কৃত্রিম বুদ্ধিমত্তা কি?

what-is-artificial-intelligence-how-to-work



গত কয়েক দশক ধরে কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) বেশ কয়েকটি সংজ্ঞা প্রকাশ পেয়েছে। যেমন জন ম্যাকার্থি নিম্নলিখিত সংজ্ঞাটি প্রদান করেছেন। তিনি বলেন, "এটি বিজ্ঞান এবং প্রকৌশল বুদ্ধিমান মেশিন তৈরি করা, বিশেষ করে বুদ্ধিমান কম্পিউটার প্রোগ্রামিং। এটি মানুষের বুদ্ধিমত্তা বোঝার জন্য কম্পিউটার ব্যবহার করার অনুরূপ কাজের সাথে সম্পর্কিত, তবে AI-কে জৈবিকভাবে পর্যবেক্ষণযোগ্য পদ্ধতিতে সীমাবদ্ধ রাখা যাবেনা।


এই সংজ্ঞার কয়েক দশক আগে কৃত্রিম বুদ্ধিমত্তার কথোপকথনের জন্ম দেন অ্যালান টুরিং। সেটি "কম্পিউটিং মেশিনারি অ্যান্ড ইন্টেলিজেন্স" দ্বারা চিহ্নিত করা হয়েছিল, যা 1950 সালে প্রকাশিত হয়েছিল।  


তাকে যখন জিজ্ঞেস করা হয়েছিল, "যন্ত্র কি চিন্তা করতে পারে?" সেখান থেকে তিনি একটি পরীক্ষার প্রস্তাব দেন, যা এখন "টুরিং টেস্ট" নামে পরিচিত। যেখানে একজন মানব প্রশ্নকারী একটি কম্পিউটার এবং মানুষের পাঠ্য প্রতিক্রিয়ার মধ্যে পার্থক্য করার চেষ্টা করবে।  


এই পরীক্ষাটি প্রকাশের পর থেকে অনেক পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে পার হয়েছে, এটি এআই-এর ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং সেই সাথে দর্শনের মধ্যে একটি চলমান ধারণা হিসাবে রয়ে গেছে, কারণ এটি ভাষাবিজ্ঞানের চারপাশে ধারণাগুলোকেই ব্যবহার করে।


স্টুয়ার্ট রাসেল এবং পিটার নরভিগ তারপরে কৃত্রিম বুদ্ধিমত্তার পরিচয় প্রকাশ করতে শুরু করেন, যা এআই-এর অধ্যয়নের অন্যতম প্রধান পাঠ্যপুস্তক হয়ে ওঠে। এতে তারা AI এর চারটি সম্ভাব্য লক্ষ্য বা সংজ্ঞা নিয়ে আলোচনা করে, যা যৌক্তিকতা এবং চিন্তাভাবনা বনাম অভিনয়ের ভিত্তিতে কম্পিউটার সিস্টেমকে আলাদা করে দেয়। 


✓ মানুষের দৃষ্টিভঙ্গি
১. সিস্টেম যা মানুষের মত চিন্তা করে
২. সিস্টেম যা মানুষের মত কাজ করে
 
✓ আদর্শ পদ্ধতি
১. সিস্টেম যা যুক্তিযুক্তভাবে চিন্তা করে
 ২. যৌক্তিকভাবে কাজ করে এমন সিস্টেম
 

অ্যালান টুরিং-এর সংজ্ঞা "মানুষের মতো কাজ করে এমন সিস্টেম"-এর আওতায় পড়ে। একদম সহজতর আকারে বলতে গেলে, কৃত্রিম বুদ্ধিমত্তা হল একটি ক্ষেত্র, যা যে কোনো সমস্যা সমাধান করার লক্ষ্যে কম্পিউটার বিজ্ঞান এবং শক্তিশালী ডেটাসেটকে একত্রিত করে দেয়।  


