সম্পর্ক ভালো রাখার উত্তম উপায়

সম্পর্ক ভালো রাখার উত্তম উপায়

Relationship


সম্পর্ক টিকিয়ে রাখতে চাইলে টিপস জানার প্রয়োজন নেই। নিজের মেধা খাটিয়ে টিকিয়ে রাখার চেষ্টা করুন। শত আলাপচারিতায় আপনার ব্যর্থতার ভার আপনাকেই ব‌ইতে হবে, যদি না কাজে আসে। বিশ্বাস দিয়ে কিছু বিষয় বিবেচনা করে দেখুন, সফলতা কামনা করছি।

কয়েকটি ওয়েবসাইট ঘাঁটাঘাঁটি করে জানার চেষ্টা করেছি সম্পর্ক কি ভাবে ভালো রাখা যায়, কারণ কখনো কখনো নিজের সম্পর্কটা নিয়েও যে প্রচন্ড টানাহেঁচড়ায় পড়ে যাই। প্রত্যেক মানুষের এমন বাজে অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়। তাই সবসময় সতর্ক থাকা উচিত। 


✓ মনের ইচ্ছা লুকিয়ে রাখবেন না 
দুজনই কী চান সেটি দুজনেরই কাছে প্রকাশ করুন। কখনো নিজের ইচ্ছেকে সঙ্গীর কাছে লুকিয়ে রাখবে না। দেখবেন সম্পর্কে তখন আর হতাশা কাজ করবে না।

✓ নেতিবাচক না হয়ে ইতিবাচক হয়ে যান 
নেতিবাচকের থেকে বেশি ইতিবাচক হওয়ার চেষ্টা করুন। চাইলে সবকিছুতে ভুল ধরা সম্ভব। কী লাভ বলুন ভুল ধরে? আপনি তো আর তাকে ছেড়ে চলে যাবেন না। অযথা সম্পর্কে টানাপড়েন শুরু হবে। তাই প্রতিটি জিনিসই ইতিবাচক দৃষ্টিতে দেখার চেষ্টা করুন।


✓ সঙ্গীর সঙ্গে সময় ব্যয় করুন 
নিজেরা সময় কাটানোর চেষ্টা করুন। কাজ কর্ম, চাকরি, আত্মীয়স্বজন সব কিছুর বাইরে নিজেরা কিছুটা সময় কাটান। এটা সম্পর্ককে মজবুত করতে সাহায্য করবে। নিজেদের মধ্যে ভারসাম্য চলে আসবে। 

✓ বিরক্ত না হয়ে বোঝার চেষ্টা করুন 
আপনার সঙ্গী আপনার কথামত কিছু না করলে আপনি হয়তো তার ওপর খুবই বিরক্ত হন এবং তাঁর সঙ্গে খারাপ আচরণ করেন। ফলে আপনাদের মধ্যে ঝগড়াও হয়ে থাকে। এখন থেকে এই কাজ আর করবেন না, যদি সম্পর্ক ভালো রাখতে চান। 


✓ বন্ধুত্বপূর্ণ আচরণ করুন
কোনো কিছু মন মতো না হলে ক্ষেপে না গিয়ে তাঁর সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করুন, জানার চেষ্টা করুন কেন করা হয়নি। এমন আচরণ করলে পরবর্তী সময়ে নিজেকে শুধরে নেবে।

✓ মতের অমিল খতিয়ে দেখুন 
মতের অমিলের কারণে প্রায় ঝগড়া করতে হয়। দুজনই কথা বলে জানার চেষ্টা করুন কেন আপনাদের মতের অমিল হয়। কোন বিষয়টিতে আপনারা দ্বিমত প্রকাশ করেন। যখনই বিষয়টি বেরিয়ে আসবে দেখবেন পরে আর আপনাদের মধ্যে মতের অমিল হবে না। 


✓ মাঝে মাঝে উপহার দিয়ে খুশি করুন 
সবসময় উপহার দেওয়ার জন্য উপলক্ষের প্রয়োজন হয় না। যেকোনো কারণেই উপহার দেওয়া যায়। হঠাৎ করেই একটা উপহার দিয়ে চমকে দিন। দেখবেন কতটা খুশি হয়। এটা আপনাদের সম্পর্কের জন্য ভালো।

✓ সকল কাজের প্রশংসা করুন 
প্রত্যেকটি কাজকে মূল্যায়ন করার চেষ্টা করুন। তাঁর কষ্টকে মেনে নিতে শিখুন। তাঁর প্রশংসা করুন। দেখবেন, পরবর্তী সময়ে কাজের ক্ষেত্রে উৎসাহ পাবেন এবং আপনার প্রতি তাঁর বিশ্বাস তৈরি হবে।


অবশেষে আপনাদের সাথে একটা বিষয় শেয়ার করতে চাই, সেটা হচ্ছে আমার অভিজ্ঞতা। আমার অভিজ্ঞতার আলোকে আমি আমার সম্পর্ক টিকিয়ে রেখেছি শুধু মাত্র নমণীয়তায়। কিন্তু ভাববেন না একটু বেশীই হয়ে গেল ! আসলেই হয়নি। মনে রাখবেন, সে ক্ষতি আপনার বিচ্ছেদের চেয়ে মোটেও বেশি নন। নিতান্তই সময়ের ব্যাপার। 


No comments

Powered by Blogger.