মাইক্রোওভেনে খাবার গরম হয় কি ভাবে ?

মাইক্রোওভেনে খাবার গরম হয় কি ভাবে ?

How is the food heated in the microwave?


আধুনিকতার ছোঁয়া আজ প্রতিটি ঘরে ঘরে। এ কল‍্যাণ আমার আপনার সকলের। আজ মানুষের জীবন যাত্রা অনেক সহজ হয়েছে, শুধু বিজ্ঞান এবং আধুনিকতার কল‍্যাণে। আমাদের বাথরুম, ঘুমানোর রুম, রান্না ঘর সবকিছুই নিত্য নতুন আবিষ্কারে ভরপুর। এর উপকার যেমন আছে তেমনই এর ক্ষতিকর অনেক দিক‌ও আছে। যাই হোক, ভালো মন্দ মিলিয়েই সবকিছু চলছে। মেনে নিতে হবে, সবকিছুই জীবনের কল‍্যাণে। 


Micro + wave + oven = Microwave oven 
Micro= ক্ষুদ্র
Wave= তরঙ্গ
Oven= চুলা
অর্থাৎ, ক্ষুদ্র ক্ষুদ্র তরঙ্গের মাধ্যমে সৃষ্ট তাপ দ্বারা খাবারকে গরম করা হয়।
এটি আসলে চুলার মধ্যে পড়ে না। আপনি দেখবেন মাইক্রোওভেন থেকে খাবার বাহির করার পর খাবার গরম হয়েছে, কিন্তু পাত্র গরম হয়নি। কারণ এর ভেতরে লুকিয়ে আছে গভীর তরঙ্গ, যা আপনার খারবকে শোষিত করে,খাবারের পাত্রটিকে শোষিত করে না। 

মাইক্রোওভেনে আসলে মাইক্রো-ওয়েভস এর মাধ্যমে খাবার গরম করা হয়। এটি আসলে কোন চুল্লি কিংবা চুলার মধ্যে পড়ে না। এর মধ্যে একটি রহস্য লুকানো রয়েছে। আর সেটি হলো তরঙ্গ। তরঙ্গের মাধ্যমেই এটি আপনার খাবারকে গরম করে দেয়। এখানে সরাসরি কোন আগুন বা তাপ প্রতিফলিত হয় না। 


সাধারণত 2500 মেগা হার্জ বা 2.5 গিগা হার্জ এর তরঙ্গ ব্যবহার করা হয় এসব যন্ত্রে। এই কম্পাঙ্কের তরঙ্গের একটি বিশেষ বৈশিষ্ট্য আছে। তা হল এই কম্পাঙ্কের তরঙ্গ কেবলমাত্র পানি, চর্বি এবং চিনি জাতীয় বস্তু দ্বারা শোষিত হয়। আর শোষিত হওয়া মাত্রই তরঙ্গটি আনবিক তাপগতিতে পরিণত হয় এবং বস্তুটিকে গরম করে। 

সিরামিক, গ্লাস এবং অধিকাংশ প্লাস্টিক এই তরঙ্গ শোষণ করতে পারে না, আর এই জন্যই ওভেনে পাত্র গরম হয় না শুধু খাবার গরম হয় এবং শক্তির অপচয় হয় না। একেই বলা হয় মাইক্রোওভেন। 


মাইক্রোওভেনে কখনও ধাতব পাত্র ব্যবহার করা উচিত নয়। এটি এজন্যই বলা হয়ে থাকে, কারণ ধাতব পাত্র মাইক্রোওয়েবকে প্রতিফলিত করে এবং খাবার কে গরম হতে বাধা দেয়। তাই এ ধরনের পাত্র দেওয়া উচিত নয়।
 

No comments

Powered by Blogger.