CAT 6 এবং CAT 6a এর পরিচয় এবং পার্থক্য (videoসহ)

Identity and difference of CAT 6 and CAT 6a


Identity and difference of CAT 6 and CAT 6a


যারা ইন্টারনেট এবং ডাটা এন্ট্রি নিয়ে কাজ করেন তাদের জন্য আজকের আয়োজন। যারা এই কাজ বা এই পেশার সাথে জড়িত তারা জানেন CAT 6 ক্যাবলের কথা। এটি ডাটা ট্রান্সফার এর মাধ্যম। এর অনেক কাজ থাকে। যারা এই বিষয়ে টুকিটাকি জানেন তারা ভালো ভাবে জেনে রাখতে পারেন। 


CAT 6 এবং CAT 6 a কাকে বলে ? 
CAT 6 ("category 6" এর জন্য সংক্ষিপ্ত) একটি ইথারনেট স্ট্যান্ডার্ড। এটি 250 MHz এ কাজ করে এবং 10 Gbps এর ডেটা স্থানান্তর হার সমর্থন করে। Cat 6-এর সর্বোচ্চ গতি আগের মান, Cat 5e-এর চেয়ে 10x দ্রুত।


বাইরে থেকে CAT 6 ক্যাবল দেখতে CAT 5 এবং CAT 5e তারের মত। এটি একই RJ45 কানেক্টর ব্যবহার করে এবং CAT 5/5e ইথারনেট নেটওয়ার্কের সাথে পশ্চাদগামী-সামঞ্জস্যপূর্ণ। অভ্যন্তরীণে ক্যাট 6 তারগুলো আটটি অভ্যন্তরীণ তারের সাথে একই "টুইস্টেড পেয়ার" তারের স্কিম দ্বারা মোড়ানো। 

CAT 6 এবং CAT 5 এর মধ্যে প্রাথমিক পার্থক্য হল CAT 6 250 MHz-এ কাজ করে, যখন CAT 5 এবং 5e 100 MHz এ কাজ করে। উচ্চতর ফ্রিকোয়েন্সি ক্যাট 6 কেবল গুলোকে আরও দ্রুত ডেটা স্থানান্তর করতে সক্ষম করে।

CAT 6 এবং CAT 6a এর পরিচয় এবং পার্থক্য




CAT 6 বনাম CAT 6A
ক্যাট 5 এর মত, ক্যাট 6 এর কর্মক্ষমতা উন্নতির সাথে একটি বৈকল্পিক রয়েছে। বৈকল্পিকটিকে বলা হয় CAT 6a (CAT 6e এর পরিবর্তে)। CAT 6a 500 MHz-এ কাজ করে, CAT 6-এর দ্বিগুণ ফ্রিকোয়েন্সি, কিন্তু 10 Gbps-এর একই সর্বোচ্চ ডেটা স্থানান্তর হার সমর্থন করে।  


পার্থক্য হল ক্যাট 6 শুধুমাত্র 55 মিটার (180 ফুট) জন্য 10 Gbps গতিতে ডেটা প্রেরণ করতে পারে, যখন Cat 6a 100 মিটার (328 ফুট) জন্য 10 Gbps সাপোর্ট করে। একটি ক্যাট 6 ক্যাবল এখনও 55 মিটারের বেশি কাজ করবে, তবে গতি হ্রাস পেতে পারে।


ইথারনেট ক্যাবল গুলো যাতে দীর্ঘ দূরত্বে সম্পূর্ণ গতিতে ডেটা স্থানান্তর করতে পারে, প্রতি 100 মিটারে একটি রাউটার বা চালিত সিগন্যাল বুস্টার স্থাপন করতে হবে। সেই জন্যই CAT 6 ব্যবহার করা হয়। 


যদিও প্রায় দুই দশক ধরে CAT 5e সবচেয়ে জনপ্রিয় ইথারনেট স্ট্যান্ডার্ড ছিল। তবে এখনকার সময়ে অনেক আধুনিক LAN এখন CAT 6 বা CAT 6a কেবল ব্যবহার করে। এমনকি নেটওয়ার্ক সরঞ্জাম 10 Gbps স্থানান্তর গতি সমর্থন না করলেও, 1 Gbps এর বেশি ডেটা স্থানান্তর করার জন্য ক্যাট 6 তারের প্রয়োজন।  


CAT 6 ক্যাবল সাধারণত ক্যাট 5/5e ক্যাবলের চেয়ে বেশি ব্যয়বহুল, তবে নতুন ইথারনেট লাইন পুনরায় চালানো সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল হতে পারে। অতএব, দ্রুত ইথারনেট তারের সাথে একটি নেটওয়ার্কের ভবিষ্যৎ-প্রমাণ করার জন্য এটি সাধারণত অতিরিক্ত ব্যয় ছাড়া কিছুই নয়।


দ্রষ্টব্য: বেশিরভাগ ইথারনেট তারের বাইরের জ্যাকেটে প্রিন্ট করা স্ট্যান্ডার্ড কাভার থাকে। আপনি যদি নিজে টার্মিনেশন না পারেন তাহলে রেডিমেড কিনতেও পাওয়া যায়। যাকে বলা হয় patch Cort. এটি এক মিটার থেকে পাঁচ মিটার,দশ মিটারের পাওয়া যায়। 






No comments

Powered by Blogger.