের সঙ্গে পোদ্দারি করা আর জলে বাস করে কুমিরের সঙ্গে বিবাদ করা সমান কথা।
【11】 জ্বলন্ত আগুনে ঘি দেওয়া (উত্তেজনা বৃদ্ধি করা) চাকরি হারিয়ে যারা অনশন করছে তাদের উপর লাঠিচার্য করে পুলিশ জ্বলন্ত আগুনে ঘি ঢেলে দিয়েছে।
【12】 ঝড়ে বক মরে ফকিরের কেরামতি ফলে (কাজ আপনা আপনি হয়ে যায়, চালাক লোক বাহাদুরি নেয়) কার সুপারিশে চাকরি হলো বোঝা দায়, আসলে ঝড়ে বক মরে ফকিরের কেরামতি ফলে।
【13】 ঝিকে মেরে বউকে শেখানো (ইশারায় তিরস্কার) ঝিকে মেরে বউকে শেখানোর জন্যই প্রধানমন্ত্রী ছাত্রনেতাদের তিরস্কার করলেন, আসলে তাঁর লক্ষ্যই ছিল মন্ত্রীরা।
【14】 ঝোপ বুঝে কোপ মারা (সুযোগের সদ্ব্যবহার করা) সবাই তোমার মত অথর্ব নয়, ঝোপ বুঝে কোপ মারার লোকের এখন অভাব নাই।
【15】 টাকায় বাঘের দুধ মেলে (অর্থের জোরে সবকিছু করা যায়) টাকায় এখন বাঘের দুধ মেলে আর তুমি কিনা অফিস ডেকোরেশনের চিন্তায় দিশেহারা হতে বসেছ।
【16】 ঠেলার নাম বাবাজি (চাপে পড়ে কাবু হওয়া) যত ক্ষমতাধারী স্বৈরাচারীই হোক না কেন জনগণের দাবির কাছে নতি স্বীকার করতেই হবে। যান না যে ঠেলার নাম বাবাজি।
【17】 ডানায় ভর দিয়ে চলা (শূন্যলোকে ভাসা) পরীক্ষা শেষ করেতো ডানায় ভর দিয়ে চলছ, ভর্তি কর্ম অনুশীলন নিতে হবে সে কথা কী ভুলে গেছ?
【18】 ডুবে ডুবে জল খাওয়া (গোপনে কাজ করা) ডুবে ডুবে জল খেয়ে যে আমার বিরুদ্ধেই ষড়যন্ত্র করছে একথাতো ঘুর্ণাক্ষরেও জানতে পারেনি।
【19】 ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে (সবখানে একই কাজ করা) ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে মাস্টারি করি বলে বিয়ে বাড়িতে এসেও অংক কষতে হবে একথা প্রমাণ করার জন্য?
【20】 ঢিলটি মারলে পাটকেলটি খেতে হয় (পরের অনিষ্ট করলে নিজেরও অনিষ্ট হয়) কারো বিরুদ্ধে কুৎসারটানোর আগে ঢিলটি মারলে পাটকেলটি খেতে হয় প্রবাদটি স্মরণে রেখ।
【21】 ঢাল নাই তলোয়ার নাই নিধিরাম সর্দার (শূন্য হাতে বাহাদুরি) বল নাই ব্যাট নাই বাবু চললেন খেলতে, যেন ঢাল নাই তলোয়ার নাই নিধিরাম সর্দ্দার।
【22】 তিলকে তাল করা (সামান্য বিষয়কে বাড়িয়ে গুরুতর করা) দুইবন্ধুর মনোমালিন্য নিয়ে তিলকে তাল না বানিয়ে মিটমাট করে নাও, তাতেই মঙ্গল।
【23】 তেলা মাথায় তেল দেওয়া (ধনীর খোশামোদ করা) তেলা মাথায় তেল দেওয়া মানুষেরই স্বভাব, চৌধুরী সাহেবের কথা বাদ দিয়ে আমার মত অভাজনের কথা তুমি কেন রাখবে?
