ম্যাকডোনাল্ড'স রেস্টুরেন্ট সংখ্যায় শীর্ষ পাঁচ দেশ

Top five countries by number of McDonald's restaurants



পৃথিবীতে চলছে খাদ্যের রাজনীতি। কারো ঘরে খাদ্যের সমাহার, কারো ঘরে খাদ্যের হাহাকার। কেউ খাদ্যের জন্য মরছে, কেউ খাদ্যের জন্য মারছে। এর‌ই মাঝে বেড়ে উঠছে খাদ্যের সমাচার। বহুজাতিক কোম্পানিগুলো আজ লাভের সুখে খোশমেজাজ। এরা একটু একটু করে শ্রম, বুদ্ধি দিয়ে আজ সফলতার শীর্ষে।পৃথিবীর সবচেয়ে বড় ফাস্টফুড চেইন এখন আমেরিকার হাতে। 


পৃথিবীর প্রায় বড় বড় চেইনগুলো আমেরিকা ভিত্তিক। এদের মধ্যে পৃথিবীর সবচেয়ে বড় ফাস্টফুড চেইন ম্যাকডোনাল্ড'স। ব্যবসায় বৈচিত্র্যে এটি এখন মানুষের পছন্দের শীর্ষে। পৃথিবীর প্রায় সব দেশেই রয়েছে এদের আধিপত্য। আজকে আমি আপনাদের জানাবো পৃথিবীর শীর্ষ পাঁচ দেশ, যেখানে ব্যাঙের ছাতার মত ছড়িয়ে আছে ম্যাকডোনাল্ডের শত শত আউটলেট। সেখান থেকেই আসছে মোটা মোটা অঙ্কের অর্থ। চলুন জেনে নিই। 


1. United States
Number of outlets – 13,436
People per outlet – 25178
খুব স্বাভাবিক ভাবেই যুক্তরাষ্ট্র এই তালিকায় শীর্ষে রয়েছে, কেননা এটির জন্ম‌ই হয়েছে যুক্তরাষ্টে। এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা চিনের প্রায় দিগুন। এই দেশের মানুষ গুলো ঐতিহাসিক এবং প্রাকৃতিক ভাবেই ফাস্টফুডের পাগল প্রেমী। যুক্তরাষ্ট্রের প্রতি ২৫১৭৮ জনের জন্য একটি করে ম্যাকডোনাল্ড রয়েছে। পৃথিবীর এক তৃতীয়াংশ ম্যাকডোনাল্ড রেস্টুরেন্ট যুক্তরাষ্ট্রেই রয়েছে।


2. China
Number of outlets – 4,978
People per outlet – 286384
ম্যাকডোনাল্ড চায়নার দ্বিতীয় বৃহত্তম ফুড ব্রান্ড। কেএফসি চায়নায় এক নাম্বার পজিশন দখল করে আছে। ম্যাকডোনাল্ড'স চায়নায় প্রথম রেস্টুরেন্টে খোলে ১৯৯০ সালে। সেটি ছিল শেনজিন স্পেশাল ইকোনমিক জোনে। সেই থেকে শুরু হয়ে আজ চায়নায় প্রায় পাঁচ হাজার রেস্টুরেন্ট রয়েছে ম্যাকডোনাল্ড'স এর। চায়নায় প্রতি ২৮৬৩৮৪ জনের জন্য একটি করে ম্যাকডোনাল্ড'স রয়েছে। 

3. Japan
Number of outlets – 2,968
People per outlet – 41763
জাপানিরা ম্যাকডোনাল্ডকে আঞ্চলিক ভাষায় মাকুডো বলে ডাকে। এটি জাপানের সবচেয়ে বড় ফাস্টফুড চেইন। এটি সর্বপ্রথম জিনজা প্রদেশে একটি ডিপার্টমেন্টাল স্টোর হিসেবে চালু করে। তারপর ১৯৭১ সালে টোকিওতে পদার্পণ করে। এরা সর্বপ্রথম মেনু হিসেবে জাপানের আঞ্চলিক খাবার গুলোকে প্রাধান্য দিয়ে ছিল, তারপর ধীরে ধীরে নিজস্ব মেনু নিয়ে আসে। আজ জাপানে সর্বমোট ২৯৬৮টি রেস্টুরেন্ট রয়েছে তাদের। তার মানে প্রতি ৪১৭৬৩ জন জাপানির জন্য রয়েছে একটি করে ম্যাকডোনাল্ড'স রেস্টুরেন্ট।


4. France
Number of outlets – 1,536
People per outlet – 42075
ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি ম্যাকডোনাল্ড'স রেস্টুরেন্ট রয়েছে ফ্রান্সে। ১৯৭২ সালে ম্যাকডোনাল্ড'স ফ্রান্সের বুকে প্রবেশ করে। ফ্রান্সের রাজধানী প্যারিসেই তাদের প্রথম রেস্টুরেন্ট চালু করে। তখনকার ফ্রান্সের মানুষ চায়নি যে আমেরিকা ভিত্তিক কোনো ব্র্যান্ড ফ্রান্সের বুকে প্রবেশ করুক কিন্তু খুবই সাবধানতার সাথে এবং বিচক্ষণতার সাথে ধীরে ধীরে ম্যাকডোনাল্ড ফ্রান্সে নিজেদের জায়গা করে নেয়। আজ ফ্রান্সের আনাচে কানাচে ছড়িয়ে পড়েছে এটি, এখন প্রতি ৪২০৭৫জনের জন্য একটি করে ম্যাকডোনাল্ড'স রেস্টুরেন্ট রয়েছে। এটিই এখন ফ্রান্সের এক নাম্বার ফাস্টফুড মেগা চেইন।


5. Canada
Number of outlets – 1,462
People per outlet – 26303
১৯৬৭ সালে ম্যাকডোনাল্ড'স তাদের যুক্তরাস্ট্রের বাহিরে প্রথম রেস্টুরেন্ট চালু করে কানাডায়। মোটামুটি সেখানকার ৮০ ভাগ রেস্টুরেন্টের মালিক কানাডার নাগরিক‌ই। যেখানে নাম মাত্র কিছু ম্যাকডোনাল্ড এর মালিক আমেরিকার। এখন আমেরিকার পরে কানাডায় সবচেয়ে বেশি মাথা পিছু রেস্টুরেন্ট রয়েছে ম্যাকডোনাল্ড'স এর। এটিই কানাডার সবচেয়ে বড় ফাস্টফুড চেইন।

যাইহোক; কোনো এক দিন হয়তো আপনার দোর গোড়ায়‌ও চলে আসতে পারে ম্যাকডোনাল্ড'স রেস্টুরেন্ট।‌ কারণ যে ভাবে পৃথিবী জুড়ে তাদের আধিপত্য বিস্তার হচ্ছে, এমনটি না হয়েও উপায় নেই। তাই আপেক্ষা করুন আর কিছু দিন, এছাড়া বলার কিছু নেই। ধন্যবাদ সবাইকে।

No comments

Powered by Blogger.