ডায়াবেটিসে আক্রান্ত নারীর গর্ভধারণের প্রস্তুতি এবং সতর্কতা

ডায়াবেটিসে আক্রান্ত নারীর গর্ভধারণের প্রস্তুতি এবং সতর্কতা

Preparing and precautions of pregnancy women suffering from diabetes



ডায়াবেটিসজনিত বিভিন্ন জটিলতা যেমন রেটিনা-কিডনি-স্নায়ু-রক্তনালির রোগ গর্ভকালীন জটিলতর হতে পারে। যাঁদের শর্করা নিয়ন্ত্রিত নয়, তাঁদের মধ্যে বিভিন্ন গর্ভকালীন জটিলতার ঝুঁকি বেশি। 
যেমন: গর্ভপাত, প্রি-একলাম্পসিয়া, মেয়াদের আগেই প্রসব ইত্যাদি। মায়ের রক্তে উচ্চ শর্করা গর্ভের শিশুর বিভিন্ন ক্ষতি ঘটাতে পারে, যেমন: গর্ভে মৃত্যু, বিকলাঙ্গতা, স্থূলতা, প্রসবকালীন বিভিন্ন আঘাত ইত্যাদি।

কিডনির জটিলতা অর্থাৎ 
● রক্তে ক্রিয়েটিনিন ২ মিলিগ্রাম বা তার বেশি, 
● সিসিআর ৪৫ মিলি/মিনিট-এর কম, 
● প্রস্রাবে আমিষের পরিমাণ দিনে ২ গ্রাম বা তার বেশি, 
● রেটিনা জটিলতার সর্বোচ্চ ধাপ, 
● রক্তনালিজনিত হূদেরাগ, 
● এইচবিএ১সি ১০ শতাংশ বা তার বেশি
এই সব ক্ষেত্রে গর্ভধারণ অত্যন্ত ঝুঁকিপূর্ণ। গর্ভধারণের সময় রক্তে চর্বি বা কোলেস্টেরল কমানোর ওষুধ খাওয়া যাবে না। তাই ভেবেচিন্তে পরিক্ষা নিরিক্ষা করেই সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। 

|●| সঠিক খাদ্যাভ্যাস
সন্তান ধারণের আগে থেকেই শর্করা নিয়ন্ত্রণে সুষম কিন্তু পুষ্টিকর খাদ্যাভ্যাস গড়ে তুলতে প্রয়োজনে পুষ্টিবিদের পরামর্শ নিন। গর্ভধারণ পরিকল্পনা শুরু থেকে গর্ভকালীন বার সপ্তাহ পর্যন্ত প্রতিদিন পাঁচ মিলিগ্রাম ফলিত অ্যাসিড ট্যাবলেট সেবন করুন, যা শিশুর স্নায়ুতন্ত্রের জটিলতা প্রতিরোধে উপকারী।

|●| সঠিক ওজন
গর্ভকালীন বিভিন্ন জটিলতা এড়াতে ওজন সঠিক রাখুন। এসময় যাদের বিএমআই ২৭ বা তার বেশি, তাদের ওজন কমানো খুবই জরুরি। এজন্য যত বার‌ই ডাক্তারের কাছে যাবেন, সঠিক ওজন মাপার মিটার দিয়ে ওজন মেপে ডাক্তারকে অবহিত করুন। 

|◆| মানসিক ভাবে প্রস্তুত হ‌ওয়া
সন্তান ধারণের পরিকল্পনার আগেই মানসিক ভাবে প্রস্তুতি গ্রহণ করতে হবে। ডায়াবেটিসে আক্রান্ত প্রত্যেক মা এবং তাঁর পরিবারের সবাইকেই এবিষয়ে বিস্তারিত ও সঠিক ভাবে জেনে নেওয়া কর্তব্য, যে কি ভাবে ডায়াবেটিস ও গর্ভধারণ একে অপরকে প্রভাবিত করে। এবং কি কি জটিলতা সৃষ্টি হতে পারে এবং তা কিভাবে প্রতিরোধ করতে হবে এবং প্রতিকারের উপায় কি ইত্যাদি বিষয়ে বিস্তারিত জেনে রাখতে হবে। 


উচ্চরক্তচাপের জন্য থায়াজিড যারা এআরবি-জাতীয় ওষুধ সেবন করছেন, তারা গর্ভধারণের আগেই এগুলো পাল্টে নিন এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অন্য ধরনের ওষুধ ব্যবহার করে রক্তচাপ নিয়ন্ত্রণ করুন। শর্করার সঠিক মাত্রা অর্জন করতে গর্ভধারণের তিন মাস আগে থেকে মুখে খাওয়ার ওষুধ পরিবর্তন করে ইনসুলিন ব্যবহার শুরু করুন।

No comments

Powered by Blogger.