প্রাণীজগতে বুদ্ধিমান কিছু প্রাণী



Some animals are intelligent 

in the animal world


প্রাণী জগতের রহস্য নিয়ে যতই পড়বেন ততই আপনি অবাক হবেন। এ এক বিশাল জগৎ। বুদ্ধিমান কিছু প্রাণী আছে যারা অত্যান্ত চতুর হয়ে থাকে। এদের বুদ্ধিমত্তা মানুষকেও দ্বিধায় ফেলে দেয়। এরা শিকার ধরার জন্য অভিনব সব পন্থা অবলম্বন করে। এরা রং বদলায়, এরা আকার বদলায়। মানুষ আজ বাস্তবেই এমনটি দেখতে পাচ্ছে। 


✓ হাতি 🐘
চার হাজার বছর আগে থেকে প্রাণী হিসেবে হাতিকে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিয়ে আসছে মানুষ। মানুষ তাদের শক্তি এবং বুদ্ধি ব্যবহার করে উৎপাদনমুখী কাজে এবং যুদ্ধে হাতি ব্যবহার করে আসছে। আর বিনোদন হিসেবে হাতির খ্যাতি তো আছেই। আগের বিভিন্ন মেলায় হাতির খেলা দেখানো হতো, যেখানে হাতি বেশ বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে। ইদানীং অনেক হাতিকে আঁকার প্রশিক্ষণ দিয়েও সফল হয়েছেন অনেকে।





✓ অক্টোপাস 🐙
প্রাণীদের মধ্যে অক্টোপাস সবচেয়ে বুদ্ধিমান এবং স্মার্ট। তারা ক্ষণস্থায়ী এবং দীর্ঘস্থায়ী দুই ধরনের স্মৃতি ধারণ করে রাখতে পারে। এমনকি তারা জলের ভেতর গোলকধাঁধা থেকেও বের হয়ে আসতে পারে। অক্টোপাস একুইরিয়াম থেকে বের হওয়ার মতো কঠিন কাজ খুব সহজেই করতে পারে।

অক্টোপাস শত্রুর রং ধারণ করে খুব সহজেই আক্রমণ করতে পারে।অক্টোপাস অনেক সময় দুষ্টুমি করে জেলেদের নৌকা আটকে দেয়। এমনকি তারা কাঁকড়ার খোলস ছাড়িয়ে তাদের মাংস খেয়ে উদরপূর্তি করতে পারে।




 ✓ কাক 
পাখিদের মধ্যে বুদ্ধিমান পাখি হিসেবে কাকের খ্যাতির কথা সবার জনা। কাক চতুর প্রাণী শিম্পাঞ্জি ও গরিলার মতো নিজের সমস্যা নিজেই সমাধান করতে পারে। কাকের আইকিউ স্তন্যপায়ী প্রাণী যেমন মানুষ, বানর, বনমানুষ ইত্যাদির কাছাকাছি এবং তাদের আচরণের সাথেও বেশ মিল। 


এরা খাদ্য পাওয়ার জন্য বিভিন্ন উপাদান বা যন্ত্রপাতি ব্যবহার করতে পারে।কাক ভবিষ্যৎ ঘটনা সম্পর্কে ধারণা করতে পারে, বিশেষ করে তাদের নিজের সমস্যা সমাধানের জন্য। 






 ✓ শিম্পাঞ্জি
জিনরহস্য আবিষ্কারের আগে ধারণা করা হতো, প্রাণীসাম্রাজ্যে কেবল মানুষ খাবারের জন্য যন্ত্রপাতি ব্যাবহার করতে পারে। কিন্তু এখন জানা যাচ্ছে, শিম্পাঞ্জি এ কাজটি বেশ ভালোভাবে পারে। তারা লাঠি দিয়ে গর্ত খুঁড়ে সুস্বাদু উইপোকা খোঁজে বের করতে পারে। 

পারে মাছ শিকার করতে। এছাড়া অন্যান্য শিকারেও তারা বেশ পারদর্শী।শিম্পাঞ্জিরা একটি উচ্চমানের সমাজে বাস করে। তারা সুন্দর সূর্যাস্ত উপভোগ করতে পারে। একজন সঙ্গী মারা গেলে শোক এবং ভালোবাসা প্রকাশ করে। মানুষের মতো তারা ভাষা শিখতে না পারলেও সহজেই ভাবের আদান-প্রদান করতে পারে।





No comments

Powered by Blogger.