প্রাকৃতিকভাবে মায়ের বুকের দুধ বৃদ্ধি করার উপায়

Ways to increase breast milk naturally


Ways to increase breast milk naturally


মায়ের বুকের দুধ শিশুর সকল পুষ্টির চাহিদা তো পূরণ করেই, একই সঙ্গে শিশুর শরীরে অ্যান্টিবডি তৈরি করে, যা শিশুকে বিভিন্ন সংক্রমণ থেকে রক্ষা করে, অ্যালার্জি প্রতিরোধ করে এবং বেড়ে ওঠার সাথে সাথে অ্যাজমা ও ওবেসিটির ঢাল হিসেবে কাজ করে। যে সব শিশুরা মায়ের দুধ থেকে বঞ্চিত হয়, তারা শারীরিক ভাবে দুর্বল হয়, রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। কমপক্ষে এক বছরের খাদ্য হিসেবে মায়ের দুধ সর্বোৎকৃষ্ট। 

অনেক সময় শিশুরা মায়ের কাছ থেকে পর্যাপ্ত পরিমাণের দুধ পায় না। তাতেই দেখা দেয় অনেক সমস্যা। তাই প্রাকৃতিক কিছু উপায়ে মায়ের বুকের দুধ বৃদ্ধি করা সম্ভব। চলুন জেনে নেয়া যাক। 


In this Article
✓ মায়ের বুকের দুধের প্রয়োজনীয়তা
✓ মায়ের বুকের দুধের উপকারিতা
✓ মায়ের বুকের দুধ বৃদ্ধির উপায়
১. ঘন ঘন বাচ্চাকে দুধ দিন
২. সঠিক পদ্ধতিতে দুধ খাওয়াতে হবে 
৩. দুধ খাওয়ানোর সময় নির্দিষ্ট করা যাবে না 
৪. প্রচুর পরিমাণে পানি পান করুন
৫. খাদ্য অভ্যাস পরিবর্তন করতে হবে 
৬. গরম দুধের সাথে জিরা মিশিয়ে পান করুন
৭. গরম দুধের সাথে দারুচিনি গুঁড়ো মিশিয়ে পান করুন 


১. ঘন ঘন বাচ্চার মুখে দুধ দিন
অনেকেই বাচ্চার মুখে ঘন ঘন দুধ দিতে বিরক্ত বোধ করেন, এটি ভুলেও করা যাবেনা। চেষ্টা করবেন বাচ্চাকে দিনে তিন ঘন্টা এবং রাতে চার ঘন্টা পর পর দুধ খেতে দিতে। চিকিৎসকদের মতে, যত বেশি দুধ খাওয়ানো হয় তত বেশি দুধ উৎপাদন হয়ে থাকে। 


২. সঠিক পদ্ধতিতে দুধ খাওয়াতে হবে 
একটি স্তনের দুধ সম্পূর্ণ খাওয়া হয়ে গেলে তবেই আরেকটি স্তনে দুধ খেতে দেবেন। খুব ঘন ঘন স্তন পরিবর্তন করবেন না। বাচ্চাকে দুধ খাওয়ানোর সময় কিছুটা উপরের দিকে তুলে ধরে শরীর থেকে কিছুটা দূরে রেখে দুধ খাওয়ান। এভাবে বাচ্চা বেশি দুধ পাবে।


৩. দুধ খাওয়ানোর সময় নির্দিষ্ট করা যাবে না 
আপনাকে মনে রাখতে হবে, দুধ খাওয়ানোর সময় নির্দিষ্ট করা যাবে না। যখন দুধ পর্যাপ্ত পরিমাণে থাকবে তখনই বাচ্চাকে দুধ খাওয়ানোর চেষ্টা করতে হবে। চেষ্টা করবেন দুধ খাওয়ানোর জন্য উভয় স্তন ব্যবহার করতে। এতে দুই স্তনেই দুধ বৃদ্ধি পাবে।


৪. প্রচুর পরিমাণে পানি পান করুন 
বুকের দুধ বৃদ্ধি করার সবচেয়ে সহজ এবং কার্যকরী উপায় হল শরীরকে হাইড্রেটেড রাখা। আর এইজন্য প্রয়োজন প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। প্রতিদিন কমপক্ষে আট থেকে বারো গ্লাস পানি পান করতে হবে। এটি প্রাকৃতিকভাবে বুকের দুধ বৃদ্ধি করবে।


৫. খাদ্য অভ্যাস পরিবর্তন করতে হবে 
মাতৃত্বের আগে আপনি কি খেয়েছেন,আর না খেয়েছেন সেসব ভুলে যান। মাতৃত্বের পরে আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় পরিবর্তন আনতেই হবে। সবুজ শাক সবজি, ডিম, দুধ, রসুন, আঙ্গুরের রস, ফলের রস, মুরগির মাংস প্রতিদিন খাওয়ার চেষ্টা করুন। এগুলো বুকের দুধ বৃদ্ধি করে।


৬. গরম দুধের সাথে জিরা মিশিয়ে পান করুন
এটি খুবই কার্যকরী পদ্ধতি। এক গ্লাস গরম দুধের সাথে এক চা চামচ জিরা গুঁড়ো মিশিয়ে নিন। এটি প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করুন। এটি বুকের দুধ বৃদ্ধি করার সাথে সাথে শরীরে আয়রনের ঘাটতি দূর করে থাকে। বাচ্চার দুধ ছাড়ানো পর্যন্ত চালিয়ে যান। 


৭. গরম দুধের সাথে দারুচিনি গুঁড়ো মিশিয়ে পান করুন 
উপরের পদ্ধতির মতোই এই পদ্ধতিটাও অনেক কার্যকরী। এক গ্লাস গরম দুধের সাথে এক চা চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে নিন। স্বাদ বৃদ্ধির জন্য এতে এক চা চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এটি প্রতিদিন পান করুন। এটি আপনার বুকের দুধ বৃদ্ধিতে সাহায্য করবে।



এগুলো ছাড়াও আরো কিছু প্রাকৃতিক উপায় আছে যা মায়ের বুকের দুধ বৃদ্ধির জন্য বেশ কার্যকরী। যেমন প্রতিদিন সকালে খালি পেটে ৩ কোয়া রসুন খেতে পারেন। পর্যাপ্ত পরিমাণের ঘুমও বুকের দুধ বৃদ্ধিতে সাহায্য করে। দৈনিক খাবারের তালিকায় কিছু পরিমাণে বাদাম রাখতে পারেন। বেশি চিন্তিত না হয়ে বাচ্চাকে নিয়মিত দুধ পান করাতে থাকুন। 


No comments

Powered by Blogger.