স্মৃতিশক্তি উন্নত করার জন্য কিছু খাবার

Some foods to improve memory


আপনি আপনার মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে চান ?  
আপনি আপনার মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করতে চান ?  


তাহলে আপনার খাদ্যতালিকায় কিছু খাবার অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে।স্বাস্থ্যকর খাদ্য অন্তর্ভুক্ত করার পরে লম্বা সময়ের জন্য এটি খেতে থাকুন। যোগাসন এবং ধ্যানের মতো কাজও মানসিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। সুস্থতা বজায় রাখার জন্য পুষ্টি এবং প্রশিক্ষণ উভয়ই প্রয়োজন।  

শারীরিক ও মানসিক স্বাস্থ্যের যত্ন নিলেই ফিটনেস বজায় রাখা সম্ভব।আপনি বিশেষভাবে আপনার স্মৃতিশক্তি বাড়াতে স্বাস্থ্যকর খাবার খেয়ে যান। প্রকৃতপক্ষে মস্তিষ্কের মান উন্নত করার জন্য নির্দিষ্ট খাবার রয়েছে। মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে এমন খাবার সম্পর্কে জানার জন্য এই নিবন্ধটি পড়ুন। 


স্মৃতিশক্তি উন্নত করার জন্য খাবার

✓ ব্লুবেরি ( blueberry )
বেশিরভাগ ডাক্তার ব্লুবেরি সুপারিশ করেন। ফিটনেস বজায় রাখার জন্য স্বাস্থ্যকর খাবারগুলোর মধ্যে একটি। ব্লুবেরিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা জীবাণু দূর করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এগুলো রক্তচাপ এবং কোলেস্টেরল সঠিক মাত্রায় রাখার জন্য দুর্দান্ত।  

বিশেষজ্ঞরা দাবি করেন যে, ব্লুবেরি স্বল্পমেয়াদী স্মৃতিশক্তি হ্রাস নিয়ন্ত্রণ বা বিলম্বিত করতে সহায়তা করে। আপনার পছন্দ অনুযায়ী স্বাস্থ্য সুবিধা পাওয়ার জন্য গাঢ় বা হালকা বেগুনি ব্লুবেরি বেছে নিতে পারেন।


✓ ব্রোকলি ( broccoli 🥦 )
ব্রোকলি‌ স্বাস্থ্যকর সবজিগুলোর মধ্যে একটি। যখন এটি সবুজ শাক আসে, প্রতিটি চিকিৎসক এবং ডাক্তার ব্রোকলির পরামর্শ দেন। ব্রোকলি ভিটামিন কে সমৃদ্ধ খাবার যা মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায় এবং সামগ্রিক মস্তিষ্কের শক্তি বৃদ্ধি করে।  

ব্রোকলিতে রয়েছে গ্লুকোসিনেট। এর যৌগগুলো অ্যাসিটাইলকোলিনের গতিকে বাধা দেয় (নিউরোট্রান্সমিটার, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সঠিক কাজের জন্য প্রয়োজনীয়)। ব্রোকলির সাহায্যে আপনি আরও দীর্ঘ সময়ের জন্য আপনার মস্তিষ্কের স্মৃতিশক্তি তীক্ষ্ণ রাখতে পারেন। 


Broccoli




✓ আস্ত শস্যদানা
ব্রোকলি এবং ব্লুবেরির পরে আমাদের পুরো শস্য রয়েছে যা শারীরিক এবং মানসিক স্বাস্থ্য উন্নত করতে সহায়তা করে। উচ্চ ফাইবার সামগ্রীর কারণে পুরো শস্যের খাবার জনপ্রিয়। এই ফাইবারই রক্তচাপ, কোলেস্টেরল এবং হার্টকে যুক্তিসঙ্গত হারে বজায় রাখে। শস্যদানা খাদ্য প্রধানত দৈনন্দিন জীবনের ক্রিয়াকলাপ সম্পাদনের জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে।  

শস্যদানার পুষ্টিগুণ স্নায়ুতন্ত্রে রক্ত ​​​​প্রবাহ নিয়ন্ত্রণে সহায়তা করে। সম্পূর্ণ শস্যদানা খাবার খেয়ে আপনার ঘনত্ব উন্নত করতে পারেন। বিশেষভাবে কম জিআই আছে এমন আস্ত শস্যের সন্ধান করা উচিত।


✓ মাছ 🐟
 মাছে রয়েছে ডকোসাহেক্সায়েনোইক অ্যাসিড (ডিএইচএ) যা মস্তিষ্কের স্বাভাবিক কার্যকারিতার জন্য প্রয়োজন। এগুলোতে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড রয়েছে যা নিউরন এবং স্নায়ুকে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে। মাছে পাওয়া আরেকটি যৌগ হল DHA, EHA 

