দ্রুত মাথাব্যথা ভালো করার ঘরোয়া উপায়

Home remedies to cure headache fast



মাথা ব্যথা আপনার কাজের ব্যঘাত ঘটাতে একদম পটু। এর কারণে আপনার অনেক ভালো ভালো পরিকল্পনা নষ্ট হয়ে যায়, যেমন হাসিখুশি মনে হয় তো কোথাও যেতে বের হয়েছেন, শুরু হলো মাথা ব্যথা, আপনার সব কিছুই মাটি। অফিসে যাবেন, শুরু হলো মাথা ব্যথা, আপনার কাজের মনোযোগ নষ্ট হয়ে গেলো। 


মাথা ব্যথা এখন সারাতে অনেক ঔষধ পাওয়া যায় কিন্তু ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে হয় তো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া সেরে উঠলেন,এটাই বড় কথা
এখানে কিছু অবলম্বন দেওয়া হয়েছে তা আপনি যেকোথাও গ্রহণ করতে পারেন। আপনার শারীরিক সুস্থতা কামনা করছি,

মাথাব্যথা ভালো করার ঘরোয়া উপায়


✓ লবঙ্গের ঝাঁঝ নিন

কিছু লবঙ্গ তাওয়ার মধ্যে গরম করে নিন। গরম লবঙ্গ একটি রুমালের মধ্যে নিন। এক মিনিট নাক দিয়ে টেনে টেনে এর ঘ্রাণ নিন এবং দেখুন মাথা ব্যথা চলে গেছে। এটি অত্যন্ত কার্যকরী আদি চিকিৎসা বলে বিবেচিত। 

✓ লবণযুক্ত আপেল খান

ব্যথা যদি বেশি হয় তবে এই ঘরোয়া পদ্ধতিটি চেষ্টা করে দেখতে পারেন।এক টুকরো আপেল চিবুতে পারেন তবে এতে একটু লবণ ছিঁটিয়ে নেবেন। এটা দ্রুত ব্যথা মুক্ত করতে সাহায্য করবে। আপেলে থাকা ঔষধি উপাদান আর লবণ দুইয়ে মিলে খুব দ্রুত মাথা ব্যথা সারাতে সাহায্য করে। 

✓ ম্যাসাজ করুন 

বাম হাতের বৃদ্ধাঙ্গুলি এবং তর্জনির মাঝখানের অংশে অন্য হাতের বৃদ্ধাঙ্গুলি ও তর্জনি দিয়ে চাপ দিন এবং ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। একই ভাবে ডান হাতেও করুন। বিশেষজ্ঞরা বলেন, আশা করা যায় এতে এক মিনিটেই মাথা ব্যথা সারবে।

Home Remedies for Headache



✓ পানি পান করুন

একচুমুক পানি পানও আপনাকে এক মিনিটের মধ্যে মাথা ব্যথা সারাতে কাজে দেবে। যখন আমাদের শরীর আর্দ্র হতে থাকে তখন ব্যথা ধীরে ধীরে কমতে থাকে। পানির অভাবেও মাথা ব্যথা হতে পারে,তাই মাথা ব্যথা উঠলে সাথে সাথেই এক দুই গ্লাস পানি পান করে নিন। 

✓ আদা চিবুতে পারেন

এক টুকরো তাজা আদা চিবুতে পারেন এতে মাত্র এক মিনিটের মধ্যেই মাথা ব্যথা দূর হয়ে যাবে। আদা একটু বাজে গন্ধ আর স্বাদের হলেও এই পদ্ধতিটি কাজের কাজ করে। আপনি চেষ্টা করে দেখতে পারেন। 


এছাড়াও আরো কিছু পদ্ধতি আছে তা আপনার মাথা ব্যথা সারাতে সাহায্য করবে যেমন, হাসিখুশি থাকার, অনেকেই হয় তো বিশ্বাস করবেন না, তবে মনকে যদি ইতিবাচক এবং ভালো বিষয়ের দিকে নিয়ে যান তবে মাথা ব্যথা ৬০ সেকেন্ডেই দূর হবে। 

No comments

Powered by Blogger.