ঘুমানোর আগে করণীয় |

A N I 

ANOWAR NURUL ISLAM 

BEFORE BED I WILL 

ঘুমানোর আগে করণীয় 



【1】 WASH FACE.
ঘুমানোর আগে ভালো ভাবে মুখ ধোয়া অত্যন্ত জরুরী । পরিস্কার পানি দিয়ে ভালো ভাবে মুখ ধুয়ে নিলে মুখে ব্রণ কিংবা অনাকাঙ্ক্ষিত কোন ক্ষতির আশঙ্কা থাকে না ।

【2】 BRUSH TEETH.
ঘুমানোর আগে দাঁত ব্রাশ করা অবশ্যই কর্তব্য । কেননা খাওয়া দাওয়া করে ঘুমানোর পর যদি দাঁতের ভেতর কোন খাবার লেগে থাকে তাহলে সেটা জীবাণু বহন  আপনার দাঁতকে নষ্ট করে দেবে । তাই ব্রাশ করা জরুরী ।

【3】 MOISTURIZE.
হাতে, পায়ে ,শরীরের বিভিন্ন স্থানে লোশন করা । কারণ রাতে শরীরের শুকনো ভাব টানে । শরীর হাত পা ঠোঁট এগুলো ফেটে যায় । তাই ময়েশ্চারাইজ করে নিতে হবে ।

【4】 WEAR CLEAN SOCKS.
আরামদায়ক ঘুমের জন্য উপযোগী পোশাক অত্যন্ত জরুরী । ঢিলেঢালা এবং নরম সূতোর কাপড় পরিধান করতে হবে । তাহলে শরীর চুলকাবে না ।

【5】 TURN PHONE ON AIRPLANE MODE.
আপনার মোবাইল ফোন এয়ারপ্লেন মুডে করে নিতে হবে । যাতে ঘুমন্ত অবস্থায় কল না আসে । কারণ গভীর ঘুম অবস্থায় হঠাৎ কল বেজে উঠলে আপনার মস্তিষ্কের ক্ষতি হতে পারে ।

【6】 SET ALARM.
মোবাইল কিংবা টেবিল ঘড়িতে alarm চালু করে দিতে হবে । কেননা পরের দিন সময়মতো উঠে কর্মসংস্থানে যোগ দেয়া জরুরী । তাই অনেকের ঘুম থেকে উঠতে সমস্যা হয় তাই সংকেত চালু করে রাখতে হবে ।

【7】 LAY OUT CLOTHES FOR TOMORROW.
আগামীকালের জন্য জামাকাপড় তৈরী করে রাখতে হবে । আপনি ছাত্র হোন আর চাকুরী জীবি হোন ,কর্মস্থলে সঠিক সময়ে যোগদান করতে হলে এটি অত্যন্ত জরুরী ।

【8】 REVIEW PLANNER + TO DO'S.
গতকালের কর্ম গুলি পর্যালোচনা করা এবং আগামীকালের করণীয় ঠিক করে রাখতে হবে । একজন মানুষের জন্য প্রতি রাতে এই কাজটি অত্যন্ত জরুরী । গতকাল আমি কি করেছি এবং আগামীকাল আমি কি করবো এই দুই বিষয়ে পর্যালোচনা করা খুবই গুরুত্বপূর্ণ ।

【9】 READ 1 CHAPTER OF A BOOK.
প্রতিদিন ঘুমানোর আগে শিক্ষণীয় যে কোন ব‌ইয়ের একটি পাতা পড়ে রাখা ভালো । হতে পারে ধর্মীয় কোন ব‌ই ।

【10】 PRAY.
সর্বশেষ ঘুমানোর আগে প্রার্থনা করে নিতে হবে । আপনি যেই ধর্মের অনুসারী হোন না কেন , প্রত‍্যেক ধর্ম অনুসারে প্রার্থনা করে নিতে হবে । কারণ ঘুম আর মৃত্যু সমান কথা । তাই ভালো কিছু প্রার্থনা করে ঘুমানোই উত্তম ।

■ END TALK ।  
ঘুম মানুষের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ‍্যায় । মানব জীবনের সব গুলো কর্মসূচি পালন করে ভালো থাকার জন্য । প্রতিদিন নির্দিষ্ট সময় অনুযায়ী আমল নিয়ে ঘুম যাওয়া জরুরী । না হয় মানুষ অসুস্থ হয়ে পড়তে পারে ।
নানান রকমের রোগে আক্রান্ত হতে পারেন । নিয়মিত ঘুম না হলে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায় । তাই ঘুম যেন আরাম দায়ক হয় সেই দিকে নজর দিতে হবে।

LOVE AND RESPECT TO ALL
A N I .



Powered by Blogger.