দাঁত'কে সাদা বানানোর উত্তম উপায়

way to make teeth 'white
দাঁত'কে সাদা বানানোর উত্তম উপায়

way to make teeth 'white


সুন্দর মিষ্টি একটুখানি হাসির জন্য অবশ্যই ঝকঝকে গুচ্ছগুটি সাদা দাঁতের প্রয়োজন। অনেক সুমিষ্ট ভাষাও পিকে হয়ে যায় শুধু নোংরা লালচে দাঁতের কারণে। তাই দাঁতের যত্ন নেওয়া উচিত এবং দাঁতকে সবসময় সাদা ঝকঝক রাখার চেষ্টা করা। আমরা সবাই প্রতিদিনই সকালে কিংবা রাতে ঘুমানোর আগে ব্রাশ করে থাকে কিন্তু সত্যি কথা বলতে, দাঁতের যত্ন কিংবা দাঁত সাদা রাখার জন্য এটুকু যতেষ্ট নয়। আপনি যদি সবসময় আপনার দাঁতকে সাদা রাখতে চান তাহলে আপনাকে কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে।


|●| দাঁত সাদা ও ঝকঝকে করার উপায়

● আপেল এবং স্ট্রবেরিতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যালিক অ্যাসিড যা দাঁত সাদা করার একটি চমত্‍কার প্রাকৃতিক উপাদান। নিয়মিত ফল খেলে দাঁতে সহজে দাগ পড়ে না বা লালচে হয় না।
● সবুজ শাক এবং ব্রকলির মতো সবজি দাঁত থেকে দাগ দূর করতে সাহায্য করে। সালাদে গাজর খাবেন নিয়মিত, এতে দাঁত ভালো থাকবে আর গাজর থেকে পাবেন প্রচুর ভিটামিন-এ।


● নিয়মিত ব্রাশ করার পরও যদি দাঁতের লালচে ভাব দূর না হয়, মাঝেমধ্যে  অল্প পরিমান বেকিং সোডা দিয়ে দাঁত পরিষ্কার করুন। বেকিং সোডার সঙ্গে একটুখানি লবণ মিশিয়ে নিলে ভালো ফল পাওয়া যাবে।
● এক চিমটি লবণ ও কয়েক ফোঁটা লেবু দিয়ে দাঁত মাজলে দাঁত সাদা হয়। কমলার খোসার ভেতরের অংশও সমান কার্যকর। আপেল সিডার ও সাদা ভিনেগার দাঁত সাদা করতে পারে।


● অলিভ ওয়েলও দাঁত সাদা করার ক্ষেত্রে দারুণ কার্যকর। সামান্য তুলোর মধ্যে তিন থেকে চার ফোঁটা অলিভ ওয়েল নিয়ে দাঁতে ঘষুন। এরপর ব্রাশ করে ফেলুন, দাঁত অনেক সাদা হয়ে যাবে।
● কলার খোসা দিয়েও দাঁত সাদা করতে পারেন। একটি কলার খোসা ছাড়িয়ে খোসার ভেতরের অংশটা দাঁতে ঘষুন। কিছুক্ষণ পর পানি দিয়ে কুলি করুন, অনেকটাই হলদে ভাব দূর হয়ে যাবে।


● ড্রাই ফ্রুট বা শুকনো ফল যেমন কিশমিশ দাঁত সাদা রাখতে সাহায্য করে। চিনি ছাড়া চুইংগাম দাঁতের দাগ দূর করার একটি চমত্‍কার উপায়। এটি দাঁতকে সাদা রাখতে সাহায্য করে।
● দুগ্ধজাত খাবার, যেমন দই এবং পনির দাঁতের এনামেল বজায় রাখতে সাহায্য করে। দুধ এবং দুগ্ধজাত খাবারে রয়েছে প্রচুর  ক্যালসিয়াম, যা দাঁতের জন্য অত্যন্ত জরুরি।




No comments

Powered by Blogger.