বিশ্বের সবচেয়ে বড় পাঁচটি ফাস্ট ফুড চেইন

The five largest fast food chains in the world





ক্রমাগত ক্রমবর্ধমান বাজারের কর্মক্ষমতা এবং অসামান্য পণ্য বিক্রয়সহ আয়ের কারণে শীর্ষ পাঁচটি ফাস্ট ফুড চেইন তাদের বিশাল ব্যবসার পরিধি সম্প্রসারণ করে চলছে। এই চেইনগুলো তাদের স্বতন্ত্র ব্র্যান্ডিং এবং বিশ্বজুড়ে সুপরিচিত মেনু আইটেমের জন্য সুপরিচিত।


ফাস্ট ফুড চেইনগুলো সাশ্রয়ী মূল্যের খাবার সরবরাহ করে যার কারণে তারা মন্দার সময় ভোক্তাদের কাছে আগ্রহী হয়ে উঠে। ফেড এই বছর আক্রমনাত্মক ভাবে সুদের হার বাড়িয়েছে যা পরবর্তী বছর মার্কিন অর্থনীতিকে মন্দার দিকে ঠেলে দেবে। আর্থিক বাজারগুলো ইতিমধ্যে সম্পদের দামে মন্দার সম্ভাবনায় মূল্য নির্ধারণ শুরু করেছে।  


ফলস্বরূপ, Wendys (WEN) এর মতো ফাস্ট ফুড চেইন স্টকগুলো এই বছর S&P 500 সূচককে ছাড়িয়ে যাচ্ছে৷ আমরা আশা করি বাজারের তলানি পর্যন্ত এই প্রবণতা অব্যাহত থাকবে। যাইহোক কথা না বাড়িয়ে চলুন জেনে নিই বিশ্বের সবচেয়ে বড় পাঁচটি ফাস্ট ফুড চেইন। 


1. McDonald's | ম্যাকডোনাল্ড'স
মার্কেট ক্যাপ: $183 বিলিয়ন
McDonald's (NYSE: MCD) হল বিশ্বের সবচেয়ে বড় ফাস্ট-ফুড রেস্তোরাঁ নেটওয়ার্ক এবং সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ড গুলোর মধ্যে একটি। তাদের ব্যবসা একশতর‌ও বেশি দেশে ঊনচল্লিশ হাজারেরও বেশি রেস্টুরেন্ট রয়েছে। ম্যাকডোনাল্ড'স (NYSE: MCD) প্রতিদিন প্রায় ৬৮ মিলিয়ন গ্রাহককে সেবা দিয়ে থাকে। হ্যামবার্গার হলো ম্যাকডোনাল্ডের সবচেয়ে সুস্বাদু এবং জনপ্রিয় আইটেম। ম্যাকডোনাল্ডস প্রতি সেকেন্ডে 75টি হ্যামবার্গার বিক্রি করে থাকে। ম্যাকডোনাল্ডস কোমল পানীয়, চিকেন স্যান্ডউইচ, ডেজার্ট এবং ফ্রেঞ্চ ফ্রাইসহ আরো অনেক খাবার বিক্রি করে।

2. Starbucks | স্টারবাক'স
মার্কেট ক্যাপ: $99.5 বিলিয়ন
Starbucks (NASDAQ:SBUX) ১৯৭১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। তিন বন্ধু, জেভ সিগল, গর্ডন বোকার এবং জেরি বাল্ডউইন, স্টারবাকস (NASDAQ: SBUX) প্রতিষ্ঠা করেছিলেন। তারা প্রথমে প্রিমিয়াম কফি আর মটরশুটি বিক্রি করতে চেয়েছিল কিন্তু শেষ পর্যন্ত তাদের কফি তৈরি এবং বাজারজাতকরণের দারুন কৌশলের কারণে কফি শপ হিসেবেই পরিচিত হয়ে উঠে। স্টারবাক'স দ্রুত আমেরিকান পশ্চিম উপকূলে কফি শপের একটি সুপরিচিত নেটওয়ার্ক হয়ে ওঠে। পরবর্তীতে পুরো পৃথিবী জুড়ে ছড়িয়ে পড়ে। আমেরিকার ওয়াশিংটনের সিয়াটলে তাদের সদর দপ্তর রয়েছে।


3. Chipotle Mexican Grill
Market Cap: $42 Billion
Chipotle (NYSE:CMG) হল মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি এবং কানাডার একটি দ্রুত-নৈমিত্তিক রেস্তোরাঁ। এটি 1993 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি মিশন স্টাইলে তৈরি ট্যাকো এবং বুরিটো, কডোবা মেক্সিকান গ্রিল, রুবিও'স কোস্টাল গ্রিল, মো'স সাউথওয়েস্ট গ্রিল এবং বাজা ফ্রেশের জন্য পরিচিত। কোম্পানির সদর দপ্তর নিউপোর্ট বিচ, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রে।