এটি লার্নিং মেসিন এবং গভীরভাবে শিক্ষার উপ-ক্ষেত্রগুলোকে অন্তর্ভুক্ত করে, যা প্রায়শই কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে একত্রে উল্লেখ করা হয়। এই শৃঙ্খলাগুলোই এআই অ্যালগরিদমের সমন্বয়ে গঠিত, যা বিশেষ সিস্টেমের মাধ্যমে ইনপুট ডেটার উপর ভিত্তি করে ভবিষ্যদ্বাণী বা শ্রেণী বিন্যাস তৈরি করে।


বছরের পর বছর ধরে কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণার মধ্য দিয়ে আজ এই অবস্থানে এসেছে। যারা এতদিন এই নিয়ে সমালোচনা করেছিল তারাই এখন OpenAI এর ChatGPTকে একটি টার্নিং পয়েন্ট বলে মনে করছেন। বিগত দিনগুলোতে জেনারেটিভ AI এত বড় আকারে দেখা গিয়েছে যে এর সাফল্যগুলো মানুষের কাছে গ্রহণযোগ্য হতে চলেছে। 


এটি এখন লাফিয়ে লাফিয়ে এগিয়ে যাচ্ছে প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ, জেনারেটিভ সফ্টওয়্যার কোড, প্রাকৃতিক তথ্য চিত্র এবং বিভিন্ন ধরণের ডেটার ব্যাকরণও শিখাতে পারে। জটিল ব্যকরণের সমাধান‌ও দিতে পারে।


এই প্রযুক্তির জন্য অ্যাপ্লিকেশন প্রতিদিন‌ই বাড়ছে। আমরা সবেমাত্র শুরু করছি।ব্যবসায় AI-এর ব্যবহারকে ঘিরে প্রচুর বিতর্ক হচ্ছে। সাথে সাথে নৈতিকতার চারপাশে কথোপকথন সমালোচনামূলকভাবে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। 


✓ দুর্বল AI বনাম শক্তিশালী AI
 দুর্বল এআই—যাকে ন্যারো এআই বা আর্টিফিশিয়াল ন্যারো ইন্টেলিজেন্স (এএনআই)-ও বলা হয়—এআই প্রশিক্ষিত এবং নির্দিষ্ট কাজ করার জন্য মনোনিবেশ করে। আজ আমাদের ঘিরে থাকা বেশিরভাগ AI দুর্বল AI দ্বারা চালিত হচ্ছে।


অতি'সংকীর্ণ' এই ধরণের AI এর জন্য আরও অনেক পথ পাড়ি দিতে হবে।কারণ এটি এখনও অনেক দুর্বল। যেমন, অ্যাপলের সিরি, অ্যামাজনের অ্যালেক্সা, আইবিএম ওয়াটসন এবং স্বায়ত্তশাসিত অনেক মোবাইল ফোনে এবং কিছু কিছু অ্যাপ্লিকেশনে সীমিত আকারে ব্যবহার হচ্ছে।


শক্তিশালী AI আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্স (AGI) এবং আর্টিফিশিয়াল সুপার ইন্টেলিজেন্স (ASI) নিয়ে গঠিত।  
কৃত্রিম সাধারণ বুদ্ধিমত্তা (AGI), বা সাধারণ AI হল AI এর একটি তাত্ত্বিক রূপ যেখানে একটি মেশিনের বুদ্ধিমত্তা মানুষের সমান হবে; এটিতে একটি স্ব-সচেতন চেতনা থাকবে, যা সমস্যা সমাধান করা, শিখা এবং ভবিষ্যতের জন্য পরিকল্পনা করার ক্ষমতা রাখে।  


কৃত্রিম সুপার ইন্টেলিজেন্স (এএসআই) - যা সুপার ইন্টেলিজেন্স নামেও পরিচিত মানুষের মস্তিষ্কের বুদ্ধিমত্তা এবং ক্ষমতাকে ছাড়িয়ে যাবে এটি। যদিও শক্তিশালী AI এখনও সম্পূর্ণভাবে তাত্ত্বিক, যার কোনো ব্যবহারিক উদাহরণ নেই, তার মানে এই নয় যে AI গবেষকরাও এর উন্নয়নের অন্বেষণ করছেন না।  



No comments

Powered by Blogger.