কালিমা তাইয়্যেবা'এর দাবি এবং বিদ্যা

claims-lore-kalima-tayyiba


কালিমায়ে তাইয়্যেবা “লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ”


কালিমায়ে তাইয়্যেবার মাধ্যমে  আল্লাহ তা‘আলার সাথে আমরা ওয়াদাবদ্ধ হয়ে যাই যে, আল্লাহ ছাড়া আমাদের আর কোন মা’বুদ নেই। অর্থাৎ, আল্লাহ ব্যতীত আর কেউই ইবাদত পাওয়ার যোগ্য নয় বা অন্য কাউকে ইবাদত করার কোন সুযোগ নেই। একমাত্র আল্লাহ তা‘আলাই আমাদের সৃষ্টিকর্তা।


তিনিই আমাদের কল্যাণার্থে যা কিছু দরকার সব কিছুই সম্পন্ন করেছেন এবং দিয়েছেন। তিনি সমস্ত উত্তম গুণের পরিপূর্ণ অধিকারী। কোন দোষ-ত্রুটি তাঁর ধারে কাছেও ঘেষতে পারেনা। তার ফয়সালা ব্যতীত অন্য কারো হাতে আমাদের উপকার বা অপকারের সামান্যতম ক্ষমতাও প্রদান করা হয়নি। 


সৃষ্টিজীব দ্বারা বাহ্যিক ভাবে আমাদের কোন কল্যাণ বা অকল্যাণ সাধিত হলে সেটা মূলত আমাদের কর্মফলের ভিত্তিতে স্বয়ং আল্লাহ তা‘আলার সিদ্ধান্তের বহিঃপ্রকাশ মাত্র। সৃষ্টিজীবের নিজস্ব কোন ক্ষমতা নেই। তার ভিতরে যে ক্ষমতা আমরা লক্ষ্য করি, তা মূলতঃ আল্লাহ তা‘আলারই দেয়া ক্ষমতা।


সে ঐ ক্ষমতা প্রকাশ করতেও আল্লাহর হুকুমের মুখাপেক্ষী, একারণেই আগুনের জ্বালানোর ক্ষমতা সর্বক্ষণ গতিশীল থাকা সত্ত্বেও হযরত ইব্রাহীম আঃকে আগুন জ্বালাতে পারেনি, আরাম ও শান্তি দিয়েছিল। ধারালো ছুরির মধ্যে সর্বদা কাটার ক্ষমতা লক্ষ্য করা গেলেও ইসমাইল আঃকে কাটেনি। 


পানির মাঝে ডুবানো ক্ষমতা বিদ্যমান থাকা সত্ত্বে ঐ পানি হযরত মূসা আ.-এর সাথি সঙ্গীদের ডুবায়'নি। এরূপ সাহাবী হযরত আলা ইবনুল হাযরামী রাযি.-এর সৈন্যদলকে ডুবায়'নি। এসবের একটাই কারণ, সৃষ্টিজীবের ক্ষমতা প্রকাশ করতে হলেও ক্ষমতাদানকারী আল্লাহ তা‘আলার মুখাপেক্ষী হতে হয়।


তিনি নিষেধাজ্ঞা জারী করলে, কারও কোন ক্ষমতা প্রকাশ পেতে পারে না। আর তিনি আদেশ করলে সেটা বাঁধা দেয়া বা প্রতিহত করার ক্ষমতা কারও থাকে না।তাই এক বাক্যে স্বীকার করতেই হবে আল্লাহ তাআলা সর্বশক্তিমান সৃষ্টিকর্তা। তিনিই সকল ক্ষমতার মালিক। 


এজন্য নবী কারীম হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত ইবনে আব্বাস রাযি. কে বললেন- হে ইবনে আব্বাস! সমগ্র দুনিয়ার মাখলুকাত যদি তোমার কোন কল্যাণ বা ক্ষতি করতে চায় অথচ আল্লাহ তা‘আলা যদি না চান, তাহলে মাখলুক তোমার বিন্দুমাত্র উপকার বা ক্ষতি করতে পারবে না। 


আল্লাহ তা‘আলা যদি তোমার উপকার বা ক্ষতি করার সিদ্ধান্ত করেন তাহলে সমগ্র মাখলুকাত একত্র হয়েও তা প্রতিহত করতে সক্ষম হবে না।  আল্লাহ তা‘আলা আমাদের উপকার বা অপকার সাধনে কারো মুখাপেক্ষী নন। কিন্তু আমরা কারো উপকার বা অপকার করতে সম্পূর্ণ আল্লাহর মুখাপেক্ষী। 


No comments

Powered by Blogger.