হোটেল এবং ভাড়া বাড়িতে লুকানো ক্যামেরা খুঁজে বের করার তিনটি সহজ উপায়

Find hidden cameras in hotels and rental homes  Three easy ways to find out


হোটেল এবং ভাড়া বাড়িতে লুকানো ক্যামেরা খুঁজে 
বের করার তিনটি সহজ উপায়

হোটেল কক্ষ এবং ভাড়া বাড়িতে লুকানো ক্যামেরার ভয় ভিত্তিহীন নয়,
নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, যারা বাড়ি থেকে দূরে হোটেল কিংবা ভাড়া বাড়িতে থাকেন তাদের স্পাই ক্যামেরা হতে সতর্ক থাকা জরুরি।
বুধবার: 
জুন: ২৪: ২০২২


রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট কোম্পানি IPX1031-এর একটি সমীক্ষা অনুসারে, 11% অবকাশকালীন বাড়ি ভাড়াকারী বলেছেন যে তারা থাকার সময় একটি গোপন ক্যামেরা পরিলক্ষন করেছেন। 

স্পাই ক্যামেরা কোন নতুন সমস্যা নয়।  নিউইয়র্ক-ভিত্তিক অলাভজনক সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ অনুসারে, দক্ষিণ কোরিয়ায়, 2013 থেকে 2018 সালের মধ্যে গোপন ক্যামেরা দিয়ে চিত্রগ্রহণের 30,000-এরও বেশি ঘটনা পুলিশের কাছে রিপোর্ট করা হয়েছিল।

গোয়েন্দা সংস্থা গ্লোবাল থ্রেট সলিউশনের সিইও কেনেথ বোম্বাস বলেছেন, জনসাধারণের ক্রমবর্ধমান সক্ষমতার সাথে মিলিত এই ধরনের ক্যামেরা গুলোর মানিয়ে নেওয়ার যোগ্যতা এবং সস্তাতার কারণে লুকানো স্পাই ক্যামেরা রিপোর্টের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

তাই বিশেষজ্ঞরা হোটেল কক্ষ এবং ভাড়া বাড়িতে লুকানো গুপ্তচর ক্যামেরা সনাক্ত করার সহজ কিছু পদ্ধতি আবিষ্কার করেছেন। আজ আপনাদের সাথে সেই বিষয়ে আলোচনা হবে।


1. আপনি নিজেই অনুসন্ধান পরিচালনা করুন
লুকানো ক্যামেরা খোঁজার সময় বাথরুম এবং শয়নকক্ষের মতো এলাকা দিয়ে শুরু করুন। কেনেথ বোম্বাস বলেছেন, এয়ারবিএনবি হোষ্টরা তাদের বাড়িতে ক্যামেরা রাখার অনুমতি দিয়েছে, তবে অবশ্যই তাদের অতিথিদের জানাতে হবে এবং ক্যামেরাগুলো ব্যক্তিগত জায়গায় স্থাপন করা যাবেনা।

প্রায় সব গোপন ক্যামেরা ঘরের ডিভাইসে লুকানো থাকে, যেমন লাইট, থার্মোস্ট্যাট এবং প্লাগড ক্লক রেডিওতে। বেশিরভাগ স্পাই ক্যামেরা বৈদ্যুতিক উৎস বা ইলেকট্রনিক্স ডিভাইসের সাথে সংযুক্ত থাকে, তাই সাধারণ মানুষের পক্ষে বোঝা কঠিন হয়ে পড়ে।

কেনেথ বোম্বাস বলেছিলেন, যে তিনি কোনো বেডরুমে উঠলে প্রথম যে কাজটি করেন তা হল ঘড়ির রেডিওগুলোকে আনপ্লাগ করে একটি ড্রয়ারে রেখে দেন। সিকিউরিটি কনসালটিং ফার্ম অ্যাডভান্সড অপারেশনাল কনসেপ্টের সিইও মাইকেল ও’রউরকেও বলেছেন এক‌ই কাজ করার জন্য এবং তিনি ঠিক তাই করেন।

কেনেথ বোম্বাস বলেন, "আপনি যদি ফ্ল্যাশলাইট দেখতে পান এবং সেগুলো এমন কিছুতে আলোকিত করে যা আপনি মনে করেন যে সম্ভবত ক্যামেরাটি সেখানেই লুকিয়ে রাখতে পারে, আপনি সেখানেই অনুসন্ধান করে দেখতে পারেন, যা একটি গোপন ক্যামেরা সনাক্ত করার সুন্দর উপায়।

2. Wi-Fi নেটওয়ার্ক দেখুন
দূর থেকে দেখার জন্য একটি লুকানো ক্যামেরা অবশ্যই একটি স্থানীয় Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকতে হবে। ফিঙের মতো Wi-Fi স্ক্যানিং অ্যাপগুলো নেটওয়ার্কে থাকা ডিভাইস গুলোকে চিহ্নিত করতে পারে, যে সেখানে ক্যামেরা আছে কিনা। 