【24】 দশের লাঠি একের বোঝা (দশজনের পক্ষে যা করা সহজ একজনের পক্ষে তা করা অতি কঠিন) দশের লাঠি একের বোঝা এ কথা মনে রেখেই গণ শিক্ষা বিস্তার কর্মসূচি বাস্তবায়নের জন্য সবাইকেই এগিয়ে আসতে হবে।
【25】 দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ (ঐক্যবদ্ধ হওয়াই আসল কৃতিত্ব) ‘দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ’ এই মন্ত্রে জেগে ওঠ-এসো আরো একবার রুখে দাঁড়াই অশুভ চক্রের বিরুদ্ধে।
【26】 দুধ কলা দিয়ে কালসাপ পোষা (শত্রুকে যত্নে লালন পালন করা) যুদ্ধাপরাধীদের বিচার না করা আর দুধকলা দিয়ে কালসাপ পোষা সমান কথা।
【27】 দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল ভাল (দুর্জন সঙ্গীর চেয়ে নিঃসঙ্গ থাকা অধিকতর বাঞ্ছনীয়) অনেক দিনইতো দেখা হলো এবার তোমরা বিদায় হও, আমার জন্য দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়ালই ভাল।
【28】 দুধের স্বাদ ঘোলে মেটানো (ভালোর অভাব মন্দ দিয়ে পূরণ) অতিথি শিল্পীর অনুপস্থিতিতে স্থানীয়দের দিয়ে সঙ্গীত পরিবেশন করে আয়োজকেরা দুধের স্বাদ ঘোলে মেটালেন।
【29】 ধরি মাছ না ছুঁই পানি (দায়িত্ব পালন না করে সুখ ভোগ) বুড়ো বাবার কাঁধে চাপিয়ে আর কত দিন ধরি মাছ না ছুঁই পানি করে সংসার চালাবে, এবার নিজের কাঁধে বোঝা নাও।
【30】 ধর্মের কল বাতাসে নড়ে (সত্য আপনা আপনিই প্রকাশ পায়/ অন্যায়ের শাস্তি দৈবক্রমেই হয়) স্ত্রীকে হত্যা করে আত্মহত্যা বলে চালিয়ে শেষ রক্ষা হলো না রহিমের, আসলে ধর্মের কল বাতাসে নড়ে।
【31】 ধরাকে সরা জ্ঞান করা (অহঙ্কারী হওয়া) এখন এমন পাশের ছড়াছড়ি আর তুমি কিনা আই এ পাশ করেই ধরাকে সরা জ্ঞান করতে শুরু করেছ?
【32】 নাচতে না জানলে উঠোন বাঁকা (নিজের অপারগতা অন্যের ওপর চাপানোর চেষ্টা) মামা খালু না থাকলে শুধু যোগ্যতাই চাকরি হয় না একথা বল না, নাচতে না জানলে উঠোন বাঁকা সবাই বলে।
【33】 নাই মামার চেয়ে কানা মামা ভাল (একেবারে না থাকার চেয়ে কম থাকা ভাল) অভাবের সংসারে আর কিছু না থাক-মাথা গুজার ঠাঁইটুকুই তো নাই মামার চেয়ে কানা মামা ভাল।
【34】 নাকে তেল দিয়ে ঘুমানো (নিশ্চিন্তে দিন কাটানো) প্রতিযোগিতার এ বাজারে নাকে তেল দিয়ে ঘুমানো বাদ দিয়ে নিজেকে যোগ্য করে গড়ে তোল।
【35】 নুন আনতে পান্তা ফুরায় (প্রবল দারিদ্র্যের মধ্যে দিন কাটানো) নুন আনতে পান্তা ফুরায়, আমাদের কী বড়লোকি চাল মানায়?
【36】 পাকা ধানে মই দেওয়া (প্রায় সমাপ্ত কাজ নষ্ট করা) তোমার সম্মতি পেলেই বিয়েটা হয়ে যাবে, তুমি আবার পাকা ধানে মই দিও না।
【37】 পচা শামুকে পা কাটা (তুচ্ছ কারণে বিপন্ন হওয়া) মৌলবাদিদের কথায় নাটক বন্ধ করব কেন? পচা শামুকে পা কাটলে কি কেউ হাঁটা বন্ধ করে?
