ত্বকের কালো ফোটা ফোটা দাগ পড়ার কারণ এবং প্রতিকার

Causes and remedies for dark spots on the skin



EXTRA CARE 
✓ ত্বক সব সময় পরিষ্কার রাখুন 
✓ ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না
✓ রোদে যাওয়ার আগে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করুন
✓ দিনে অন্তত দুইবার ভালো করে মুখ ধোয়ার চেষ্টা করুন
✓ নিয়মিত আট ঘণ্টা ঘুমান আর দুশ্চিন্তা থেকে দূরে থাকুন।


রোদ, ময়লা-ধুলাবালি, ভুল ডায়েট ও দুশ্চিন্তার কারণে ত্বকে কালো ছোপ ছোপ দাগ পড়ে। যা কোনো ক্রিম বা লোশন দিয়ে সহজে যায় না। গবেষকরা মনে করেন, এ ধরনের ত্বকের অসুবিধায় ঘরোয়া চিকিৎসা খুব ভালো কাজে আসে। 

ঘরোয়া চিকিৎসায় যে সব উপকরণ ব্যবহার করা হয়ে থাকে সেগুলোতে কেমিকেলের উপস্থিতি একবারে থাকে না বললেই চলে। ফলে এর থেকে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না। আর এতে খুব যে টাকা খরচ হয়, তাও কিন্তু নয়! এ ক্ষেত্রে প্রাকৃতিক উপায়ে এই দাগ দূর করতে পারেন। যার কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।


✓ পেঁয়াজের রস

ত্বকের কালো ফোটা ফোটা দাগ দূর করার সবচেয়ে কার্যকরী হচ্ছে পেঁয়াজ। প্রথমেই পেঁয়াজ বেটে রস বের করে নিতে হবে। তারপর তুলা দিয়ে এই রস পুরো মুখে ভালো করে লাগাতে হবে। আপনি চাইলে পেঁয়াজের রসের সঙ্গে একটুখানি মধু মিশিয়ে মুখে লাগাতে পারেন। অন্ততঃ বিশ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ধীরে ধীরে দাগ চলে যাবে। 

✓ লেবুর রস 

বিজ্ঞান বলছে, লেবুর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা ত্বকের কালো কালো দাগ দূর করতে পারে। রসালো একটি লেবু ভালো করে ধুয়ে কেটে এর রস বের করে নিন। এরপর তুলা দিয়ে লেবুর রসটুকু পুরো মুখে আস্তে আস্তে ঘুরিয়ে ঘুরিয়ে লাগিয়ে রাখুন। লেবুর রস শুকিয়ে গেলে পানি দিয়ে মুখোমন্ডল ধুয়ে ফেলুন। উত্তম ফলাফল পেতে নিয়মিত দুই সপ্তাহ এক‌ই নিয়মে ব্যবহার করুন। 

✓ টমেটোর রস

মুখের কালো কালো ফোটা দাগ দূর করার জন্য বহুভাবে টমেটো ব্যবহার হয়ে আসছে। এর প্রাকৃতিক পুষ্টিগুণ এই দাগ দূর করতে সাহায্য করে। প্রথমে টমেটো ভালো করে ধুয়ে ফ্রিজে রাখুন। মোটামুটি ঠান্ডা হয়ে গেলে ফ্রিজ থেকে টমেটো বের করে কেটে মুখে হালকা ভাবে ঘুরিয়ে ঘুরিয়ে ঘষে ঘষে লাগাতে হবে। কালো দাগ দূর করতে দিনে অন্তত দুবার এভাবে মুখে ঠান্ডা টমেটোর রস লাগাতে হবে।

✓ আলুর রস

আলুর রস দিয়ে মুখের কালো দাগ দূর করতে বললে আমি আপনাকে থ্রি স্টার দেবো। কেননা আলু প্রাকৃতিক গুণাগুণে ভরপুর। আলু খুব সহজেই হাতের নাগালেই পাওয়া যায়। প্রথমেই আলুটি ভালো করে ধুয়ে নিন। এরপর আলুর রস বের করে নিন। এরপর আলুর রসের সাথে একটু মধু মিশিয়ে মুখে লাগাতে হবে। এতে অনেক দ্রুত ত্বকের কালো দাগ দূর হয়ে যাবে। এই পদ্ধতি অনেক ফলপ্রসূ হলেও প্রমাণিত। 

✓ চন্দনের গুঁড়ো

সৌন্দর্য চর্চায় কিংবা সুগন্ধি প্রসাধনী জগতে চন্দন আজো এক উচ্চবিলাসী উপাদানের নাম। চন্দনের গুঁড়ো কালো দাগ দূর করার পাশাপাশি ত্বককে কোমল ও মসৃণ করে। এরজন্য আপনাকে গোলাপজল অথবা গ্লিসারিনের সঙ্গে চন্দনের গুঁড়ো মিশিয়ে মুখে লাগাতে হবে। শুকিয়ে গেলে হালকা কুসুম কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ফলাফল ভালো পেতে সপ্তাহে অন্তত তিনবার ব্যবহার করতে হবে। 

✓ কাজুবাদাম

কাজুবাদাম একটু দামি বটেই এর কাজ‌ও অনেক। শারীরিক সুস্থতা আর ঘাটতি মেটাতে কাজুবাদাম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কাজুবাদাম মুখের কালো দাগ দূর করতে বেশ কার্যকরী, এরজন্য দশটি কাজুবাদাম সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে বাদাম বেটে এর সঙ্গে চন্দনের গুঁড়ো ও মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে আধা ঘন্টা অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন।



No comments

Powered by Blogger.