যারা ক্যামেরা লুকিয়ে রাখে তারা লাইভ ভিডিও ফুটেজ স্ট্রিম করার জন্য একটি পৃথক Wi-Fi নেটওয়ার্ক ব্যবহার করতে পারে, তবে Wi-Fi স্ক্যানিং অ্যাপগুলো একটি বাসস্থানে কতগুলো নেটওয়ার্ক রয়েছে তাও সনাক্ত করতে পারে। কিন্তু কোডি কিনজি, ডেটা সিকিউরিটি অ্যান্ড অ্যানালিটিক্স ফার্ম ভারোনিসের নিরাপত্তা গবেষক, সতর্ক করে দিয়েছিলেন যে একটি নেটওয়ার্ক স্ক্যানার সবকিছু নাও ধরতে পারে।

পরবর্তী জিনিসটি আপনি করতে পারেন এমন ডিভাইসগুলো সন্ধান করা যা তাদের নিজস্ব নেটওয়ার্কের নাম সম্প্রচার করে। ব্লুটুথ এবং ওয়াই-ফাই নেটওয়ার্কের নাম সম্প্রচার করে এমন ডিভাইসগুলো খুঁজে পেতে WiGLE এর মতো অ্যাপগুলো ব্যবহার করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।


3. একটি স্পাই ক্যামেরা ডিটেক্টর কিনুন
 যদি অন্য সব ব্যর্থ হয়, স্পাই ক্যামেরা ডিটেক্টর লুকানো ক্যামেরার সাথে সংযুক্ত রেডিও ফ্রিকোয়েন্সিগুলোর জন্য স্ক্যান করতে পারে।  এগুলোপ সহজেই Amazon বা AliExpress এর মত ওয়েবসাইট থেকে অনলাইনে কেনা যায়।

 কিন্তু মাইকেল ও’রউরক উল্লেখ করেছেন যে এই পদ্ধতিটি শুধুমাত্র তখনই কাজ করে যখন লুকানো ক্যামেরা ডেটা প্রেরণ করে। মাইকেল ও’রউরক আরো বলেন, এদের অনেকের কাছে এখন এসডি কার্ড রয়েছে যা কেউ চলে যাওয়ার পরে পুনরুদ্ধার করার জন্য ডেটা সঞ্চয় করে, এবং তাই এগুলো সনাক্ত করা অনেক বেশি কঠিন।

 কেনেথ বোম্বাস বলেন, যে যদি একটি রেডিও ফ্রিকোয়েন্সি স্ক্যানার কেনা সম্ভব হয় তবে চেষ্টা করে দেখতে পারেন, তবে সস্তাগুলো সম্ভবত তেমন ভাল নয়। তাই এই ব্যাপারে ভালো করে বুঝে নিতে হবে। যেযন যদি এর মূল্য $30 হয়, তবে এটি সম্ভবত তেমন ভাল হবে না। বোম্বাস বলেছেন।ভালোর জন্য একশত বা $1,000 এর বেশি খরচ হতে পারে।


|∆| গোপন ক্যামেরা খুঁজে পাওয়ার পর আপনার করণীয়।
একটি গোপন ক্যামেরা সনাক্ত করার পরে, এটিকে ক্ষতি না করে বা নষ্ট না করে অবিলম্বে এটির সংযোগ বিচ্ছিন্ন করুন কারণ ক্যামেরার ফার্মওয়্যারে সনাক্তকারীর তথ্য থাকতে পারে। 

হোটেলের কক্ষে পাওয়া গোপন ক্যামেরাগুলো হোটেলের রিসিপশন ডেস্কে গিয়ে রিপোর্ট করা উচিত। তাদের কাছে অন্য রুমের অনুরোধ না করে অন্য হোটেলে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। কেননা একবার একটি রুমে একটি ক্যামেরা খুঁজে পেলে সেই পুরো হোটেলের অন্য কোনও রুমে বিশ্বাস করবেন না।

বিশেষজ্ঞরা মনে করেন, পুলিশের কাছে গোপন ক্যামেরা রিপোর্ট করা উচিত এমনকি যদি এটি শুধুমাত্র ডকুমেন্টেশনের উদ্দেশ্যে হয় তখন মামলা বা ফৌজদারি অভিযোগ অনুসরণ করা উচিত। নিজেকে রক্ষা করার জন্য সবসময় সাধারণ জ্ঞানের পদক্ষেপ নেবেন।  এবং বুঝতে হবে যে আপনি এবং আপনার পরিবারের মান সম্মান রক্ষা করা আপনার‌ই দায়িত্ব।


No comments

Powered by Blogger.