কিমা আলুর চপ

সুস্বাদু কিমা আলুর চপ

সুস্বাদু কিমা আলুর চপ


আলু অত্যন্ত পুষ্টিকর খাবার। আমরা প্রায় সব তরকারিতেই আলু দিয়ে থাকি, এতে তরকারির স্বাদ এবং পুষ্টিগুণ বেড়ে যায়। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আলুর হরেক রকমের খাবার পাওয়া যায়। সবকিছুতেই যায় এমন একটি সবজি যার নাম আলু। আলুর সাথে মাংসের কিমা এবং কিছু মূল্যবান সুস্বাদু উপাদান দিয়ে তৈরি হচ্ছে আজকের রেসিপি। শেষ বিকেলের গরম গরম নাস্তায় এই রেসিপি অত্যন্ত যথাযথ। 


|◆| রেসিপি তৈরির উপকরণ সমূহ
প্রতিটি খাবার তখনই স্বাদ এবং পুষ্টিগুণে পরিপূর্ণ হয় যখন তার উপকরণ গুলো সঠিক ভাবে দেওয়া হয়। আপনি যদি কোন রেসিপি অনুসরণ করে কোন খাবার বানাতে চান তাহলে উক্ত রেসিপির উপাদান গুলো বরাবর সংগ্রহ করুন। তাহলে সঠিক মাত্রা পাওয়া যাবে। 
● আলু আধা কেজি
● মাংসের কিমা এক কাপ
● গোলমরিচ গুঁড়া এক চা-চামচ
● পেঁয়াজ বেরেস্তা আধা কাপ
● লবণ স্বাদ এবং পরিমাণ মতো
● বিট লবণ এক চা চামচ
● গরম মসলার গুঁড়া এক চা চামচ
● রসুন বাটা সিকি চা চামচ
● সয়া সস এক চা চামচ
● আদা বাটা আধা চা চামচ
● পেঁয়াজ কুচি আধা কাপ
● পুদিনাপাতা কুচি দুই টেবিল চামচ
● কাঁচা মরিচ কুচি দুই টেবিল চামচ
● একটি ডিম কুসুমসহ গোলানো 
● টোস্টের গুঁড়া দেড় কাপ
● তেল প্রয়োজন মতো।


|◆| প্রস্তুত প্রক্রিয়া
আপনার সর্বপ্রথম কাজ হলো, প্রথমে আলুগুলো সেদ্ধ করে সেগুলোর খোসা ছাড়িয়ে গরম অবস্থায় পিষে নিয়ে তাতে বেরেস্তা, গোলমরিচের গুঁড়া, লবণ, বিট লবণ দিয়ে মাখিয়ে আট থেকে দশ ভাগ করে রাখতে হবে। 

মাংসের কিমা, সয়াসস, গরম মসলার গুঁড়া, আদা বাটা, রসুন বাটা ও সামান্য লবণ দিয়ে অল্প পানিতে সেদ্ধ করে নিতে হবে এবং সামান্য তেলে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি ও পুদিনাপাতা দিয়ে ভেজে নিতে হবে।

আলুর মধ্যে কিমার পুর ভরে পছন্দমতো চপের আকার করে ফেটানো ডিমে ডুবিয়ে ও টোস্টের গুঁড়ায় গড়িয়ে নিয়ে ডুবোতেলে চপগুলো বাদামি রং করে ভাজতে হবে। তারপর গরম গরম পরিবেশন করুন। 

No comments

Powered by Blogger.