【38】 ফাঁদে পা দেওয়া (চক্রান্ত না বুঝে বিপদে পড়া) বিশ্বাস করে ফাঁদে পা দিয়েছ এখনতো প্রায়শ্চিত্ত করতেই হবে।
【39】 বানরের গলায় মুক্তোর মালা (অযোগ্য লোককে মূল্যবান বস্তু দান) ওর মতো অসৎ ছেলের সঙ্গে বোনের বিয়ে দেয়া আর বানরের গলায় মুক্তোর মালা দেয়া সমান কথা।
【40】 বামন হয়ে চাঁদে হাত (সাধারণ ব্যক্তির অসাধারণ বস্তু লাভের আশা) টাকার খেলায় নির্বাচনে গরিবের প্রার্থী হতে চাওয়া বামন হয়ে চাঁদে হাত দিতে চাওয়া সমান কথা।
【41】 ভূতের বাপের শ্রাদ্ধ (বাজে কাজে অর্থ ব্যয় করা) তার লেখা পড়ার জন্য টাকা খরচ করা আর ভূতের বাপের শ্রাদ্ধ সমান কথা, তার চেয়ে ভাল এখন থেকেই কোন কাজে লাগিয়ে দাও।
【42】 ভিটেয় ঘুঘু চড়ানো (চরম সর্বনাশ করে দেওয়া) নির্বাচনে জয়ী হয়েই প্রতিশোধ নিতে বিরোধী পক্ষের ভিটেয় ঘুঘু চড়ানোর রেওয়াজ শুরু হয়েছে আমাদের দেশে।
【43】 মায়ের কাছে মামার বাড়ির গল্প (কোন বিষয়ে অভিজ্ঞ লোককে সে বিষয়ে নতুন করে জানানোর চেষ্টা) দলছুট পান্ডাদের কথা আমাকে আর নতুন করে বলতে হবে না, আমি সবই জানি, মায়ের কাছে মামার বাড়ির গল্প করে কী লাভ?
【44】 মাথায় আকাশ ভেঙে পড়া (কিংকর্তব্যবিমূঢ় হওয়া) বিদেশে যাওয়ার টাকা ফেরৎ না পেয়ে কুদ্দুসের মাথায় যেন আকাশ ভেঙে পড়ল।
【45】 মেঘে মেঘে বেলা হওয়া (বয়স বেড়ে যাওয়া) মেঘে মেঘে বেলা বেড়ে গেছে এবার সংসারের দায়িত্বটি কাঁধে নাও।
【46】 যত গর্জে তত বর্ষে না (শূন্য আস্ফালন) বাচাল মানুষকে কেউই সহজে বিশ্বাস করতে চায় না বরং ভাবে যত গর্জে তত বর্ষে না।
【47】 যত দোষ নন্দ ঘোষ (দুর্বলের ওপর সবকিছুর দোষ চাপানো) অফিসে যাই হোক না কেন সবাইত পিয়নটাকেই সন্দেহ করে যেন যত দোষ নন্দঘোষ।
【48】 যত বড় মুখ নয় তত বড় কথা (ধৃষ্টতা) হাসিব সাহেব অফিসের পিয়নের যত বড় মুখ নয় তত বড় কথা শুনেরীতিমত বিস্মিত হলেন।
【49】 যেমন বুনোরল তেমনি বাঘা তেঁতুল (বড় অপরাধীর কঠিন শাস্তিদাতা) যুদ্ধাপরাধীদের প্রতি কোন করুনা নয়, বরং যেমন বুনোরল তেমন বাঘা তেতুল হতে হবে।
【50】 যে সহে সে রহে (ধৈর্যধারণ করে থাকতে পারলে কখনও বিনাশ হয় না) অল্পতে অতিষ্ট হয়ো না, মনে রেখ যে সহে সে রহে।

THANK YOU ALL.
A N I .

No comments

Powered by Blogger.