লাবড়া, সুস্বাদু বাংলার খাবার

লাবড়া
সুস্বাদু বাংলার খাবার

Labra  Delicious Bengali food


লাবড়া ঐতিহ্যবাহী খাবার। এটি সম্পূর্ণ ভেজিটেবল হ‌ওয়ার কারণে সকলেরই জন্য সুসম খাবার। ভাত,রুটি, পরটা সবকিছুর সাথে মানিয়ে নেয়া যায়। লাবড়া শতভাগ ভেজিটেবল হ‌ওয়ার কারণে এই তরকারির পুষ্টিগুণ অনেক বেশি। লাবড়ার স্বাদের সাথে মিশে আছে বাঙ্গালীর ইতিহাস এবং ঐতিহ্য। তাই আজ‌ই হয়ে যাক !

|◆| উপকরণ সমূহ  ___ 
যেকোনো রান্নার স্বাদ আর পুষ্টিগুণ বজায় রাখতে হলে প্রয়োজন সঠিক উপকরণ। সঠিক উপকরণের উপর নির্ভর করে আপনার রেসিপি কতটুকু সফল হবে। তাই আপনি যদি কোনো রান্নার রেসিপি ফলো করেন,তাহলে একটু কষ্ট করে এর উপকরণ গুলো সংগ্রহ করে নেবেন। 
● বেগুন আধা কেজি, 
● কাঁচা পেঁপে আধা কেজি,
● ফুল কপি একটি, 
● মিষ্টি কুমড়া এক ফালি, 
● বরবটি এক কাপ, 
● গুঁড়া দুধ তিন টেবিল চামচ, 
● কাঁচা মরিচ আটটি, 
● আদা ছেঁচা এক চা চামচ, 
● হলুদ গুঁড়া এক চা চামচ, 
● ধনিয়া পাতা আধা কাপ, 
● চিনা বাদাম ভাজা এক টেবিল চামচ, 
● পাঁচফোড়ন এক চা চামচ, 
● তেজপাতা দুইটি, 
● তেল আধা কাপ, 
● চিনি এক চা চামচ, 
● শুকনা মরিচ দুইটি
● লবণ পরিমাণ মতো। 

|◆| প্রস্তুত পদ্ধতি  __ 
যেসকল উপকরণ গুলো সংগ্রহ করার পর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো এর প্রস্তুত পদ্ধতিকে লক্ষ‍্য করা। আপনি যদি এবারও সফল হতে পারেন তাহলে আপনার জন্য অপেক্ষা করছে আসল স্বাদ আর পুষ্টি। প্রথমে সব সবজিগুলোকে টুকরা করে কাটতে হবে। তারপর চুলায় কড়াই বসিয়ে তাতে তেল দিন, এরপর পাঁচফোড়ন দিয়ে তাতে দুটি শুকনা মরিচ ও তেজপাতা দিন এবং এগুলো ভাজা হয়ে গেলে তাতে চিনা বাদাম দিন। 

বাদাম লাল হয়ে এলে এতে ছেঁচা দিয়ে এক এক করে সব সবজি দিয়ে নাড়ুন। এরপর হলুদ ও মরিচ গুঁড়া, জিরা বাটা দিয়ে কশিয়ে সামান্য পানি দিয়ে ঢেকে রান্না করুন। সবজি সিদ্ধ হয়ে গেলে এতে গুঁড়া দুধ, চিনি, কাঁচামরিচ ও ধনিয়া পাতা দিয়ে নেড়ে নামিয়ে পরিবেশন করুন স্পেশাল লাবড়া।

No comments

Powered by Blogger.