নগদ একাউন্ট কি ভাবে বানাবেন

A N I
THE TECHNOLOGY SOLUTION
DIGITAL MARKETING AND ART
NAGAD ______
BANGLADESH POST OFFICE

Nagad official logo
NAGAD OFFICIAL LOGO


NAGAD ______
BANGLADESH POST OFFICE

অনলাইনে লেনদেন বর্তমানে খুবই জনপ্রিয়। মানুষের চাহিদার কথা মাথায় রেখে এই পরিবর্তন প্রতিফলিত হয়। মানুষ নিজেদের প্রয়োজনে কত‌ই না এগিয়েছে সেটা হাল দেখলেই বোঝা যায়। নিরাপদ লেনদেনের জন্য মানুষের প্রচেষ্টা বহুকালের। বাংলাদেশের প্রেক্ষাপটে কিছু বৈরিতা থাকলেও এখন অনেক উপভোগ্য। কিছু বেসরকারী প্রতিষ্ঠানের এই সফলতার পর বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক নগদ একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। এতোমধ্যে এই প্রতিষ্ঠান আস্থা অর্জন করেছে বহু মানুষের। আরো সফলতায় সঙ্গেই থাকুন।

নগদের একাউন্ট কি ভাবে খুলতে হয় অনেকেরই হয় তো অজানা। সঠিক নিয়মে সহজ ভাবেই একটি একাউন্ট তৈরী করে আপনিও এই উন্নত প্রযুক্তির লেনদেন সেবার অংশিদার হতে পারেন।

সাধারণত যে পদ্ধতিতে আপনি ফ্লেক্সিবল বোধ করবেন ।

■ অ্যাপ ব্যবহার করে নগদ একাউন্ট খুলতে নিচের ধাপগুলো অনুসরণ করুন___

【1】প্রথমে নগদ অ্যাপটি ডাউনলোড করুন ।
【2】আপনার মোবাইল নাম্বার টাইপ করুন ।

【3】আপনার মোবাইল অপারেটর সিলেক্ট করুন, অর্থাৎ সেখানে টেলিটক, গ্রামীণফোন, রবি,এয়ারটেল, বাংলালিংক ইত্যাদি দেওয়া থাকবে আপনি আপনার অপারেটর সিলেক্ট করুন।

【4】তার পর আপনি আপনার জাতীয় পরিচয়পত্র সাবমিট করুন। নতুনটা থাকলে নতুন সিলেক্ট করুন অর্থাৎ ডিজিটাল আই কার্ড যাকে বলা হয়। আর যদি পুরনো এ্যানালগটা থাকে সেটা সিলেক্ট করুন। আপনি যদি নগদের উদ‍্যোক্তা পয়েন্ট থেকে রেজিস্ট্রেশন করুন তাহলে আপনার পাসপোর্ট কিংবা ড্রাইভিং লাইসেন্স দিতে পারেন। কিন্তু অ্যপের মাধ্যমে করলে পরিচয় পত্র দিয়েই করতে হবে কেননা সেখানে অন্য কোন অপশন দেওয়া নেই।

【5】তারপর অন্যান্য তথ্য গুলো ঠিকমতো বসাবেন, এখানে চারটি অপশন থাকবে, প্রথমে আপনার লিঙ্গ জানতে চাওয়া হবে।দ্বিতীয় আপনার লেনদেনের উদ্দেশ্য জানতে চাওয়া হবে অর্থাৎ ব‍্যক্তিগত হলে ব‍্যক্তিগত আর অন্য কিছু হলে অন্যান্য। তৃতীয় আপনার পেশা জানতে চাওয়া হবে। চতুর্থ আপনার মুনাফা চাওয়া হবে,অর্থাৎ আপনি কি এই লেনদেন দ্বারা কোন ইন্টারেস্ট নিতে চান,কিনা তা নিশ্চিত করবেন।

【6】তারপর আপনার একখানা ছবি লাগবে। সেখানে ক‍্যমেরা দিয়ে সেলফি তোলার অপশন থাকবে আপনার একখানা সেলফি তুলে দেবেন।

