স্বয়ং আল্লাহ তা‘আলা কুরআনের হিফাযতের ওয়াদা করেছেন


allah-himself-has-promised-protection-quran



পবিত্র কুরআনের কোনো সূরা, আয়াত, এমনকি কোনো শব্দ, হরকত, নুকতার মধ্যে এমনিভাবে অর্থের মাঝেও বিন্দুমাত্র পরিবর্তন, পরিবর্ধন বা বিলুপ্তি আসেনি এবং কিয়ামত পর্যন্ত আসাও সম্ভব নয়। কারণ স্বয়ং আল্লাহ তা‘আলা কুরআনের হিফাযতের ওয়াদা অঙ্গীকার করেছেন এবং তা নিজের দায়িত্বে রেখেছেন। তিনিই কোরআনের রক্ষাকারী। 


অন্যান্য কিতাবগুলোকে তখনকার বিপথগামী লোকেরা অনেক কিছু পরিবর্তন করে ফেলেছে। কারণ আল্লাহ তা‘আলা দুনিয়াতে সেগুলোর হিফাযতের ওয়াদা করেননি। পবিত্র কুরআনের প্রতিটি সূরা, প্রতিটি আয়াত, প্রতিটি হরফ এমনকি প্রতিটি নুকতাহ ও হরকতের প্রতি ঈমান রাখতে হবে। কোন একটি অস্বীকার করলে ঈমান থাকবে না। কাফের হয়ে যাবে।


আল্লাহ তা‘আলার প্রেরিত কিতাবসমূহের ওপর ঈমান আনার অর্থ হলো, এ কথা বিশ্বাস করা যে, আল্লাহ তা‘আলা মানব জাতি ও জিন জাতির পথ প্রদর্শনের জন্যে ছোট-বড় বহু কিতাব হযরত জিবরাঈল আ. এর মাধ্যমে পয়গাম্বরগণের আ. ওপর নাযিল করেছেন, তারা সে সব কিতাবের দ্বারা নিজ নিজ উম্মতকে দ্বীনের কথা শিখিয়েছেন। 


উক্ত কিতাবসমূহের মধ্যে চারখানা প্রসিদ্ধ কিতাব, তাওরাত, যাবুর, ইঞ্জিল এবং কোরআন, যা প্রসিদ্ধ চারজন রাসূলের আ. ওপর নাযিল করা হয়েছে। তার মধ্যে কুরআন শরীফ সর্বশেষ কিতাব। এরপরে আর কোন কিতাব নাযিল হবে না। কিয়ামত পর্যন্ত কুরআন শরীফের হুকুমই চলতে থাকবে। 


কুরআন শরীফ ও তার ব্যাখ্যা হাদীস শরীফে তিনি দ্বীন সম্বন্ধীয় সব কথা বর্ণনা করে দিয়েছেন। কোনো অংশ গোপন রাখেননি। সুতরাং এখন নতুন কোনো কথা বা প্রথা চালু করা সঠিক হবেনা। দ্বীনের ব্যাপারে এরূপ নতুন কথাকে ইলহাদ বা বিদ‘আত বলে। যা অত্যন্ত মারাত্মক গুনাহ ও পথভ্রষ্টতা।


কুরআন-হাদীসের মনগড়া ব্যাখ্যা দেয়া কুফরী কাজ। কোনো ফরযকে অস্বীকার করা কুফরী কাজ। তেমনিভাবে কোনো হালালকে হারাম মনে করা বা কোনো অকাট্য হারাম বা গুনাহকে হালাল হিসাবে বিশ্বাস করা কুফরী। এর দ্বারা ঈমান চলে যায়। ঈমান থাকবে না।


এই জন্য আলেমগণ সব সময় সতর্ক করে আসছে, ঈমান রক্ষা করার জন্য।তাই আপনার ঈমান আপনাকেই রক্ষা করতে হবে, বুঝে শুনে চলতে হবে। কঠিন এই যুগে ঈমান টুকুও নিয়ে যদি বাঁচা না যায়, তাহলে বেঁচে আর লাভ কি। যার কথা শুনলেই হবেনা, যার তার ওয়াজ শুনলেই হবেনা। 


বর্তমান সময়ে হাতে আগুন রেখে চলার চেয়ে ঈমান তথা সঠিক ইসলামের উপর চলা কঠিন হয়ে পড়েছে। একটু ভালো পথে চলতে গেলে আপনার উপর অনেক ধরনের বিপদ আপদ আসতে শুরু করবে। বিদেশিদের নানান চাপে পড়তে হবে। বিধর্মীদের কুটচালে পড়তে হবে, স্বধর্মের নোংরা রাজনীতিতে পড়তে হবে। 


No comments

Powered by Blogger.