আপনি যদি মাছ খান তবে আপনি Alzheimer's রোগের ঝুঁকি প্রতিরোধ করতে পারেন। আপনি মাছ যেমন টুনা, স্যামন, ম্যাকেরেল ইত্যাদি পছন্দের তালিকায় রাখতে পারেন। আপনার মস্তিষ্কের স্মৃতিশক্তি বজায় রাখার জন্য আপনাকে সপ্তাহে অন্তত তিনবার মাছ খেতে হবে।


✓ টমেটো 🍅
লাল রঙের টমেটো মস্তিষ্কের স্মৃতিশক্তি বাড়াতে অনেক সাহায্য করে। এগুলোতে লাইকোপিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা কোষের ক্ষতির সময় সাহায্য করে। টমেটো বিশেষত সেই কোষগুলোকে নির্মূল করে যা ডিমেনশিয়া বা আলঝেইমারের ঝুঁকি বাড়ায়।  

টমেটো একটি নির্দিষ্ট স্বাদ প্রদান করে। আমরা প্রতিদিন রান্না করি বেশিরভাগ খাবারে টমেটো ব্যবহার করি। আপনি আপনার রেসিপিতে (খাবার) টমেটো উপভোগ করতে চান নাকি অলিভ অয়েল যোগ করে আপনার স্বাদ বাড়াতে চান তা আপনার ব্যাপার। টমেটো দিয়ে আপনি আপনার শোষণের হার বাড়াতে পারেন সেইসাথে কার্যকারিতা বাড়াতে পারেন।

Tomato




✓ সূর্যমুখী বীজ 🌻 
সূর্যমুখী গাছের বীজও বিশাল স্বাস্থ্য উপকারিতা দেয়। বীজে অনেক ধরনের স্বাস্থ্যকর উপাদান থাকে। সূর্যমুখী বীজে উচ্চ ভিটামিন ই থাকে। আমি মনে করি আপনি আপনার মস্তিষ্কের জন্য ভিটামিন ই এর গুরুত্ব সম্পর্কে সচেতন। আপনার জানা দরকার যে এক আউন্স শুকনো সূর্যমুখী বীজ দৈনিক চাহিদার প্রায় 30% পূরণ করে। 


✓ কুমড়ো বীজ
সূর্যমুখী বীজ ছাড়াও অন্যান্য বীজ যেমন কুমড়ার বীজও মস্তিষ্কের শক্তি বাড়াতে সাহায্য করে। এমনকি বিভিন্ন অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য নিয়ে আসে যা জীবাণু দূর করে। কুমড়োর বীজে প্রচুর পরিমাণে জিঙ্ক থাকে। জিঙ্ক নামক খনিজটি চিন্তা করার দক্ষতার উন্নতি এবং স্মৃতিশক্তি বাড়াতে পরিচিত।

ছোট কুমড়ার বীজে ট্রিপটোফান, ভিটামিন বি এবং ম্যাগনেসিয়ামও থাকে। নিয়মিত কুমড়োর বীজ খাওয়ার মাধ্যমে আপনি মানসিক চাপ বা উদ্বেগ কমাতে পারেন এবং আপনার ঘনত্ব বজায় রাখতে পারেন। আপনার প্রিয় খাবারগুলোতে কুমড়োর বীজ রাখতে পারেন।


∆ মুক্ত কলাম 
লিভার, কিডনি এবং পেশী উন্নত করার খাবারের মতো এমন খাবারও রয়েছে যা মস্তিষ্ক, স্নায়ু, অর্থাৎ মানসিক স্বাস্থ্যকে শক্তিশালী করতে সাহায্য করে। ব্লুবেরিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং যৌগ রয়েছে যা স্বল্পমেয়াদী স্মৃতিশক্তি ক্ষয় নিরাময়ে বা বিলম্বিত করতে সাহায্য করে। ব্রোকলিতে গ্লাইকোসাইড নামক যৌগ থাকে যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সামগ্রিক কাজকে উন্নত করে। 

মাছ বিশেষ করে স্যামন এবং টুনা, ডিএইচএ, ইএইচএ এবং ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড রয়েছে যা আলঝেইমার রোগ প্রতিরোধে সাহায্য করে। ব্রাউন ব্রেড এবং ব্রাউন রাইসের মতো খাবারে ফাইবার থাকে যা ফোকাস এবং ঘনত্ব বাড়ায়। সূর্যমুখী বীজ এবং কুমড়ার বীজের মতো বীজ খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ যা চিন্তা করার দক্ষতাকে উন্নত করে। সুতরাং আপনার মস্তিষ্কের কার্যকারিতা বজায় রাখতে এই খাবারগুলো গ্রহণ করুন।

No comments

Powered by Blogger.