ব‍্যায়াম ছাড়াই ওজন কমানোর উপায় ।

ব‍্যায়াম ছাড়াই ওজন কমানোর উপায় 


Weight loss


অতিরিক্ত ওজন বেড়ে যাওয়া কিংবা মোটা হয়ে যাওয়া মানুষের জন্য অভিসাপ ঢেকে আনে। স্থুলতা মানুষের জীবনে অস্থিরতার মূল কারণ। অল্প বয়সে মানুষ অনেক অনাকাঙ্খিত রোগে আক্রান্ত হয়ে পড়ে। উচ্চ রক্ত চাপ,হার্ট এ্যাটাকের মতো রোগ পেয়ে বসে। অনেকেই মানুষিক ভাবে ভেঙে পড়ে। তাই কি ভাবে ব‍্যায়াম ছাড়াই আপনার অতিরিক্ত ওজন কমাবেন সেই বিষয়ে আলোচনা করবো। কারণ অনেকে কাজে কর্মে,চাকরির ব‍্যস্ততার কারণে ব‍্যায়াম করার সুযোগ পাননা।

【1】গৃহস্থলী কাজকর্ম করা ।
【2】সকাল সকাল ঘুম থেকে ওঠা ।
【3】বেশী বেশী প্রোটিন যুক্ত খাবার খাওয়া।
【4】সবুজ চা পান করা ।
【5】প্রচুর পরিমানে পানি পান করুন ।

【1】গৃহস্থলী কাজকর্ম করা ।
মেয়েদের জন্য ঘরে বসে ওজন কমানোর সব চেয়ে ভাল উপায় হল, বাসার সকল কাজ নিজের হাতে করা। এটা ক্যালরি খরচ করার সহজ কিন্তু কার্যকরী পদ্ধতি। বাসা মোছা, রান্না ঘরের যাবতীয় কাজ করা, কাপড় ধোয়া সহ সারা বাসা সব সময় পরিষ্কার রাখা ইত্যাদি করুন। এতে আপনার ওজন কমার পাশাপাশি মনও ভাল থাকবে। ফলে দাম্পত্য জীবন অনেক সুখের হবে।

【2】সকাল সকাল ঘুম থেকে ওঠা ।
ওজন কমাতে চাইলে প্রতিদিন সকাল সকাল ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। সকাল সকাল ঘুম থেকে উঠে দিন শুরু করলে শরীর অনেক বেশি কর্মক্ষম থাকেফলে শরীরে বেশি ক্যালোরি ক্ষয় হয় ও ওজন কমে।আর বাড়তি কিছু করতে চাইলে ঘুম থেকে উঠে নিজের হাতের সাহায্য ছাড়া উঠে বসার চেষ্টা করুন। এতে পেটে চাপ লাগবে এবং পেটের মেদ কমে আসবে।এছাড়াও প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে বাইরে থেকে কিছুক্ষন হেঁটে এলে তো আরও ভালো।

【3】বেশী বেশী প্রোটিন যুক্ত খাবার খাওয়া।
আপনি যখন প্রোটিন সমৃদ্ধ খাবার খাবেন তখন আপনার ক্ষুধা অতি দ্রুত চলে যাবে। গবেষণায় দেখানো হয়েছে যে, দৈনিক ডায়েটে ১৫% প্রোটিন বৃদ্ধি করে অংশগ্রহণকারীদের ক্যালোরি ৪৪০ কমাতে সহায়তা করেছে। এই কারণে, তারা কোন খাবার সীমিত না করেই ১২ সপ্তাহের মধ্যে গড়ে ১০ পাউন্ড অতিরিক্ত ওজন কমাতে পেরেছে।
যেসব খাবারে সর্বাধিক প্রোটিন রয়েছে তাহলো মাংস (মুরগি এবং লাল মাংস), মাছ, ডিম, কটেজ চিজ, চিজ এবং মটরশুটি।

【4】সবুজ চা পান করা ।
সবুজ চা বা গ্রিন টি ওজন কমাতে খুবই উপকারী
প্রতিটি দানায় রয়েছে মানুষের শরীরের ওজন কমাতে সহায়ক পলিফেনল ও কোরোজেনিক এসিড যা মেটাবলিজম বাড়ায় যা কিনা শরীরের ওজন কমাবার প্রধাননিয়ামক, দৈনিক ২ থেকে ৩ কাপ সবুজ চা পান করে বছরে ১৫ পাউন্ড পর্যন্ত
ওজন কমানো সম্ভব, কোন ধরনের ব্যায়াম ছাড়াই।

【5】প্রচুর পরিমানে পানি পান করুন ।
প্রচুর পরিমাণে পানি পান করার কারণে আপনার দেহের মেটাবলিজম বাড়াবে,রক্তের ক্ষতিকর জীবাণু গুলো প্রস্রাবের সঙ্গে বের করে দেয়। মেটাবলিজম বাড়ার ফলে দেহে চর্বি জমতে পারেনা। অনাকাঙ্ক্ষিত চর্বি ঝরে যায়। তাই বেশি বেশি পানি পান করুন।

THANK YOU ALL
A N I

No comments

Powered by Blogger.