কামরাঙ্গা খাওয়ার উপকারিতা ।। অসাধারণ সব স্বাস্থ্য তথ্য

Benefits of eating Kamranga. Amazing health information


Benefits of eating Kamranga


কামরাঙ্গা গ্রীষ্মমন্ডলীয় দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে এসেছে - দক্ষিণ-পূর্ব এশিয়া, দক্ষিণ ও পূর্ব এশিয়ার কিছু অংশ, দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, মাইক্রোনেশিয়া এবং অবশ্যই ক্যারিবীয় অঞ্চলে ব্যাপকভাবে বিস্তৃত এবং ব্যবহার করা হয়।


এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলোর একটি চমৎকার ট্র্যাক রেকর্ড রয়েছে, এটি মিষ্টি কিন্তু কখনও কখনও টক স্বাদেরও হয়ে থাকে। এটি পাঁচ-বিন্দু আকৃতির তারকার মতো, তাই এটিকে স্টার ফলও বলা হয়। 


কামরাঙ্গা বা স্টার ফল
স্টার ফল নামটি ফলের আকৃতির কারণে- যেখানে ফলটি চারপাশে পাঁচ থেকে ছয়টি শিলা বিশিষ্ট ডিম্বাকৃতির হয়। অনুভূমিকভাবে এটি কাটা হলে এটি একটি পাঁচ-বিন্দু তারার আকৃতি তৈরি করে। কাঁচা অবস্থায় ফলটির সাধারণত সবুজ রঙ থাকে, যা পাকতে শুরু করলে ধীরে ধীরে পরিবর্তিত হয়। এটি যত বেশি পাকা হয় ততই রঙ সবুজ-হলুদ থেকে হলুদ-কমলা হয়ে যায়।


কামরাঙ্গা ফলের স্বাদ
এটিতে সাধারণত প্রায় 90% পানি থাকে, তাই এটি বেশ রসালো তবে স্বাদ মিষ্টি বা টার্ট/টক বা সাইট্রাসি থেকে পরিবর্তিত হয়। যখনই এটির ঋতু হয় তখন মনে হয় চারপাশে রং ছড়িয়ে পড়ে। ফলের পরিপক্কতার উপর স্বাদ নির্ভর করে না।


কামরাঙ্গা ফলের স্বাস্থ্য তথ্য 
কামরাঙ্গা ফলটি বেশ নম্র, যেখানে এটি তার বহিরাগত বা এর সামগ্রিক ফেনোটাইপিকাল বৈশিষ্ট্যগুলোর সরলতার কারণে অনেকবার অবহেলিত হয়েছে। কিন্তু এর স্বতন্ত্রতা অনেকবার ছাপিয়ে যায়, যেহেতু লোকেরা এটিকে দুর্দান্ত স্বাস্থ্য উপকারিতা বলে স্বীকৃতি দিচ্ছে। 
১. Protein
২. Carbohydrates
৩. Dietary fiber
৪. Fat
৫. Vitamins
৬. Vitamin A
৭. (Thiamine)Vitamin B1
৮. (Riboflavin) Vitamin B2
৯. (Niacin) Vitamin B3 
১০. (Pantothenic acid) Vitamin B5
১১. (Pyridoxine) Vitamin B6
১২. (Folate) Vitamin B9
১৩. Lutein zeaxanthin
১৪. Choline
১৫. Vitamin C (Ascorbic Acid)
১৬. Vitamin E

কামরাঙ্গা ফলের Minerals এর উৎস সমূহ 
১. Calcium
২. Copper
৩. Iron
৪. Magnesium
৫. Manganese
৬. Phosphorus
৭. Potassium
৮. Zinc
৯. Selenium
Other compounds
Quercetin
Gallic acid
Epicatechin


কামরাঙ্গা ফলের স্বাস্থ্য উপকারিতা সমূহ
মৌসুমী ফল হিসেবে আমাদের দেশে এর চাহিদা অনেক। এর স্বাদ এবং উপকারিতা এখন আর গোপন কিছু নয়। এটি মুখরোচক খাবার হিসেবে সকলের কাছে বেশ জনপ্রিয়। আজ এখানে কামরাঙ্গা ফলের বিশেষ কিছু উপকারিতা আলোচনা করা হবে। 


১ শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট
ক্যান্সার এবং অন্যান্য কার্ডিওভাসকুলার রোগের জন্য বিপজ্জনক কোষগুলো সক্রিয়কারী হিসাবে কাজ করে। ভাল খবর হল, যে অ্যান্টিঅক্সিডেন্টগুলো ফ্রি র্যাডিকালগুলোর জন্য পাওয়ার অফ বাটমের মতো। সুতরাং, প্রতিটি ফ্রি র্যাডিকেলের মুক্ত ইলেকট্রনকে এখন জোড়া এবং অপ্রতিক্রিয়াশীল করার জন্য তৈরি করা হয়েছে।  

Quercetin, gallic acid, lutein zeaxanthin, ভিটামিন C, ভিটামিন A, ভিটামিন E, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম এবং epicatechin হল সর্বশক্তিমান এবং অসাধারণ অ্যান্টিঅক্সিডেন্ট এবং সবচেয়ে ভালো দিক হল স্টার ফলের মধ্যে এগুলো সবই রয়েছে! অ্যান্টিঅক্সিডেন্টগুলো পেশীর অবক্ষয়েও সাহায্য করে, যা দৃষ্টিশক্তি হ্রাস করতে প্রমাণিত হয়েছে।


২. প্রদাহ কমাতে সাহায্য করে 
কামরাঙ্গা ফল পলিফেনল, ভিটামিন (উদাহরণ A, B, এবং C), খনিজ এবং অন্যান্য যৌগগুলোতে শক্তিশালী যা প্রদাহ কমাতে অত্যন্ত পরিচিত। এগুলো প্রদাহ দ্বারা সৃষ্ট ফোলা ও ব্যথা কমাতে সাহায্য করে, এমনকি ইনসুলিন বাড়িয়ে টাইপ-২ ডায়াবেটিসে সহায়তা করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়।


৩. ইমিউন সিস্টেমকে বৃদ্ধি করে 
কামরাঙ্গা ফলে অসংখ্য উপাদান বিদ্যমান যেমন আয়রন, ভিটামিন A, B6, B9, C, এবং E, জিঙ্ক, সেলেনিয়াম এবং প্রোটিন- আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে ব্যাপকভাবে বৃদ্ধি করে। ক্ষতিগ্রস্থ কোষ মেরামত করে, টি 'কিলার' কোষ তৈরি এবং সক্রিয় করে, যা অন্যান্য সহায়ক কোষগুলোকে সক্রিয় করতে সাহায্য করে। ব্যাকটেরিয়া, ভাইরাস, রোগ এবং অন্যান্য অণুজীবের বিরুদ্ধে প্রশমিত এবং লড়াই করতে সহায়তা করে।


৪. উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ) নিয়ন্ত্রণে সাহায্য করে
কামরাঙ্গা ফলের উপাদানগুলো যেমন- গ্যালিক অ্যাসিড, পলিফেনল, ভিটামিন সি, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং অন্যান্য উপাদানগুলো পরীক্ষা করে গেছে এটি উচ্চ রক্তচাপ- এমনকি হাইপারগ্লাইসেমিয়া (উচ্চ রক্তে শর্করা) প্রশমিত ও নিয়ন্ত্রণে একটি দুর্দান্ত সহায়ক হিসাবে কাজ করে।
অন্যান্য স্বাস্থ্য সুবিধা
 কোলেস্টেরল কমায়
 ডায়রিয়া প্রতিরোধ করে
 হজম/পাচনতন্ত্রকে শক্তিশালী করে 
 রক্তাল্পতা প্রতিরোধ করতে পারে
 ঠান্ডা ও ফ্লুতে সাহায্য করে
 দাঁত, হাড় এবং পেশী মজবুত করে
 দৃষ্টিশক্তি উন্নত করে
 ক্ষত নিরাময়ে সাহায্য করে
ওজন কমাতে সাহায্য করতে পারে



No comments

Powered by Blogger.