【7】তারপর আপনি যদি ব‍্যবসায়ীক কাজে নগদ ব‍্যবহার করতে চান তাহলে আপনার ট্রেড লাইসেন্স সাবমিট করতে হবে। যদি তা না হয় তাহলে এই অপশনটি স্কিপ করে দেবেন অর্থাৎ এই অপশনটি এড়িয়ে যাবেন।

【8】তারপর তাদের টার্ম এন্ড কন্ডিশনে টিক মার্ক করে নিচের প্লেটে আপনার জাতীয় পরিচয়পত্র থাকা স্বাক্ষরটি হুবহু ইনপুট করে নেবেন। সেই প্লেটে আপনার আঙ্গুল দ্বারা এঁকে আপনার স্বাক্ষর সম্পূর্ণ করতে পারবেন।

【9】৪ ডিজিটের পিন সেট করুন। পুনরায় পিন টাইপ করে কনফার্ম করুন (গোপন পিনটি কাউকে বলবেন না)

【10】ওটিপি কনফার্ম করুন ।
ব্যস হয়ে গেলো আপনার নগদ একাউন্ট । এবার লেনদেন করুন ইচ্ছেমতো।

Nagad mobile apps layout
NAGAD MOBILE APPS LAYOUT



■ প্রযোজ্য শর্তাবলী | 
【1】কোন অনিবন্ধিত রবি এবং এয়ারটেল গ্রাহক পিন সেট করে এবং নগদ একাউন্ট খোলার জন্য প্রযোজ্য শর্তাবলীতে সম্মত হয়ে নগদ একাউন্ট খুলতে পারেন।

【2】নগদ একাউন্টের পিন সেট করার পর গ্রাহকের জাতীয় পরিচয়পত্র নাম্বার ও অন্যান্য যাবতীয় তথ্যাবলী যদি সফলভাবে যাচাইকৃত হয়ে থাকে, তবে নগদ গ্রাহক নগদের সকল প্রকার সেবাসমূহ পাওয়ার অধিকারী হবেন।

【3】নগদ একাউন্টের পিন সেট করার পর গ্রাহকের জাতীয় পরিচয়পত্র নাম্বার ও অন্যান্য যাবতীয় তথ্যাবলী যদি সফলভাবে যাচাইকৃত না হয়ে থাকে, তবে নগদ গ্রাহকের একাউন্টের পদোন্নতি হবে না। এক্ষেত্রে গ্রাহক তার নিকটবর্তী উদ্যোক্তা কিংবা নগদের হটলাইন (১৬১৬৭ অথবা ০৯৬ ০৯৬ ১৬১৬৭) নাম্বারে যোগাযোগ করতে পারেন।

【4】যদি কোন অনিবন্ধিত রবি কিংবা এয়ারটেল গ্রাহক কোন নগদ উদ্যোক্তা কর্তৃক ‘রেফারেল’ ফিচারেরে মাধ্যমে নগদ একাউন্ট খোলার জন্য নির্দেশিত হয়ে থাকেন, তবে উক্ত অনিবন্ধিত রবি কিংবা এয়ারটেল গ্রাহক যদি উক্তরূপ নির্দেশিত হওয়ার ৭২ ঘন্টার মধ্যে পিন সেট করে নগদ একাউন্ট খুলে থাকেন, তিনি তার একাউন্টে ১১ টাকা ব্যালেন্স পাবার অধিকারী হবেন। উক্ত ব্যালেন্স পাবার জন্য গ্রাহকের জাতীয় পরিচয়পত্র নাম্বার ও অন্যান্য যাবতীয় তথ্যাবলী নগদের নীতিমালা অনুযায়ী সফলভাবে যাচাইকৃত হতে হবে।

【5】সফলভাবে নিবন্ধিত হওয়ার ৭২ ঘন্টার মধ্যে গ্রাহক তার একাউন্টে উক্ত ১১ টাকা প্রাপ্ত হবেন।

