শরীরের ক্লান্তি আর অলসতা দূর করার শ্রেষ্ঠ উপায়

The best way to remove body fatigue and laziness



The best way to remove body fatigue and laziness

ক্লান্তি দূর করার কিছু সহজ এবং উপকারী পদ্ধতি উল্লেখ করা হয়েছে এখানে। এই পদ্ধতি গুলো দিয়ে আমরা বিভিন্ন ইন্টারনেট ভিত্তিক ওয়েবসাইটে প্রচারিত তথ্য অনুযায়ী জানার চেষ্টা করেছি যে অলসতা কাটানোর জন্য উত্তম উপায় কি হতে পারে। এবিষয়ে অনেক গুলো মাধ্যম থেকে বাছাই করে সেরা কিছু টিপস্ দেওয়া হয়েছে এখানে। এগুলো মূলত সীমিত কিছু ধারণা। আপনার প্রয়োজন অনুসারে আরো জানার প্রয়োজন আছে। 

In This Article 
✓ সবুজ শাকসবজি খেতে হবে 
✓ সঙ্গীতের সঙ্গ নিতে পারেন 
✓ হাঁটাহাঁটি করতে হবে 
✓ শরীর ম্যাসাজ করতে হবে 
✓ সূর্য স্নান সেরে নিতে পারেন 


✓ সবুজ শাকসবজি খেতে হবে 
ভিটামিন এবং খনিজ উপাদানে ভরপুর সবুজ শাকসবজি শরীরের প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ করে শক্তি সরবরাহ করে। নিয়মিত সালাদ ও সবজি খেলে ক্লান্তির অনুভূতি কম হয়। শরীর চাঙ্গা থাকে। 


✓ সঙ্গীতের সঙ্গ নিতে পারেন 
মনোবিজ্ঞানিরা গবেষণায় দেখছেন, যখন প্রাণ খুলে কোনো সঙ্গীত গাওয়া হয় বা পছন্দের সঙ্গীতের সঙ্গে তাল মেলানো হয় তখন শরীরে সুখের হরমোন নিঃসরণের পরিমান বৃদ্ধি পায়। এক্ষেত্রে সেই কাঙ্খিত সঙ্গীত গান,গজল, হামদ নাত, কোরআন তেলাওয়াত যেকোনো কিছুই হতে পারে। তবে শুধু শুনলেই চলবে না, ভালো ফল পেতে চাইলে তাল মেলাতে হবে। তবেই শরীর চাঙ্গা হয়ে উঠবে। 

✓ হাঁটাহাঁটি করতে হবে 
হাঁটাহাঁটি করা শরীরের পক্ষে সব সময় ভালো। শরীরের ক্লান্তি দূর করে চাঙ্গা হয়ে উঠতে ব্যায়াম বেশ উপযোগী। এক্ষেত্রে সকালে বিশ মিনিট হাঁটলে শক্তি বৃদ্ধি পায়, কারণ এতে করে শরীরে রক্ত সঞ্চালন হয় দ্রুত, শরীরের অলসতা কেটে যায়। 


✓ শরীর ম্যাসাজ করতে হবে 
আমাদের হাত পা এবং শরীরের বিভিন্ন অংশে ‘প্রেশার পয়েন্ট’ রয়েছে। যেখানে মালিশ করার মাধ্যমে চাপ প্রয়োগের ফলে তা ক্লান্তি দূর করে শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। পায়ের পাতার উপরের মাঝামাঝি অংশে হাতের আঙুলের সাহায্যে চাপ প্রয়োগ করে কয়েক সেকেন্ড মালিশ করা হলে অবসাদ দূর হয়।


✓ সূর্য স্নান সেরে নিতে পারেন 
বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যারা ঘরের বাইরে খুব অল্প সময় কাটান এবং বেশিরভাগ সময় চার দেয়ালের মধ্যেই থাকেন তাদের মধ্যে অবসন্নতা বেশি কাজ করে। শরীরের জন্য সূর্যের আলো এবং খোলা বাতাস অত্যন্ত জরুরি। তাই দিনে অন্তত এক থেকে দেড় ঘণ্টা বাইরে সময় কাটানো উচিত। তাহলে আপনার শরীর মন দুটোই চাঙ্গা থাকবে। 

মন মানসিকতা চাঙ্গা রাখতেই হবে, আপনার সুস্বাস্থ্য বজায় রাখতে মনের উপর জোর দেয়া কিছুতেই উচিত নয়। অনেকেই কারণ অকারণে সারাক্ষন মন মরা হয়ে থাকে, এটি শারীরিক অনেক অসুস্থতার কারণ হতে পারে। তাই যাই হোক না কেন মনকে চাঙ্গা রাখতেই হবে। 


 

No comments

Powered by Blogger.