সুন্নাত কাকে বলে? সুন্নাত কত প্রকার ও কী কী?

what-sunnah-what-are-types-sunnah



মানবতার মুক্তির দূত রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহ প্রেরিত সর্ব শেষ রাসূল। তাহার পরে আর কোন নবী রাসুল আসবেন না। তাহার প্রদত্ত ধর্মের নাম হলো ইসলাম। ইসলামী শরীয়তের প্রধান উৎস হচ্ছে দুইটি। একটি হলো আল্লাহর কিতাব তথা মহাগ্রন্থ পবিত্র আল-কুরআন, অপরটি হল রাসুলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নাত।


✓ সুন্নাত'এর সংজ্ঞা ও পরিচয় 
সুন্নাত শব্দের শাব্দিক অর্থ হলো, রীতি, নিয়ম, আদর্শ ইত্যাদি। আর শরীয়তের পরিভাষায়, রাসুলুল্লাহ (সাঃ) এর দৈনন্দিন জীবনের প্রতিটি বাণী,কাজ, কর্ম অনুমোদন ও মৌন সম্মতিকে সুন্নাত বলে। 

রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জীবন আদর্শ বর্ননায় কুরআন মাজিদে আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন –
لَقَد كانَ لَكُم فى رَسولِ اللَّهِ أُسوَةٌ حَسَنَةٌ
তোমাদের জন্য আল্লাহর রাসূলের মধ্যেই রয়েছে সর্বোত্তম জীবনাদর্শ। (সূরা আহযাব – ২১) এই আয়াতের ব্যাখ্যায় বোঝা যায় রাসূলের প্রতিটি কাজ কতোটুকু বিশ্বাসযোগ্য ছিল,যে স্বয়ং আল্লাহ তাআলা রাসূলের জীবনকে মানুষের জন্য উত্তম আদর্শ হিসেবে ঘোষণা করেছেন। 


✓ সুন্নাত কত প্রকার ও কী কী
ইসলামী শরীয়ত মতে, রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নাত দুই প্রকার।
১. সুন্নাতে মুয়াক্কাদা
২. সুন্নাতে যায়েদা

✓ সুন্নাতে মোয়াক্কাদা এবং সুন্নাতে যায়েদা'এর সংজ্ঞা 
মানবতার মুক্তির দূত রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনাদর্শ তথা সুন্নাত দুই প্রকার, নিম্নে সেগুলোর সংজ্ঞা এবং পরিচয় বিস্তারিত তুলে ধরা হলো, চলুন জেনে নেয়া যাক,,
১. সুন্নাতে মোয়াক্কাদা'এর সংজ্ঞা 
যেসব কাজ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে করেছেন এবং উম্মতদেরকে তা করার জন্য নির্দেশ দিয়েছেন সেগুলোকে সুন্নাতে মুয়াক্কাদা বলে। যেমন- ফজর নামাযের ফরজের পূর্বে দু’রাকাত, জোহরের নামাজের ফরজ এর পর দু রাকাত সুন্নাত নামায ইত্যাদি।

২. সুন্নাতে যায়েদা'এর সংজ্ঞা 
যেসব কাজ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কখনো করতেন আবার কখনো ছেড়ে দিতেন এবং উম্মতদেরকে তা করার ব্যাপারে কোনো নির্দেশও প্রদান করেননি, সেগুলোকে সুন্নাতে যায়েদা বলা হয়। যেমন- এশা ও আসরের ফরয নামাযের পূর্বের চার রাকাত নামায।


✓ সুন্নাতে মোয়াক্কাদা এবং সুন্নাতে যায়েদা'এর বিধান 
সুন্নাতে মোয়াক্কাদা'এর বিধান হলো, কেউ যদি ইচ্ছা করে এ সুন্নাত ছেড়ে দেয়, তাহলে সেই ব্যক্তি গুনাহগার ও ফাসিক হয়ে যাবে। সুন্নাতে যায়েদা'এর বিধান হলো, সুন্নাতে যায়েদা পালনের মধ্যে অনেক সওয়াব ও কল্যাণ রয়েছে। তবে তা পরিত্যাগ করলে কোন গুনাহ হয়না। 


সুন্নাত হল পবিত্র কুরআনের ব্যাখ্যাস্বরূপ। অতএব ইসলামের পরিপূর্ণ অনুসারী হতে হলে সুন্নাতের প্রতি গুরুত্বারোপ করা আবশ্যক। যেমন দাঁড়ি রাখা, টুপি পরা মেস‌ওয়াক করা ইত্যাদি। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় আজকাল আমাদের মধ্যে অনেকেই কোনো কারণ ছাড়াই সুন্নাতে মোয়াক্কাদা ছেড়ে দিচ্ছে। এগুলো এক জন পরিপূর্ণ মুসলমানের কাজ নয়। 


No comments

Powered by Blogger.