【6】যদি কোন অনিবন্ধিত রবি কিংবা এয়ারটেল গ্রাহক ‘রেফারেল’ ফিচারেরে মাধ্যমে নগদ একাউন্ট খোলার জন্য নির্দেশিত হওয়ার ৭২ ঘন্টার মধ্যে পিন সেট করে নগদ একাউন্ট খুলতে ব্যর্থ হন, তবে উক্ত ১১ টাকা উদ্যোক্তার নিকট ফেরত যাবে। এবং উক্ত রবি কিংবা এয়ারটেল গ্রাহক ৭২ ঘন্টা পরে সফলভাবে নগদ একাউন্ট খোলার পরেও আর উক্ত টাকা লাভের অধিকারী হবেন না।

【7】যখন একজন উদ্যোক্তা কর্তৃক ১১ টাকা রেফারেল ফিচারের মাধ্যমে নির্দেশিত হওয়ার পর কোন অনিবন্ধিত রবি কিংবা এয়ারটেল গ্রাহক সফলভাবে নগদ একাউন্ট নিবন্ধন করে, সেক্ষেত্রে উক্ত উদ্যোক্তা এই সফল নিবন্ধনের জন্য ২২ টাকা পাওয়ার অধিকারী হবেন।

【8】যখন একজন উদ্যোক্তা কোন নিবন্ধিত নগদ গ্রাহককে ১১ টাকা রেফারেল ফিচারের মাধ্যমে প্রেরণ করেন, তখন উক্ত উদ্যোক্তা বিনিময়ে কোন টাকা পাওয়ার অধিকারী হবেন না।

【9】 ‘রেফারেল’ ফিচারেরে মাধ্যমে নগদ একাউন্ট খোলার জন্য নির্দেশিত হওয়ার ৭২ ঘন্টার মধ্যে অনিবন্ধিত রবি কিংবা এয়ারটেল গ্রাহক পিন সেট করলে এবং নগদের নীতিমালা অনুযায়ী নগদ একাউন্টের যাবতীয় তথ্যাদি যাচাই করণের মাধ্যমে নগদ একাউন্টের পদোন্নতিকেই সফলভাবে নগদ একাউন্ট নিবন্ধন বুঝাবে।


Nagad home page
NAGAD
BANGLADESH POST OFFICE


【10】 অত্র শর্তাবলী পরিবর্তন/পরিবর্ধন করার কিংবা কোন প্রকার পূর্ব ঘোষণা ছাড়াই তা সম্পূর্ণ ভাবে বাতিল করার অধিকার ‘নগদ’ সংরক্ষণ করে।

【11】এই সংক্রান্ত যে কোন সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার ‘নগদ’ কর্তৃক সংরক্ষিত এবং এ সংক্রান্ত নগদ-এর সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।


【12】নগদ ঘোষণা করে যে,
ক) ইহা কোন সময়েই গ্রাহকের কাছে তার অ্যাকাউন্টের ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) কিংবা পার্সোনাল আইডেন্টিফিকেশন নাম্বার (পিন) নাম্বার চাইবে না।
খ) ইহা গ্রাহককে কোন প্রকার লেনদেন করতে বলবে না।
গ) ইহা গ্রাহককে শুধুমাত্র এর হটলাইন নাম্বার (১৬১৬৭ বা ০৯৬ ০৯৬ ১৬১৬৭) থেকেই যোগাযোগ করবে। গ্রাহক অফার সংক্রান্ত যে কোন প্রকার বিভ্রান্তি বা দ্বিধাজনিত কারণে নিশ্চিত হবার জন্য ১৬১৬৭ অথবা ০৯৬ ০৯৬ ১৬১৬৭ নাম্বারে কল করতে পারেন ।
উপরোক্ত কারণসমূহ এবং এছাড়াও তৃতীয় কোন পক্ষের কোন কার্যের জন্য কোন ক্ষতি সাধিত হলে নগদ কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

【13】 যে কোন প্রকার মতবিরোধ দেখা দিলে গ্রাহককে প্রথমেই নগদ এর হটলাইন (১৬১৬৭ অথবা ০৯৬ ০৯৬ ১৬১৬৭) নাম্বারে যোগাযোগ করবে।
【14】 অত্র শর্তাবলী বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় হবে এবং বাংলা ও ইংরেজির মধ্যে কোন সংঘর্ষ দেখা দিলে ইংরেজি ভাষা প্রাধান্য পাবে।

THANK YOU ALL
A N I 

No comments

Powered by Blogger.