4. Yum! Brands, Inc. (NYSE: YUM)
Market Cap: $31 Billion
ইয়াম ব্র্যান্ডস (NYSE: YUM) 1997 সালে প্রতিষ্ঠিত হয়েছিল, এটি 150টি দেশে 50,000টিরও বেশি রেস্তোরাঁ রয়েছে, যার সদর দফতর মার্কিন যুক্তরাষ্ট্রের লুইসভিলে, কেনটাকিতে রয়েছে। ইয়াম! Brands, Inc. (NYSE: YUM) বিশ্বব্যাপী দ্রুত-পরিষেবা পরিচালনা করে। 


ব্যবসায়িক গ্রুপটি বিশ্বব্যাপী খুবই দ্রুত নেটওয়ার্ক তৈরি করতে থাকে, এই গ্রুপটি পরিচালনা করে, ফ্র্যাঞ্চাইজি করে এবং লাইসেন্স দেয়। দ্য হ্যাবিট বার্গার গ্রিল, কেএফসি, টাকো বেল এবং পিৎজা হাট হল এই গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান। এইগুলো এই গ্রুপের পরিচালিত রেস্তোরাঁর চেইনগুলোর মধ্যে বিখ্যাত কিছু চেইন। 1997 সালে পেপসিকো থেকে স্পিন অফ প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই ইয়াম এর ব্র্যান্ডগুলো বিশ্বের বৃহত্তম রেস্তোরাঁ কোম্পানিতে পরিণত হয় এবং আমাদের বৈচিত্র্যময় বৈশ্বিক ব্যবস্থায় প্রায় 1,500টি ফ্র্যাঞ্চাইজি প্রতিষ্ঠা করে যা 155টিরও বেশি দেশ এবং 55,000টিরও বেশি রেস্তোরাঁ পরিচালনা করে৷


কেএফসি, পিৎজা হাট এবং টাকো বেল ব্র্যান্ডগুলো যথাক্রমে চিকেন, পিৎজা এবং মেক্সিকান-স্টাইলের খাদ্য প্রস্তুত এবং সরবরাহের জন্য বিখ্যাত। হ্যাবিট বার্গার গ্রিল হল একটি দ্রুত-নৈমিত্তিক রেস্তোরাঁর ধারণা যা মেড-টু-অর্ডার চার্জগ্রিলড বার্গার, স্যান্ডউইচ এবং আরও অনেক কিছুতেই বিশেষজ্ঞ। KFC, Pizza Hut, Taco Belland, The Habit Burger, Grillbrands লক্ষ লক্ষ গ্রাহককে প্রতিদিন লোভনীয় খাবার এবং স্মরণীয় অভিজ্ঞতা দিয়ে আনন্দিত করে।


5. Restaurant Brands International
Market Cap: $17 Billion
দ্রুত-পরিষেবা এবং বর্ধমান রেস্তোরাঁগুলোর একটি শীর্ষস্থানীয় আন্তর্জাতিক চেইন হল রেস্টুরেন্ট ব্র্যান্ডস ইন্টারন্যাশনাল ইনক (NYSE:QSR)। এই ব্র্যান্ডের 100 টিরও বেশি দেশে এবং 27,000 টিরও বেশি ফুড চেইন রয়েছে। যার মোট মার্কেট ভ্যালু সতের বিলিয়ন ডলার। স্বাধীনভাবে পরিচালিত ব্র্যান্ডগুলো কয়েক দশক ধরে তাদের নিজ নিজ অতিথি, ফ্র্যাঞ্চাইজি এবং গ্রাহকদের সেবা করে আসছে। 


3G ক্যাপিটাল (ব্রাজিলিয়ান ইনভেস্টমেন্ট ফার্ম) যেটি আগে বার্গার কিং-এ ৫১ শতাংশ শেয়ার ছিল, তারা ছিল কোম্পানির বৃহত্তম শেয়ারহোল্ডার। কর্পোরেশন টরন্টো এবং নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জে ট্রেড করার জন্য তালিকাভুক্ত হয়েছে। তারা ব্যবসা শুরু করেন Popeyes প্রতিষ্ঠার মাধ্যমে, যা 2017 সালে ব্যাপক প্রসার লাভ করে। 


রেস্টুরেন্ট ব্র্যান্ডস ইন্টারন্যাশনাল ইনকর্পোরেটেড বিশ্বের বৃহত্তম দ্রুত পরিষেবা রেস্তোরাঁ কোম্পানিগুলোর মধ্যে একটি যার বার্ষিক সিস্টেম-ব্যাপী বিক্রয় $40 বিলিয়নেরও বেশি এবং ১০০ টিরও বেশি দেশে, ২৭০০০টিরও বেশি রেস্তোরাঁ রয়েছে৷ RBI বিশ্বের চারটি বিশিষ্ট এবং আইকনিক রেস্তোরাঁর ব্র্যান্ডের মালিক - TIM HORTONS®, BURGER KING®, POPEYES® এবং Firehouse SUBS®।  


No comments

Powered by Blogger.