নখে জেলপলিশ || ক্ষতিকর নাকি স্বাস্থ্যকর

gel-polish-nails-harmful-healthy


আজকের সময়ে ফ্যাশনেবল মানুষের সংখ্যা অনেক বেড়েছে। কিন্তু স্বাস্থ সচেতন মানুষ অনেক কমেছে। হাতের মুঠোয় যা পাচ্ছে, রং চটা বিজ্ঞাপনে যা দেখছে তা নিয়েই ব্যবহার শুরু করছে। এমন চলতে থাকলে স্বাস্থ হীনতায় ভুগতে হবে এবং আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে সবাইকে।



আজকের দিনে নখে জেলপলিশ করা একটি ট্রেন্ডিয়ে পরিণত হয়েছে। পরিনত অপরিনত, ছোট বড় সবাই ঝুঁকছে সমান তালে। এই নিয়ে সমালোচনা করার সময় এসেছে বিধায় আমার কিছু তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। তবে আশার কথা হলো, জেলপলিশ নিয়ে এখনো গবেষণা চলছে।



চর্মরোগ বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন যে, প্রসাধনীটি হাত ও নখের ক্ষতির কারণ হতে পারে। তারা আরো জানান, জেলপলিশে এমন একটি রাসায়নিক পাওয়া গেছে যাতে ত্বকে অ্যালার্জি হওয়ার আশঙ্কা থাকে।


ব্রিটিশ অ্যাসোসিয়েশন অব ডার্মাটোলজিস্ট জানিয়েছে, জেল কিংবা কথিত জেলপলিশে বিভিন্ন মাত্রায় মেথাক্রিলেট নামে রাসায়নিক পদার্থ রয়েছে। যার সংস্পর্শে শুধু আঙুলে নয় বরং শরীরের যে কোনো স্থানে তীব্র চুলকানি এবং ফুসকুড়ি হতে পারে।  


✓ কি কি ক্ষতি হতে পারে ?
ব্রিটিশ অ্যাসোসিয়েশন অব ডার্মাটোলজিস্ট আরও জানিয়েছে,
১. জেলপলিশ ব্যবহারকারীদের কোনো এক সময় নখ পড়ে যেতে পারে
২. ত্বকে ফুসকুড়ি হতে পারে
৩. আক্রান্ত ব্যক্তির শ্বাসকষ্ট হতে পারে
এই প্রতিক্রিয়া গুলোর মূল কারণ হচ্ছে সেই মেথাক্রাইলেট রাসায়নিকের  উপস্থিতি।
৪. অ্যালার্জি হওয়ার কারণ- নেইল এনহান্সমেন্ট, কৃত্রিম নখ ও কৃত্রিম চোখের পাপড়ির আঠা ব্যবহার করা।



চর্মরোগ বিশেষজ্ঞরা জেল, জেল পলিশ হোম কিটস ব্যবহারে নারীদের সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন। যেসব বিউটিশিয়ান এসব রাসায়নিক জাতীয় উপাদান নিয়ে কাজ করেন বা অন্যের হাতে এ ধরনের নেইলপলিশ বা কৃত্রিম নখ পরিয়ে দেন, তাদেরও অ্যালার্জি হওয়ার আশঙ্কা বেশি থাকে।


✓ কি ভাবে সতর্কতা অবলম্বন করতে হবে !
১. ড. অর্টন জানান, এ ক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে থাকেন বিউটিশিয়ান এবং যারা নেইল এনহান্সমেন্ট কাজের সঙ্গে জড়িত।
২. মেথাক্রিলেটযুক্ত নেইল পণ্যগুলো সরাসরি ত্বকের সংস্পর্শে না আনার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
৩. কাজ করার সময় নিট্রাইল গ্লাভস পরতে হবে এবং বাড়িতে ব্যবহার উপযোগী পণ্য বা হোম কিট ব্যবহারে সতর্ক হতে হবে।


গবেষণায় দেখা গেছে, এই রাসায়নিকে ২ দশমিক ৪ শতাংশ মানুষের আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি, সান দিয়েগো গবেষকদের প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, ভুল ইউভি ল্যাম্প ব্যবহার করা মানে জেল পলিশের ক্ষতি থেকে ঠিকঠাক নিরাময় হবে না এবং এতে অ্যালার্জির আশঙ্কাও বেশি থাকে। মানুষের ত্বকে ক্যান্সার সৃষ্টিকারী মিউটেশনের মাত্রা বাড়িয়ে দেয়।

 

No comments

Powered by Blogger.