বেগুনের ফলন বাড়ানোর দশটি উপায়

Ten ways to increase the yield of eggplant


বেগুনের উৎপাদন এবং উপকারিতা সম্পর্কে কমবেশি সকলের‌ই জানা। বেগুন অত্যন্ত সুস্বাদু সবজি খাবার। এর পুষ্টিগুণ মানব দেহের অনেক উপকারে আসে। যেমন, প্রতি ১০০ গ্রামে ভিটামিন -এ আছে ৮৫০ মাইক্রোগ্রাম। আমিষ ১.৮ গ্রাম। শর্করা ২.২ গ্রাম। চর্বি ২.৯ গ্রাম। ক্যালসিয়াম ২৮ গ্রাম। লৌহ ০.৯ মিলিগ্রাম। ভিটামিন -বি ০.২ মিলিগ্রাম। ভিটামিন -সি ৫ মিলিগ্রাম। 


আমি আপনাদের জন্য কিছু সহজ টিপস নিয়ে এসেছি। যেগুলো বেগুনের ফলন বাড়াতে সাহায্য করবে। টিপস গুলো আপনি হাতেই রাখতে পারেন যাতে আপনি আপনার গ্রীষ্ম জুড়ে সেই সুস্বাদু চকচকে বেগুন উপভোগ করতে পারবেন। চলুন জেনে নেয়া যাক। 

বেগুনের ফলন বাড়ানোর দশটি উপায় 

(1) উদ্ভিদ গুলো এমন স্থানে লাগাতে হবে যেখানে তারা কমপক্ষে দশ ঘন্টা সরাসরি সূর্যের আলো পেতে পারে। 
(2) বেগুনের ফলন বাড়ানোর জন্য এমন পাত্র পরিহার করুন যা খুব দ্রুত গরম হয়ে যায়। খোলা মাঠ কিংবা জমিতে চাষ করতে চেষ্টা করতে হবে। এবং গাছের গায়ে বাতাস চলাচলের জন্য প্রতিটি গাছের মধ্যে প্রায় 18-24" জায়গা ফাঁকা ছেড়ে দিতে হবে। 
(3) বেগুনের চারা রোপণের পরপরই মালচ করুন এবং গাছের চারপাশের জায়গা সবসময় আগাছামুক্ত রাখুন।


(4) খাঁচা বা তারের লুপ ব্যবহার করুন যাতে প্রবল বাতাসে বা ভারী ফলের বোঝার কারণে ডালপালা ভেঙে না যায়। তাহলে আপনি অনাকাঙ্ক্ষিত ক্ষতি থেকে রেহাই পেতে পারেন। 
(5) নিশ্চিত করুন যে আপনার বেগুন গুলো সপ্তাহে কমপক্ষে 1 “-1 থেকে 1/2” জল পায়। তাহলে বেগুনের ফলন ভালো হবে। 
(6) যখন আপনার বেগুন গাছে ফুল ফুটবে, তখন আরও তরল সার প্রয়োগ করুন এবং মাসিক পুনরাবৃত্তি করুন। 


(7) আপনার মাটির পিএইচ 5.5 এবং 6.5 এর মধ্যে হতে হবে।
(8) ফ্লি বিটলস, যেগুলো পাতায় অনেক ছোট গর্ত চিবিয়ে খায়, বেগুনের সবচেয়ে খারাপ কীট। ভাসমান সারি কভার দিয়ে বাইরের গাছপালা ঢেকে দিন। গাছে আক্রান্ত হলে বিউভেরিয়া বাসিয়ানা বা স্পিনোসাড স্প্রে করুন।


(9) কোন ছাঁটাইয়ের প্রয়োজন হলে, শুধু পুরানো শুকনো পাতা গুলো কেটে ফেলুন। তাজা পাতা কাটার প্রয়োজন নেই। 
(10) যখন বেগুনের ত্বক খুব চকচকে হবে তখন আপনি বেগুন সংগ্রহ করতে পারেন। যদি বেগুনের ত্বক নিস্তেজ হয়ে যায়, তবে বেগুনের অভ্যন্তরীণ বীজগুলো পরিণত হতে শুরু করে এবং বেগুন খাওয়ার সময় তেতো স্বাদ হতে পারে। তাই বেগুনের বীজ পরিপক্ক হ‌ওয়ার আগেই সংগ্রহ করুন। এটিই বেগুন সংগ্রহের উত্তম সময়। 


অবশেষে আমরা বুঝতে পারলাম যে, বেগুনের ভালো ফলনের জন্য আলো, পানি এবং বায়ু এই তিনটি সঠিক নিয়মে রাখতে হবে। বাকি জেনে শুনে আপনিও অনেক পদক্ষেপ নিতে পারেন যা আপনার প্রিয় বেগুনের ফলন বাড়াতে সাহায্য করবে। 


No comments

Powered by Blogger.